স্মৃতির পাতায় আজ ফিকে তেরঙ্গার কারিগর, ভেঙ্কাইয়ার সম্মানে বিশেষ স্মারক ডাকটিকিট প্রকাশ করল মোদী সরকার

২ অগাস্ট পিঙ্গালি ভেঙ্কাইয়ার জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ কেন্দ্রীয় সরকারের। প্রকাশিত হল একটি বিশেষ স্মারক ডাকটিকিট। নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে এই ডাকটিকিট প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Ishanee Dhar | Published : Aug 2, 2022 11:41 AM IST / Updated: Aug 02 2022, 06:00 PM IST

একহাতে মাঠে ফলিয়েছেন সোনার ফসল, অন্যহাতে এঁকেছেন জাতীয় পতাকার নকশা। শুধু তাই নয়, তিনি ছিলেন ভূতাত্ত্বিক। দীর্ঘদিন শিক্ষকতা করেছেন মছিলিপত্তনমের অন্ধ্র ন্যাশনাল কলেজে। তবু ইতিহাসের পাতায় কেবলই স্মৃতি হয়ে রয়েগিয়েছেন স্বাধিনতা সংগ্রামী পিঙ্গালি ভেঙ্কাইয়া বা জাপানি ভেঙ্কাইয়া। জাপানি ভাষায় অসম্ভব সাবলীলতার জন্য তাঁকে জাপানি ভেঙ্কাইয়াও বলা হত।  

২ অগাস্ট পিঙ্গালি ভেঙ্কাইয়ার জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ কেন্দ্রীয় সরকারের। প্রকাশিত হল একটি বিশেষ স্মারক ডাকটিকিট। নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে এই ডাকটিকিট প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

এই প্রসঙ্গে টুইট করে প্রধান মন্ত্রী লেখেন, “পিঙ্গালী ভেঙ্কাইয়ার জন্মবার্ষিকীতে আমি তাঁকে শ্রদ্ধা জানাই। যে তেরঙ্গা তিনি আমাদের দিয়েছেন, তার জন্য এই দেশ চিরকাল তাঁর কাছে ঋণী থাকবে। এই তেরঙ্গা আমাদের গর্ব। এই ত্রিবর্ণ থেকে শক্তি ও অনুপ্রেরণা নিয়ে আমরা যেন জাতীয় উন্নতির জন্য কাজ করে যেতে পারি।” 

 

১৮৭৬ সালের ২ অগাস্ট অন্ধ্রপ্রেদেশের মছলিপত্তনমের কাছে ভাটলাপেনুমারুতে জন্মগ্রহণ করেন।  খুব অল্প বয়সে তাঁকে ব্রিটিশ সরকারের ভারতী সৈনিক হিসেবে পাড়ি দিতে হয় দক্ষিণ আফ্রিকায়। সেখান থেকেই তাঁর মধ্যে এক গভীর জাতীয়তাবাদের সৃষ্টি হয়।  

আরও পড়ুন -  ফেসবুকের প্রোফাইল পিকচার বদলালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জায়গা পেল জাতীয় পতাকা

ভেঙ্কাইয়ার তৈরি একাধিক নকশার মধ্যে গেরুয়া, সাদা, সবুজ রঙের তেরঙ্গার মাঝে অশোকচক্রকেই গান্ধীজি বেছে নেন। এই তেরঙ্গাই হয়ে ওঠে গান্ধীজিরে অহিংস আন্দলনের পথিকৃত।  

১৯২১ সাল থেকেই এই তেরঙ্গা কংগ্রেসের বিভিন্ন অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ব্যবহৃত হতে থাকে।  

আরও পড়ুনজাতীয় পতাকা মাটিতে পেতে চলল নমাজ, দিল্লি বিমানবন্দরের ঘটনায় হতবাক দেশ

স্বাধিনতার ৭৫ তম বছর উপলক্ষে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে চালু হয় একটি বিশেষ কর্মসূচি ‘হর ঘর তিরঙ্গা’। এই মর্মে মন কী বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২ অগাস্ট থেকে ১৫ অগাস্ট পর্যন্ত সোশ্যাল মিডিয়ায় তিরঙ্গার ছবি রাখার আহ্বান জানিয়েছেন।  

আরও পড়ুনসোশ্যাল মিডিয়ার প্রত্যেক প্রোফাইল পিকচারে জায়গা পাক জাতীয় পতাকা-মন কি বাতে আবেদন মোদীর

Read more Articles on
Share this article
click me!