করোনা মোকাবিলায় ৫০ হাজার কোটির তহবিল গঠন, সাহায্যের হাত রিজার্ভ ব্যাংকের

  • করোনা মোকবিলায় সাহায্যের হাত রিজার্ভ ব্যাংকের
  • রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাসের বিশেষ আশ্বাস
  • করোনা মোকাবিলায় ৫০ হাজার কোটি টাকার তহবিল
  • আরবিআইয়ের ঘোষণা এই তহবিল ব্যবহার করা হবে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত

debojyoti AN | Published : May 5, 2021 7:40 AM IST

করোনা মোকবিলায় এবার সাহায্যের হাত বাড়িয়ে দেবে রিজার্ভ ব্যাংক। ছোট ছোট ফার্মের সঙ্গে মিলিতভাবে কাজ করবে রিজার্ভ ব্যাংক। সাংবাদিক সম্মেলনে এমনই জানালেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি বলেন দেশের নাগরিকের জন্য নিজেদের সামর্থ্যের সবটুকু দিয়ে কাজ করবে আরবিআই। দেশের অর্থনীতির ক্ষতি সামলাতে সবরকম পদক্ষেপ করা হবে। আশ্বাস রিজার্ভ ব্যাংকের গভর্ণর শক্তিকান্ত দাসের। 

এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন করোনা মোকাবিলায় দেশের স্বাস্থ্য খাতে ব্যবহারের জন্য ৫০ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হবে। করোনা মোকাবিলায় রিজার্ভ ব্যাংকের বিশেষ পদক্ষেপ হিসেবে এই তহবিল গঠন করা হয়েছে। আরবিআইয়ের ঘোষণা এই তহবিল ব্যবহার করা হবে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত। এমনই জানিয়েছেন রিজার্ভ ব্যাংকের গভর্ণর শক্তিকান্ত দাস। 

তিনি আরও বলেন জিএসএপি-র অধীনে ৩৫ হাজার কোটি টাকা দেওয়া হবে। এদিন ব্যাবসায়িক বিনিয়োগের জন্য একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণা করেন তিনি। ঋণে ছাড়ের ঘোষণা থেকে শুরু করে চিকিৎসা ক্ষেত্রে আগাম ঋণ দেওয়া পর্যন্ত সবরকম কাজ করবে রিজার্ভ ব্যাংক বলে জানান তিনি। 

এদিন শক্তিকান্ত দাস বলেন যেভাবে করোনার বাড়বাড়ন্ত দেখা গিয়েছে, তাতে দেশের অর্থনীতির মেরুদন্ড শক্ত রাখতে বিশেষ পদক্ষেপ করবে আরবিআই। হাসপাতালগুলির জন্য বিশেষ সুবিধা দেওয়া হবে। জরুরি ভিত্তিতে অক্সিজেনের যোগান, ভ্যাকসিনের ব্যবস্থার জন্য প্রয়োজনীয় ঋণ সহজ কিস্তিতে মিলবে । এজন্য আগাম ঋণ সহজেই মিলবে বলে জানিয়েছেন তিনি। ২০২২ সালের ৩১শে মার্চ পর্যন্ত এই সুবিধা মিলবে। 

সাংবাদিক সম্মেলনে এদিন আরবিআইয়ের গভর্ণর বলেন চলতি অর্থবর্ষে যে আর্থিক বৃদ্ধির হার সম্পর্কে ধারণা করা হয়েছিল, তা পরিবর্তন ঘটেনি। ফলে ব্যবসায় করোনা মহামারী খুব একটা প্রভাব ফেলবে না বলেই ধারণা শক্তিকান্ত দাসের। তিনি বলেন করোনা পরিস্থিতিতে দেশের চিকিৎসা ব্যবস্থার পরিকাঠামো উন্নয়নই এখন প্রধান লক্ষ্য হওয়া উচিত সকলের। 

এই মহামারীর মোকাবিলা করতে গিয়ে ধুঁকছে দেশের ছোট ব্যাংকগুলি। সেই পরিস্থিতিতে ছোট ছোট ব্যাংকগুলির পাশে আরবিআই রয়েছে বলে আশ্বাস দিয়েছেন শক্তিকান্ত দাস। তিনি বলেন এই পরিস্থিতিতে ব্যাংকগুলি ২০২১ সালের অক্টোবর মাস পর্যন্ত কম রেপো রেটেই কাজ করতে পারবে। অর্থাৎ রিজার্ভ ব্যাংক সুদের হার এই বছরের প্রথম তিনটি ত্রৈমাসিকে বাড়াবে না বলে আশ্বাস দিয়েছেন শক্তিকান্ত দাস। 

Share this article
click me!