১৫ই অগাষ্ট-স্বাধীনতা দিবসের ইংরাজি তারিখ তো সবাই জানেন, কিন্তু বাংলার কত তারিখে স্বাধীন হয় ভারত?

আর কিছুদিনের মধ্যেই দেশজুড়ে পালিত হবে ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস। দেশ স্বাধীন হবার ৭৭ তম বর্ষপূর্তি উপলক্ষে আবারো সেজে উঠবে ভারতবর্ষ। তাই সেই উপলক্ষ্যে আজ জেনে নিন স্বাধীনতা দিবসের অজানা কথা। বলুন তো, বাংলার কত তারিখে স্বাধীন হয় ভারত?

Parna Sengupta | Published : Aug 8, 2024 12:21 PM IST

110

১৯৪৭ সালের ১৫ই আগস্ট একটি ঐতিহাসিক দিন। শুধু ভারতের জন্য নয়, সমগ্র বিশ্বের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক দিন হিসেবে বিবেচিত ১৯৪৭ সালের ১৫ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। তার ঠিক আগের মুহূর্ত পর্যন্ত ভারতে চলছিল ব্রিটিশ রাজত্ব।

210

প্রায় ২০০ বছর ধরে ব্রিটিশ সরকার রাজত্ব চালায় ভারতের ওপর। চলেছে হাজারো অত্যাচার। সমস্ত নির্মম অত্যাচার অবিচারের বিরুদ্ধে একজোট হয়ে রুখে দাঁড়িয়েছিল সমগ্র ভারতবাসী। পিছু হটতে বাধ্য হয় ব্রিটিশ সরকার। ২০০ বছরের রাজত্ব ত্যাগ করে ভারতকে স্বাধীন ঘোষণা করে দেশ ছেড়ে বেরিয়ে যেতে হয় ইংরেজদের।

310

তার পর থেকেই ওই দিনটিকে ভারতের স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়ে আসছে। ইংরেজিতে ১৫ই আগস্ট সবাই জানেন, কিন্তু বাংলায় কত তারিখে স্বাধীন হয়েছিল ভারত?

410

২০০ বছরের এই সময়টা কিন্তু ভারতের জন্য একেবারেই সুখকর বা আনন্দদায়ক ছিল না। ২০০ বছরের নির্মম অত্যাচারের বিরোধিতা করে স্বাধীনতা লাভ করাও খুব একটা সহজ হয়নি।

510

এর জন্য বলিদান দিতে হয়েছে অনেকগুলি প্রাণ। কত শত বিপ্লবী দিনের পর দিন হাসিমুখে প্রাণ দিয়েছে শুধুমাত্র দেশকে স্বাধীন দেখার উদ্দেশ্যে। কত লড়াই কত আত্মত্যাগের কাহিনী জড়িত রয়েছে ভারতের স্বাধীনতা দিবসের সঙ্গে।

610

আজ আমরা স্বাধীন ভারতের স্বাধীন নাগরিক। গর্বের সাথে মাথা উঁচু করে চলতে পারি। কিন্তু একটা সময় ব্রিটিশ অত্যাচারের বিরোধিতা করে সসম্মানে বেঁচে থাকাটাই বিলাসিতা হয়ে উঠেছিল ভারতবাসীর কাছে। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে করতে হয়েছিল লড়াই। হাজারো বিপ্লবীর প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীনতা।

710

২০০ বছরের অত্যাচারের বিরোধিতা করে ভারতকে স্বাধীন করা সম্ভব হয়েছিল ঠিকই, কিন্তু অখন্ড ভারত বজায় রাখা সম্ভব হয়নি। ব্রিটিশ সরকার ভারতকে দুটি ভাগে ভাগ করে দিয়ে গেছিল।

810

একটি গণতান্ত্রিক রাষ্ট্র ভারতবর্ষ, অপরটি মুসলমানি রাষ্ট্র পাকিস্তান। ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট ভারতকে স্বাধীন হিসেবে ঘোষণা করার পর থেকেই প্রতিবছর এই দিনটিকে ভারতের স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়।

910

দেশকে স্বাধীন ঘোষণা করেছিল ব্রিটিশ সরকার। স্বাধীনতা দিবস নির্ধারণ করা হয়েছিল ইংরেজি তারিখ অনুযায়ী। তাই ১৫ই আগস্ট ১৯৪৭ সালকে ভারতের স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। কিন্তু এর বাংলা তারিখটি কত? বাঙালি হিসেবে আমরা অনেকেই কিন্তু জানি না এই তথ্য।

1010

ইংরেজি তারিখ অনুযায়ী, দেশ স্বাধীন হয়েছিল ১৯৪৭ সালের ১৫ই আগস্ট। কিন্তু বাংলায় সেই সময়টা ছিল শ্রাবণ মাস। তারিখটা ছিল ২৯শে শ্রাবণ (Independence Day Bengali Date)। আজ থেকে ৭৭ বছর আগে ১৩৫৪ বঙ্গাব্দের ২৯শে শ্রাবণ স্বাধীন হয়েছিল আমাদের দেশ ভারতবর্ষ।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos