জি-৭ সম্মেলনে করোনার থাবা, আক্রান্ত দুই ভারতীয় প্রতিনিধি

  • ব্রিটেনে গিয়ে করোনা আক্রান্ত জি-৭ সম্মেলনের দুই ভারতীয় প্রতিনিধি
  • এই দলের নেতৃত্ব দিচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর
  • ট্যুইট বার্তায় এই খবরের সত্যতা স্বীকার করেছেন বিদেশমন্ত্রী
  • গোটা টিম এখন আইসোলেশনে রয়েছে 
     

debojyoti AN | Published : May 5, 2021 9:38 AM IST

ব্রিটেনে গিয়ে করোনা আক্রান্ত জি-৭ সম্মেলনের ভারতীয় প্রতিনিধি। এই দলের নেতৃত্ব দিচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি ট্যুইট বার্তায় এই খবরের সত্যতা স্বীকার করেছেন। গোটা টিম এখন আইসোলেশনে রয়েছে বলে জানা গিয়েছে। 

লন্ডনে হতে চলা জি-৭ সম্মেলনে যোগ দিতে এখন ব্রিটেনে রয়েছে ভারতীয় বিদেশমন্ত্রকের প্রতিনিধি দল। এই দলের পুরোধায় রয়েছেন বিদেশমন্ত্রী স্বয়ং। সেই দলের প্রতিনিধিই করোনা আক্রান্ত হয়েছেন। জানা গিয়েছে, দুই প্রতিনিধি করোনা আক্রান্ত। ফলে এই সম্মেলনে পরবর্তী যাবতীয় কর্মসূচি ভার্চুয়াল পদ্ধতিতে হবে বলে জানিয়েছেন এস জয়শঙ্কর। 

জয়শঙ্কর এদিন বলেন মঙ্গলবারই করোনা আক্রান্ত হওয়ার খবর মেলে। দুই প্রতিনিধির চিকিৎসা চলছে। প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। বাকিদের সেল্ফ আইসোলেশনে রাখা হয়েছে। কেউই সরাসরি কোনও সম্মেলনে যোগ দেবে না। ভার্চুয়াল পদ্ধতিতে অর্থাৎ ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাজ চলবে। 

সোমবারই ব্রিটিশ বিদেশ সচিব ডোমিনিক রাবের আমন্ত্রণে সাড়া দিয়ে ব্রিটেনে পৌঁছেছেন এস জয়শঙ্কর। চার দিনের সফরসূচি ছিল তাঁর। এই সফরে জি-৭ সম্মেলনে বিভিন্ন দেশের বিদেশ মন্ত্রীদের সাথে একাধিক কর্মসূচি ছিল জয়শঙ্করের। 

জি-৭ সম্মেলনের অংশ না হলেও, ভারতীয় প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়ে ছিল ব্রিটেন। এই সম্মেলনে যোগ দিয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়াও। 

এদিকে, বিগত কয়েক সপ্তাহে নিত্য তিন লক্ষের মাত্রা ছাড়াচ্ছে করোনা সংংক্রমণ। এই পরিস্থিতিতে খানিক স্বস্তির ছবি উঠে এসেছিল, যখন দৈনিক সংক্রমণের মাত্রা খানিক হলেও কমতে দেখা যায়। তবে আবারও নয়া রেকর্ড গড়ল করোনা। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩,৮২,৩১৫। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ মে ৩,৩৮,৪৩৯ জন। তবে বেড়েছে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩,৭৮০ জন। 

৪ মে রিপোর্ট অনুযায়ী করোনা টেস্ট করানো হয়েছিল ১৫,৪১,২৯৯ জনের। যার মধ্যে প্রায় চার লক্ষের নমুনায় মিলেছে করোনা ভাইরাস। যদিও দিল্লি খানিক হলেও স্বাভাবিকের পথে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১৯,৯৫৩ জন, আর সুস্থ হয়ে উঠেছেন ১৮,৭৮৮ জন। গ্রীন করিডর করে দিল্লিতে পৌঁছেছে অক্সিজেন এক্সপ্রেস। 

Share this article
click me!