একপাল মাতাল হাতির কাহিনি, মহুয়া দিয়ে তৈরি দেশী মদ খেয়ে 'কুম্ভকর্ণের মত' ঘুম দিল

ওড়িশার কেওনঝার জঙ্গলে অবাক করা ঘটনা। পচানো মহুয়া খেতে লুটিয়ে পড়ল হাতির দল। দামালদের ঘুম ভাঙাতে বিশাল আয়োজন করল বনদফতর। 

Saborni Mitra | Published : Nov 10, 2022 11:51 AM IST

অবাক কাণ্ড ওড়িশায়। দেশী মদ খেয়ে প্রায় কুম্ভকর্ণের মত ঘুম দিল একদল হাতি। ঘটনাটি ঘটেছে ওড়িশার একটি জঙ্গলে। গ্রামের কিছু মানুষ জঙ্গলের মধ্যে মহুয়া দিয়ে স্থানীয় ঐতিহ্যবাসী মদ তৈরি করছিল। সেই সময়ই সেখানে হানা দেয় ২৪টি হাতির একটি দল। তারা গ্রামের মানুষদের সরিয়ে দিয়ে, মদের পিঁপের দখল নেয়। তারপর তা খেয়ে রীতিমত টলতে টলতে পড়ে যায়। তারপরই কয়েক ঘণ্টাই ঘুমিয়ে কাটিয়ে দেয়।

মহুয়া ফুল দিয়ে দেশী মদ তৈরি হয়। এটি আত্যান্ত কড়া জাতীয় মাদক। স্থানীয় বাসিন্দারা জানিয়েছে হাতির দল যখনে তাদের তাড়া করে তখনও মদ পুরোপুরি তৈরি হয়নি। শুধুমাত্র ফুলগুলিকে জলের মধ্যে দিয়ে পচিয়ে রেখেছিল। সেই ফুল পচানো জলই খেয়েছিল হাতিরপাল।

কেওনঝার জেলায় শিলিপাদা কাজু বনের জঙ্গলেই এই অবাক করা ঘটনাটি ঘটেছিল। কাজু বলেন কাছে কাছেই বসবাসকারী গ্রামবাসীরা দেখেছেন ২৪টি জাম্বো হাতি সেই জল খেয়ে রীতিমত মালাত হয়েছিল। কিছুক্ষণ পরেই হাতিগুলি সেখানে ঘুমিয়ে পড়েছিল। মহুয়া ফুল পচানো জল একটি বড় পাত্রে রাখা হয়েছিল। সেই জলই হাতিগুলি পান করেছি।

স্থানীয় এক গ্রামবাসী সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছিল , 'আমরা মহুয়া তৈরি করতে সকাল ৬টা নাগাদ জঙ্গলে গিয়েছিলাম। দেখি সেই এলাকা পুরো লন্ডভন্ড। আমাদের মদ তৈরি সব হাঁড়ি ভাঙা অবস্থায় পড়েছিল। মহুয়া পচানো জল আর নেই। তাতেই আমরা বুঝতে পারি হাতিগুলি মহুয়া পচানো জল খেয়ে নিয়ে মাতাল হয়ে ঘুমিয়ে পড়েছিল। ' তিনি আরও জানিয়েছেন , হাতিগুলি যে মদটি খেয়েছিল সেটি প্রক্রিয়াবিহীন। কিন্তু তারপরেই তাঁরা হাতিগুলিতে ঘুম থেকে তোলার অনেক চেষ্টা করেছিলেন। কিন্তু তাদের সব চেষ্টাই বৃথা হয়ে যায়। শেষ পর্যন্ত তাঁরা বনদফতে খবর দেন।

বনবিভাগের কর্মীরা ঘটনাস্থলে পৌছায়। পাটনা ফরেস্ট রেঞ্জের অধীনে ওড়িশার ওই এলাকার জঙ্গল পড়ে। আধিকারিকরা গিয়ে হাতির পালকে জাগানোক জন্য চেষ্ট শুরু করে। ড্রাম বাজায়। দীর্ঘক্ষণ পরে হাতিগুলি ঘুম থেকে উঠে পড়ে। কিন্তু তারপর টলমল পায়ে গভীর জঙ্গলে চলে যায়।

বন আধিকারিকরা জানিয়েছেন তারা এখনও নিশ্চিত নয়, যে হাতিগুলির এই বেহাল দশা মহুয়া খেয়ে হয়েছিল নাকি হাতিগুলি বিশ্রাম নিচ্ছিল। গোটা ঘটনা খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন বন কর্তারা। অন্যদিকে গ্রামবাসীরা জোর দিয়েছিলেন যে তারা মঙ্গলবার ভাঙা হাঁড়ির কাছাকাছি বিভিন্ন জায়গায় হাতিগুলিতে নেশাগ্রস্ত অবস্থায় দেখেছিলেন। হাতিগুলিকে গভীরঘুমে মগ্ন অবস্থায় দেখেই তারা বন বিভাগে খবর দেয়।

আরও পড়ুনঃ

টেট পরীক্ষার হল টিকিটে সানি লিওনির ছবি, ঘটনা প্রকাশ্যে আসতেই শোরগোল নেটপাড়ায়

পাকিস্তানের নতুন কৌশল: কাশ্মীরে এনজিওর নামে অর্থ সংগ্রহ করে সন্ত্রাসে মদত, সেনার হাতে বড় ছক ফাঁস

প্রয়াত শ্বশুরের আসনে প্রার্থী বৌমা, ডিম্পল যাদবকে নিয়ে নতুন স্বপ্ন দেখছে সমাজবাদী পার্টি

 

 

 

Share this article
click me!