নিভবে না 'Amar Jawan Jyoti'-র আগুন, অগ্নিশিখা মিশবে ওয়ার মেমোরিয়ালের সঙ্গে

শোনা যাচ্ছিল ৫০ বছর পর আজ নিভতে চলেছে ‘অমর জওয়ান জ্যোতি’-র (Amar Jawan Jyoti) আগুন। কিন্তু, কেন্দ্রীয় সরকার সূত্রে জানানো হয়েছে, এই আগুন নেভানো হবে না। বরং এই অগ্নিশিখা মিশে যাবে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালের (National War Memorial) সঙ্গে।

Web Desk - ANB | Published : Jan 21, 2022 4:54 AM IST / Updated: Jan 21 2022, 02:42 PM IST

শোনা যাচ্ছিল দীর্ঘ ৫০ বছর ধরে জ্বলতে থাকা ‘অমর জওয়ান জ্যোতি’-র (Amar Jawan Jyoti) আগুন নিভিয়ে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারি সূত্রে জানানো হয়েছে, সেই তথ্য সম্পূর্ণ ভুল। অমর জওয়ান জ্যোতির আগুন নেভানো হবে না। বরং তা মিশে যাবে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালের (National War Memorial) সঙ্গে। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তি যুদ্ধে (1971 Liberation War of Bangladesh) শহিদ হওয়া জওয়ানদের (Jawan) প্রতি শ্রদ্ধা জানাতে তৈরি করা হয়েছিল অমর জওয়ান জ্যোতি। ৫০ বছর ধরে ইন্ডিয়া গেটের (India Gate) কাছে জ্বলছে অমর জওয়ান জ্যোতির আগুন। 

১৯৭১ সালে হওয়া মুক্তি যুদ্ধে ভারতের বহু জওয়ান শহিদ হয়েছিলেন। এরপর ১৯৭২ সালের প্রজাতন্ত্র দিবসে (Republic Day) সেই সব শহিদ হওয়া বীর জওয়ানদের শ্রদ্ধা জানাতে অমর জওয়ান জ্যোতি উদ্বোধন করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিয়া গান্ধী (Prime Minister Indira Gandhi)। ১৯৭২ সালে সেই স্মারক তৈরির পর থেকে প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের সকালে অমর জওয়ান জ্যোতিতে শ্রদ্ধা জানান দেশের রাষ্ট্রপতি, দেশের প্রধানমন্ত্রী, নৌবাহিনী, বায়ুসেনা ও স্থলসেনার প্রধান। প্রধানমন্ত্রী হওয়ার পর সেখানেই শ্রদ্ধা জানাতেন নরেন্দ্র মোদীও। সরকারি সূত্রে জানানো হয়েছে, অমর জওয়ান জ্যোতির যে আগুন জ্বলছে তার মাধ্যমে ১৯৭১ সাল ও অন্য যুদ্ধগুলিতে শহিদ হওয়া জওয়ানদের শ্রদ্ধা জানানো হয়েছে। কিন্তু, সেখানে ১৯৭১ সাল ছাড়া আর অন্য কোনও যুদ্ধে শহিদ জওয়ানদের নাম নেই। 

আরও পড়ুন- সাধারণ ২ কামরার ফ্ল্যাট, সাদামাটা মধ্যবিত্তের মতোই দিন গুজরান করেন রতন টাটার ভাই জিমি টাটা

ইন্ডিয়া গেট তৈরি করেছিল ইংরেজরা। এই স্থাপত্য ঔপনিবেশিক শাসনেরই ধারক বাহক বলে দাবি করেছে কেন্দ্র। তাদের যুক্তি, ‘ইন্ডিয়া গেটে যে মুষ্টিমেয় শহিদের নাম খোদাই করা রয়েছে, তাঁরা প্রথম বিশ্বযুদ্ধে এবং ইন্দো-আফগান যুদ্ধে ব্রিটিশদের হয়ে লড়াই করতে গিয়ে শহিদ হন। তাই ইন্ডিয়া গেট ঔপনিবেশিক শাসনেরই প্রতীক। ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালে ১৯৭১ এবং তার আগের এবং পরের ভারতীয় শহিদদের উল্লেখ রয়েছে। তাই জাতীয় যুদ্ধ স্মারকে প্রজ্জ্বলিত অগ্নিশিখাই প্রকৃত অর্থে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি।’

আরও পড়ুন-আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর

২০১৯ সালে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে গ্রানাইট পাথরের গায়ে সোনালি অক্ষরে খোদাই করা রয়েছে ২৫ হাজার ৯৪২ জন শহিদ জওয়ানের নাম। ২০২০-র পর থেকেই প্রজাতন্ত্র দিবসের দিন বদল আসে রীতিতে। বর্তমানে প্রজাতন্ত্র দিবসের সকালে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। ইন্ডিয়া গেটের কাছে প্রায় ৪০ একর জায়গা জুড়ে গড়ে উঠেছে এই জাতীয় যুদ্ধ স্মারক। চারটি চক্রের আকারে বানানো হয়েছে দেওয়াল। উঁচু থেকে দেখলে এটিকে অনেকটা চক্রব্যূহের মতো মনে হয়। চক্র চারটির নাম দেওয়া হয়েছে, অমর চক্র, বীরতা চক্র, ত্যাগ চক্র ও রক্ষক চক্র। 

আরও পড়ুন- আজও অপরিবর্তিত জ্বালানির দাম, দেখুন বিভিন্ন শহরে পেট্রোল-ডিজেলের দাম কত

Read more Articles on
Share this article
click me!