মন কি বাতের ১০০ তম পর্ব না শোনার 'অপরাধ'! ৩৬ জন নার্সিং পড়ুয়ার হস্টেল থেকে বেরোনো বন্ধের নির্দেশ

স্কুলের অধ্যক্ষ ডাঃ সুখপাল কৌর তেসরা মে একটি চিঠি জারি করার পরে জানা যায় যে ওই ৩৬ জন ছাত্রকে শাস্তি দেওয়া হয়েছে। সেই চিঠিতে প্রত্যেক অভিযুক্ত ছাত্রের নাম ছিল, যারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাতের ১০০ তম পর্বে যোগ দেয়নি ।

Web Desk - ANB | Published : May 11, 2023 11:55 AM IST

চণ্ডীগড়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ নার্সিং এডুকেশন বা পিজিআইএমইআরের ৩৬ জন ছাত্রকে কঠিন শাস্তি। তাঁদের অপরাধ যদি শোনেন, অবাক হতে পারেন। এই শিক্ষা প্রতিষ্ঠান ৩৬ জন পড়ুয়াকে নির্দেশ দিয়েছে যে তারা যেন এক সপ্তাহের জন্য তাদের হোস্টেল থেকে না বের হয়। কারণ তারা ৩০ এপ্রিল প্রদর্শিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাতের ১০০ তম পর্বে যোগ দেয়নি।

জাতীয় সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, স্কুলের অধ্যক্ষ ডাঃ সুখপাল কৌর তেসরা মে একটি চিঠি জারি করার পরে জানা যায় যে ওই ৩৬ জন ছাত্রকে শাস্তি দেওয়া হয়েছে। সেই চিঠিতে প্রত্যেক অভিযুক্ত ছাত্রের নাম ছিল, যারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাতের ১০০ তম পর্বে যোগ দেয়নি । তালিকায় প্রথম বর্ষের ২৮ জন এবং তৃতীয় বর্ষের আটজন শিক্ষার্থীর নাম রয়েছে।

জানা গেছে, শো প্রদর্শনের আগে একটি চিঠি জারি করা হয়েছিল যে নির্দেশ অনুসারে প্রথম বর্ষ এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য স্ক্রিনিংয়ে উপস্থিত হওয়া বাধ্যতামূলক। চিঠিতে এটিও যোগ করা হয়েছিল যে "যে সমস্ত ছাত্ররা বক্তৃতায় অংশ নেবে না তাদের আউটিং বাতিল করা হবে"।

যাইহোক, ছাত্রাবাসের রাত ও সকালের রাউন্ডের সময় শিক্ষার্থীদের একটি নোটিশ দেওয়ার পরেও, মোট ৩৬ জন শিক্ষার্থী স্ক্রিনিংয়ে উপস্থিত হননি। ডিআর কৌরের মতে, "শৃঙ্খলা বজায় রাখার জন্য" এই ব্যবস্থা নেওয়া হয়েছিল কারণ "শিক্ষার্থীদের নিয়মিতভাবে কলেজে আয়োজিত অনেক অতিথি বক্তৃতায় উপস্থিত থাকতে হয়"। সংবাদমাধ্যমের উদ্ধৃতি অনুসারে, তিনি আরও বলেছিলেন যে তারা নির্দিষ্ট প্রোগ্রামে উপস্থিত না হওয়ায় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি।

ডাঃ কৌর আরও যোগ করেছেন, "ইনস্টিটিউটের প্রত্যেকে একটি দল হিসাবে কাজ করে, সমস্ত আন্তরিকতার সাথে এবং এটি দুর্ভাগ্যজনক যে এই পদক্ষেপটির ভুল ব্যাখ্যা করা হচ্ছে।"

ইতিমধ্যে, প্রধানমন্ত্রী মোদির মন কি বাতের ১০০ তম পর্ব ভারতে এবং বিদেশে সম্প্রচারিত হয়। মন কি বাত শোনার সময় ১১ লক্ষেরও বেশি লোক ফটো পোস্ট করার সাথে একটি বিশাল জনসমাগম দেখেছে। সোশ্যাল মিডিয়ায় কোটি কোটি ইম্প্রেশন সহ প্রায় নয় লাখ টুইট নিবন্ধিত হয়েছে। সারা দেশে, সমাজে এবং সম্প্রদায়গুলিতে এই অনুষ্ঠানটি সাধারণ মানুষ ঘরে বসে দেখেছিল।

এটি সারা বিশ্বে ভারতের আন্তর্জাতিক দূতাবাসগুলিতে ব্যাপকভাবে দেখা গেছে। প্রবাসীরা মন কি বাত দেখার জন্য বিশ্বজুড়ে শত শত অনুষ্ঠানের আয়োজন করেছে। বেশিরভাগ কেন্দ্রীয় মন্ত্রী এবং মুখ্যমন্ত্রীরাও বিভিন্ন জায়গায় শোটির স্ক্রিনিংয়ের সময় উপস্থিত ছিলেন।

Share this article
click me!