৩০০ টাকা পেট্রল-২০০ টাকা ডিজেল, হিংসা বিধ্বস্ত মণিপুরে এখন পেট চালানো দায় মানুষের

এক লিটার পেট্রোল এখন কালোবাজারে ২৭০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে এবং হিংসার ঘটনা ছড়িয়ে পড়ার পর থেকেই সবজির দাম দ্বিগুণ হয়েছে।

Web Desk - ANB | Published : May 11, 2023 11:37 AM IST

মণিপুরে হিংসার দাপট কমে আসা সত্ত্বেও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। কালোবাজারে ডিজেলের দাম ১৫০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত বেড়েছে। প্রতি লিটার পেট্রল বিকোচ্ছে ৩০০ টাকায়। হিংসা-বিধ্বস্ত মণিপুরের জীবন স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে শুরু করেছিল কিন্তু মানুষ, বিশেষ করে প্রান্তিক অংশগুলি, রাজ্যে জাতিগত সংঘাতের সাথে জর্জরিত হওয়ায় মুদ্রাস্ফীতির সাথে লড়াই চালিয়ে যাচ্ছে।

ইম্ফলের দাঙ্গায় প্রায় ৬০ জন প্রাণ হারিয়েছিল এবং ২০০ জনেরও বেশি আহত হয়েছিল। এছাড়াও, উত্তর-পূর্ব রাজ্যে হিংসা চলাকালীন বাড়ি এবং ধর্মীয় স্থান সহ ১৭০০টি ভবনে অগ্নিসংযোগ করা হয়েছিল। এক লিটার পেট্রোল এখন কালোবাজারে ২৭০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে এবং হিংসার ঘটনা ছড়িয়ে পড়ার পর থেকেই সবজির দাম দ্বিগুণ হয়েছে। ফলে খাদ্যের সংকট দেখা দিতে চলেছে মণিপুরে এমনই আশঙ্কা করা হচ্ছে।

যদিও সরকার কারফিউ শিথিল করে জীবন তার স্বাভাবিক গতিতে ফিরতে শুরু করেছে, মানুষ এখনও নিরাপত্তার অভাব বোধ করছেন। স্থানীয়দের মধ্যে আতঙ্ক রয়েছে এখনও। ১০টি পার্বত্য জেলায় তফসিলি উপজাতি (এসটি) মর্যাদার দাবিতে মেইতি সম্প্রদায়ের দাবির প্রতিবাদে তেসরা মে সংগঠিত একটি ক্ষুব্ধ উপজাতীয় সম্প্রদায় "উপজাতি সংহতি মার্চ" ডাকার পর মণিপুরে সহিংসতা শুরু হয়।

মাইটরা মণিপুরের জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ এবং বেশিরভাগ ইম্ফল উপত্যকায় বাস করে। কুকি এবং নাগা উপজাতিরা আরও ৪০ শতাংশ গঠন করে এবং রাজ্যের পার্বত্য জেলাগুলিতে বাস করে। হিংসা শুরু হওয়ার পর থেকে সেনাবাহিনী এবং আসাম রাইফেলস সহ বেশ কয়েকটি প্রতিবেশী উত্তর-পূর্ব রাজ্য মণিপুর থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে, সেনা ক্যাম্প এবং আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করেছে।

মিজোরাম, আসাম, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্র সহ বেশ কয়েকটি রাজ্য উত্তর-পূর্ব রাজ্যে শিক্ষারত ছাত্রদের পাঠিয়েছে। মুখ্যমন্ত্রী এন বীরেন সিং জানিয়েছিলেন, এই মণিপুর দাঙ্গায় ৬০জন মারা গিয়েছেন। অন্তত ২৩১জন আহত হয়েছিলেন এই ঘটনায়। ১৭০০ বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছিল। দুর্গতদের পুনর্বাসনের প্রক্রিয়া এখনও চলছে। এমনটাই সূত্রের খবর।

এদিকে অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন মণিপুর সম্প্রতি মিছিল বের করেছিল। নাগা ও কুকি সম্প্রদায়ের প্রতিনিধিরা এই মিছিলে অংশ নিয়েছিলেন। এদিকে মণিপুরে প্রায় ৫৩ শতাংশ মৈতেয়ীদের বাস। মনে করা হয় মণিপুরে যারাই ক্ষমতায় আসেন তারাই এই মৈতেয়ীদের দ্বারা পরিচালিত হন। বর্তমান সরকারও তাদের দ্বারা পরিচালিত হচ্ছে বলে অনেকে মতামত দিয়েছেন। তবে সব মিলিয়ে মণিপুরের হিংসার ঘটনাকে ঘিরে নতুন করে প্রশ্ন উঠছে উত্তর পূর্বে।

Share this article
click me!