ইন্ডিয়া গেটে বসছে নেতাজির বিশাল মূর্তি, ছবি টুইট করে ঘোষণা মোদীর

গত কয়েক দিন ধরেই নেতাজির ট্যাবলো বাতিল হওয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চরিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কী কারণে এই ট্যাবলো বাতিল হয়েছে সে নিয়ে বিবৃতিও দিয়েছে কেন্দ্রীয় সরকার। মনে করা হচ্ছে ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর এই মূর্তি স্থাপনের ফলে সেই বিতর্ক কিছুটা হলেও কমবে।

Web Desk - ANB | Published : Jan 21, 2022 7:52 AM IST / Updated: Mar 28 2022, 12:25 PM IST

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকীর (Birth Anniversary Netaji Subhas Chandra Bose) আগে বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের (Central Government)। দিল্লির ইন্ডিয়া গেটে (India Gate) নেতাজি সুভাষচন্দ্র বসুর বিশাল মূর্তি (Netaji Statute) বসানোর কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ সকালে টুইট (Tweet) করে একথা জানিয়েছেন তিনি। ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীতে এই মূর্তি উদ্বোধন করা হবে। মোদী জানিয়েছেন, নেতাজির কাছে গোটা দেশ কতটা ঋণী তাই প্রমাণ করবে এই মূর্তি। 

সেই মূর্তি স্থাপন করার পর তা দেখতে ঠিক কেমন লাগবে সেই ছবি (Photo of the Statute) টুইটারে শেয়ার করেছেন প্রধানমন্ত্রী। একটি ছবি শেয়ার করে তিনি লেখেন, "এ বছর নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে গোটা দেশে। আমি অত্যন্ত গর্বের সঙ্গে ঘোষণা করছি যে এই উপলক্ষ্যে গ্রানাইট পাথরের তৈরি নেতাজির বিশাল মূর্তি ইন্ডিয়া গেটে বসানো হবে। গোটা দেশ নেতাজির কাছে ঋণী হয়ে রয়েছে। তারই স্মারক হয়ে থাকবে এই মূর্তি।"

 

 

এছাড়া একটি হলোগ্রাম মূর্তিও টুইটারে শেয়ার করেছেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি লেখেন, "যতদিন না নেতাজির এই বিশাল মূর্তি তৈরি হচ্ছে ততদিন ওই এলাকায় হলগ্রাম মূর্তি (Hologram Statute) রাখা হবে। ২৩ জানুয়ারি আমি সেই হলগ্রাম মূর্তির উদ্বোধন করব।" 

আরও পড়ুন- নিভবে না 'Amar Jawan Jyoti'-র আগুন, অগ্নিশিখা মিশবে ওয়ার মেমোরিয়ালের সঙ্গে

আরও পড়ুন- প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে কড়া নিরাপত্তা দিল্লিতে, থাকছে FRS-সহ ৩০০ CCTV

এদিকে পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজির ট্যাবলো বাতিল ঘিরে প্রজাতন্ত্র দিবসের (Republic Day) আগে কম বিতর্ক হয়নি। কেন্দ্র-রাজ্যের তরজার পাশাপাশি নেতাজি ট্যাবলো বাতিল করার বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়ে গিয়েছে। আর এরই মাঝে নেতাজিকে নিয়ে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার প্রধানমন্ত্রী একটি টুইট করে ঘোষণা করলেন যে ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। এর ফলে ট্যাবলো বিতর্ক কিছুটা হলেও কমবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন-আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর

এনিয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy) বলেন, "নেতাজির মূর্তি বসানোর বিষয়টা আনন্দের। নেতাজিকে শ্রদ্ধা জানাতে যা পদক্ষেপ নেবেন তা একজন দেশপ্রেমিক বাঙালি হিসেবে সমর্থন করি। তাহলে নেতাজির ট্যাবলো বাতিল করছেন কেন? নেতাজিকে সমর্থন জানাচ্ছেন অথচ অমর জওয়ান জ্যোতি নিভিয়ে দিচ্ছেন কেন?"

Read more Articles on
Share this article
click me!