২৬/১১- এর ভয়ঙ্কর ঘটনার ১৪ বছর পার, দেশ কিভাবে তার নিরাপত্তা জোরদার করেছে

১৪ বছর অতিবাহিত হলেও এই হামলার ক্ষত এখনো টাটকা দেশবাসীর কাছে। ভারতের জন্য, এই আক্রমণটি জাতীয় নিরাপত্তা ব্যবস্থায় দিকে আঙ্গুল তুলে দিয়ে গিয়েছিল এবং এর পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য উল্লেখযোগ্য ব্যবস্থা নেওয়ার বিষয়েও আমাদের সজাগ করে দিয়েছে।

 

Web Desk - ANB | Published : Nov 26, 2022 8:04 AM IST

২০০৮ সালের ২৬/১১ এই তারিখটা ভারতের ইতিহাসে এক অনন্য নজীর। নভেম্বর সমস্ত ভারতীয় এবং সারা বিশ্বের মানুষের কাছে একটি অনুস্মারক যে একবিংশ শতাব্দীর সন্ত্রাসবাদ মানবতার সবচেয়ে বড় শত্রু। ১৪ বছর অতিবাহিত হলেও এই হামলার ক্ষত এখনো টাটকা দেশবাসীর কাছে। এই হামলা সারা বিশ্বকে জাগিয়ে তুলেছে এবং "সন্ত্রাসবাদ" নামক হুমকিকে স্মরণে রেখেছে। ভারতের জন্য, এই আক্রমণটি জাতীয় নিরাপত্তা ব্যবস্থায় দিকে আঙ্গুল তুলে দিয়ে গিয়েছিল এবং এর পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য উল্লেখযোগ্য ব্যবস্থা নেওয়ার বিষয়েও আমাদের সজাগ করে দিয়েছে।

এই ঘটনাটি দেশের নিরাপত্তা বাহিনীর জন্য একটি বড় বিব্রতকর কারণও ছিল কারণ এটি ভারতের সামুদ্রিক নজরদারি এবং নিরাপত্তা, গোয়েন্দা তথ্য ভাগাভাগি এবং আন্তঃবাহিনী সমন্বয়ের মধ্যে স্পষ্ট ফাঁকগুলিকে আঙ্গুল তুলে দেখিয়ে দিয়েছিল। দশ জন অতি-প্রণোদিত সন্ত্রাসী ঘনবসতিপূর্ণ শহর জুড়ে বেশ কয়েকটি বিশিষ্ট স্থান দখল করেছিল এবং মুম্বাই পুলিশ, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ), ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং মেরিন কমান্ডো (এনএসজি) এর অন্তর্গত সু-প্রশিক্ষিত এবং অভিজ্ঞ নিরাপত্তা কর্মীদেরকে ছাড়িয়ে যেতে সক্ষম হয়েছিল।

এই ভয়ঙ্কর ঘটনাটি ৬০ ঘন্টারও বেশি সময় ধরে চলেছিল তা দুটি জিনিসকে স্পষ্ট করেছে। একটি ছিল যে সন্ত্রাসী হামলা স্পষ্টতই প্ল্যান মাফিক ছিল। অন্যটি হল পাল্টা-অপারেশানে জড়িত বিভিন্ন ভারতীয় নিরাপত্তা বাহিনী তাদের কৌশলগুলি যত তাড়াতাড়ি তাদের পছন্দ করতে পারে এবং বাস্তবায়ন করতে পারেনি। চৌদ্দ বছর পর, ২৬/১১-এর প্রতি ভারতের তাৎক্ষণিক প্রতিক্রিয়া এবং ভবিষ্যতে এই ধরনের ট্র্যাজেডি প্রতিরোধের জন্য পরবর্তী পদক্ষেপগুলির ত্রুটিগুলি তালিকাভুক্ত করা মূল্যবান।


সামুদ্রিক নিরাপত্তা দুর্ঘটনা

পাকিস্তানি সন্ত্রাসীরা ভারতীয় সামুদ্রিক সীমানা পেরিয়ে সন্ত্রাসী হামলা চালিয়েছে এই ঘটনা ভারতজুড়ে শোকের ঢেউ তুলেছে। ব্যাপক নজরদারি ক্ষমতার যুগে, এটি উদ্বেগজনক যে নৌবাহিনী এবং উপকূলরক্ষী বাহিনী সনাক্ত না করেই সীমান্তের ওপার থেকে এই ধরনের নিরাপত্তা হুমকি আসতে পারে। ২৬/১১-এর ধ্বংসাত্মক উদাহরণ অনুসরণ করে, ভারতীয় নিরাপত্তা সংস্থা এই ধরনের সামুদ্রিক দুর্ঘটনা প্রতিরোধে অনেক পদক্ষেপ নিয়েছে।

এতে সামুদ্রিক নিরাপত্তার জন্য দায়ী সকল স্টেকহোল্ডারদের মধ্যে বিভিন্ন পরামর্শ জড়িত ছিল। অবশেষে, ২০০৯ সালে উপকূল ও সামুদ্রিক নিরাপত্তার জন্য জাতীয় কমিটি, ২০১৩ সালে উপকূলীয় নিরাপত্তা পর্যালোচনার জন্য স্টিয়ারিং কমিটি এবং ২০১৬ সালে রাজ্য ও জেলা স্তরের উপকূলীয় নিরাপত্তা কমিটিগুলির মতো বেশ কয়েকটি উদ্যোগের পরে, ভারত এখন একটি জাতীয় সামুদ্রিক নিরাপত্তা সমন্বয়কারী (NMSC) নিযুক্ত হয়েছে, যারা নৌবাহিনী, কোস্ট গার্ড এবং উপকূলীয় ও সামুদ্রিক নিরাপত্তার জন্য দায়ী অন্যান্য সংস্থার মধ্যে সমন্বয়ের ভিত্তি হিসেবে কাজ করবে। এর পাশাপাশি, ২৬/১১ -এর মতো সন্ত্রাসী কার্যকারীতা রোধ করার লক্ষ্যে নৌবাহিনীর মধ্যে একটি স্বতন্ত্র ইউনিট হিসাবে উপকূলীয় এলাকায় কাজ করে। এই ব্যবস্থাগুলি অনুরূপ আক্রমণগুলির বিরুদ্ধে একটি শক্তিশালী চক হিসাবে কাজ করে।

 

ভারতীয় গোয়েন্দা সংস্থা

২৬/১১ -এর পর যে ঘটনাটি সবচেয়ে বেশি চমকপ্রদ তথ্য সামনে এসেছে তা হল ভারতীয় গোয়েন্দা সংস্থার কাছে হামলার বিষয়ে আগে থেকেই তথ্য ছিল। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) এবং ইসরায়েলের মোসাদ পাকিস্তানি সন্ত্রাসীদের দ্বারা সমুদ্র-ভিত্তিক অনুপ্রবেশ সম্পর্কে দেশটিকে একাধিকবার সতর্ক করেছিল যারা মুম্বাই জুড়ে একাধিক স্থানে একযোগে হামলা চালানোর পরিকল্পনা করেছিল।

Share this article
click me!