দীপাবলির আগেই মজুত বাজি বিস্ফোরণে মৃত ৪, ভেঙে গুঁড়িয়ে গেল আস্ত দোতলা বাড়ি

বাজি বিস্ফোরণের ভয়ঙ্কর রূপ মধ্য প্রদেশে। একটি বাড়ি পুরোপুরি ভেঙে গুঁড়িয়ে যায়। ঘটনাস্থলে রয়েছে পুলিশ।  বিস্ফোরণের কারণ অনুসন্ধান করা হচ্ছে। 

Web Desk - ANB | Published : Oct 20, 2022 2:36 PM IST

দীপাবলির আগেই মধ্যপ্রদেশে বড়সড় দুর্ঘটনা। বাজি বিস্ফোরণে ভেঙে পড়ল একটি বাড়ি। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে চার জন্য। আহত অবস্থায় ৬ জন হাসপাতালে ভর্তি। আহতের বেশ কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। 

মোকেনা এলাকার এক পুলিস অধিকর্তা জানিয়েছেন, একটি বাড়িতে ভাড়াটিরা প্রচুর আতসবাজি সঞ্চয় করে রেখেছিল। সেখানেই আচমকা বিস্ফোরণ হয়। বিস্ফোরণ এতটা জোরাল হয় যে গোটা বাড়িতে ধ্বংসস্তূপে পরিণত হয়। আশপাশের দুটি বাড়িও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দুর্ঘটনায় ভাড়াটিয়া পরিবারের তিন সদস্য-সহ ৪ জনেক মৃত্যু হয় ঘটনাস্থলে। বাকি৬ জনকে  উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

পুলিশ কর্তা জানিয়েছেন বেলা ১১টা নাগাদ বাজি বিস্ফোরণ হয়। ভাড়াটিয়ার স্ত্রী তাঁদের ৮ বছরের একটি মেয়ে ও ১৮ বছরের এক ছেলের মৃত্যু হয়। আরও এক অজ্ঞাত পরিচয়ের দেহ সেখান থেকে উদ্ধার হয়েছে। তবে বিস্ফোরণের কারণ এখনও স্পষ্ট নয়। বাড়িটি নির্মল চাঁদ জৈন নামে এক ব্যক্তির। বাড়িটির একতলা ভাড়া দেওয়া হয়েছিল দামিল খান নামে এক ব্যক্তিকে। সেখানেই তিনি সপরিবারে দীর্ঘ দিন ধরেই থাকতেন। বিস্ফোরণে চার জন নিহত ও ৬ জন আহত হয়েছে বলে চম্বল রেঞ্জের আইজি রাজেশ চাওলা জানিয়েছেন। 

 কী কারণে এই দুর্ঘটনা তা খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন পুলিশ। তবে এখনও পর্যন্ত আগুন লাগার ও বিস্ফোরণের কারণ স্পষ্ট নয়। পুলিশের অনুমান আতসবাজি ও পটকা মজুত ছিল। তবে তার পরিমাণ খুব একটা  বেশি ছিল না, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের পর আতসবাজিতে আগুন লেগে যায় তা খতিয়ে দেখছে পুলিশ। পুলিশ সূত্রের খবর বিস্ফোরণের কারণ খুঁজতে ঘটনাস্থলে ইতিমধ্যেই গেলেন বিশেষজ্ঞরা। তাঁরা পরীক্ষা করছেন আর নমুনা সংগ্রহ করেছেন। 

প্রবীণ কংগ্রেস নেতা এবং মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ ঘটনার তদন্তের দাবি করেছেন এবং আসন্ন দীপাবলি উৎসবকে সামনে রেখে এই ধরনের ঘটনা প্রতিরোধের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকারকে অনুরোধ করেছেন।

অন্যদিকে দিল্লির বিজেপি নেতার বাজি নিয়ে আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট রায় দিয়েছে 'মানুষকে পরিষ্কার বাতাসে শ্বাস নিতে দিন।' বাজি বিশেষ করে শব্দবাজির ওপর একাধিক রাজ্যেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি দুষণের কারণে আতসবাজি নিয়োও সতর্ক করছে প্রশাসন। এই অবস্থায় মধ্য প্রদেশের দুর্ঘটনা রীতিমত উদ্বেগ তৈরি করেছে।

'বিশ্বকাপ ক্রিকেটে সব বড় দল আসবে', ভারতের পাকিস্তান সফর নিয়ে বিতর্কের মধ্যেই সওয়াল অনুরাগ ঠাকুরের

মহিলাকে ধর্ষণ করে যৌনাঙ্গে রড ঢুকিয়ে ফেলে দিল দুষ্কৃতীরা, ঘটনাস্থলে মহিলা কমিশনের ফ্যাক্ট ফাইন্ডিং টিম

সিঙ্গুর নিয়ে মমতাকেই দুষলেন সূর্যকান্ত, বললেন '৯০ শতাংশ কাজ হয়ে গিয়েছিল'

Share this article
click me!