প্রজাতন্ত্র দিবসের আগে দিল্লিতে হামলার পরিকল্পনা? এক খালিস্তানি জঙ্গি-সহ গ্রেফতার ২

সাধারণতন্ত্র দিবসের আগে দিল্লিতে হামলার পরিকল্পনা বানচাল। গ্রেফতার দুই। দিল্লি পুলিশ সূত্রের খবর ধৃতদের কাছ থেকে তিনটি পিস্তল, ২২টি কার্তুজ উদ্ধার করা হয়েছে।

 

Web Desk - ANB | Published : Jan 12, 2023 7:03 PM IST

প্রজাতন্ত্র দিবসের আগে বৃহস্পতিবার দিল্লি পুলিশের স্পেশাল সেল সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যুক্ত থাকার সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে। পুলিশের অনুমান ধৃতরা বড় কোনও নাশকতার ছক কষছিল। সাধারণতন্ত্র দিবসের আগে দিল্লিতে অশান্তি করার করার পরিকল্পনা রয়েছেন বলেও অনুমান পুলিশের। তাই সেই কারণে তাদের গ্রেফতার করা হয়েছে। ধৃতরা হল উত্তরাখণ্ডের উধম সিং নগরের বাসিন্দা ২৯ বছরের জগজিৎ সিং ওরফে জগ্গা। অপরজন দিল্লির জাঙাঙ্গিরপুরির বাসিন্দা ৫৬ বছররে নওশাদ।

দিল্লি পুলিশ সূত্রের খবর ধৃতদের কাছ থেকে তিনটি পিস্তল, ২২টি কার্তুজ উদ্ধার করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, জগ্গা নামের ব্যক্তি খালিস্তানী সংগঠনের সঙ্গে যুক্ত। সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকতে পারে বলেও অনুমান করছে দিল্লি পুলিশ। কানাডার খালিস্তানি সংগঠনের সঙ্গে এই ব্যক্তির সক্রিয় যোগাযোগ রয়েছে।

দিল্লি পুলিশ সূত্রের খবর খালিস্তানি জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ রয়েছে এই অনুমান করে আরও বেশ কয়েকজনকে পাকড়াও করা হয়েছে পশ্চিম দিল্লির জাহাঙ্গীরপুরি থেকে । বর্তমানে পুলিশ তাদের জিজ্ঞাসাবাদ করছে।

নওশাদ সন্ত্রাসী সংগঠন 'হরকাত উল-আনসার'-এর সঙ্গে যুক্ত ছিলেন। সে দুটি হত্যার মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এবং বিস্ফোরক আইনের একটি মামলায় ১০ বছরের সাজা ভোগ করেছে, দিল্লি পুলিশের মুখপাত্র সুমন নালওয়া তেমনই বলেছেন। তবে কী কারণে বর্তমানে সংশোধনাগারের বাইরে রয়েছে নওশাদ তা এখনও জানা যায়নি। অন্যদিকে জগ্গা কুখ্যাত বাম্বিহা গ্যাংয়ের সদস্য। বিদেশ থেকে দেশবিরোধী কাজের নির্দেশ পেয়ে সক্রিয় হয়েছে। উত্তরাখণ্ডের একটি খুনের মামলায় প্যারলে মুক্ত রয়েছে। তারা আর কোনও মামলয় জড়িয়ে রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

এই ঘটনার পরই দিল্লির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে একাধিক মানুষ। দ্রুত বাডান হয়েছে দিল্লির নিরাপত্তা। রাস্তা থেকে শুরু করে বিমান বন্দর ও রেল স্টেশনের নিরাপত্তা রক্ষীদের সতর্ক করা হয়েছে। আগামী দিনে নিরাপত্তা আরও বাড়ান হবে বলে পুলিশ সূত্রের খবর। নিরাপত্তা নিয়ে কোনও গাফিলতে দেখান হবে না বলেও পুলিশ সূত্রেরখবর।  সর্বত্রই নিরাপত্তা জোরদার করা হবে। 

Share this article
click me!