ভারতীয় সেনাবাহিনীর বড় সাফল্য, সিকিমে আটকে পড়া ৫০০ পর্যটককে উদ্ধার করল আর্মি

প্রায় ৫০০ পর্যটক, যারা লাচুং এবং লাচেন উপত্যকায় ভ্রমণ করছিলেন, তারা পথে ভূমিধস এবং রাস্তা অবরোধের কারণে চুংথাং-এ আটকা পড়েছিলেন।

Web Desk - ANB | Published : May 20, 2023 10:52 AM IST

ভারতীয় সেনাবাহিনীর তৎপরতায় উদ্ধার করা হল উত্তর সিকিমে আটকে পড়া ৫০০ পর্যটককে। এদের মধ্যে ছিল ৫৪ জন শিশুও। হিমালয় রাজ্যের কিছু অংশে মুষলধারে বৃষ্টির কারণে ভূমিধস এবং রাস্তা অবরোধ হওয়ায় আটকে পড়েন তাঁরা। শুক্রবার লাচেন, লাচুং এবং চুংথাং-এ ভারী বৃষ্টি হয়েছে। মুষলধারে বৃষ্টির ফলে, প্রায় ৫০০ পর্যটক, যারা লাচুং এবং লাচেন উপত্যকায় ভ্রমণ করছিলেন, তারা পথে ভূমিধস এবং রাস্তা অবরোধের কারণে চুংথাং-এ আটকা পড়েছিলেন। শনিবার এমনটাই জানিয়েছেন একজন প্রতিরক্ষা কর্মকর্তা।

তিনি আরও জানান,'এসডিএম চুংথাং-এর অনুরোধে, ত্রিশক্তি কর্পসের সৈন্যরা, ভারতীয় সেনাবাহিনী কাজ করে এবং আটকে পড়া পর্যটকদের নিরাপদে উদ্ধার করে৷' আটকে পড়া পর্যটকদের মধ্যে ২১৬ জন পুরুষ, ১১৩ জন মহিলা এবং ৫৪ জন শিশু রয়েছে এবং তাদের তিনটি ভিন্ন সেনা ক্যাম্পে স্থানান্তরিত করা হয়েছে৷ তাদের গরম খাবার এবং গরম পোশাক সরবরাহ করা হয়েছিল বলেও জানিয়েছেন প্রতিরক্ষা মুখপাত্র। তিনি আরও বলেন, 'সৈন্যদের দ্রুত প্রতিক্রিয়া যে কোনও দুর্ঘটনা এড়াতে পারে। যত তাড়াতাড়ি সম্ভব যানবাহন চলাচলের জন্য রাস্তাগুলি পরিষ্কার করার চেষ্টা চলছে। পর্যটকদের তাদের পরবর্তী যাত্রার জন্য রুটটি পরিষ্কার না হওয়া পর্যন্ত সমস্ত সহায়তা দেওয়া হবে।'

উদ্ধারকৃত পর্যটকরা তাদের প্রচেষ্টার জন্য সৈন্যদের ধন্যবাদ জানিয়েছেন। একজন পর্যটকের কথায়,'ভারতীয় সেনাবাহিনী আমাদের সাহায্য করেছে, আশ্রয় দিয়েছে। তারা আমাদের রাতের খাবার, সকালের নাস্তা এবং ঘুমানোর জায়গা দিয়েছে...আমরা ভারতীয় সেনাবাহিনীকে ধন্যবাদ জানাই।' সেনাবাহিনীর অপর এক কর্মকর্তা জানিয়েছেন, সৈন্যরা পর্যটকদের থাকার জন্য এবং তাদের রাতের জন্য আরামদায়ক করার জন্য তাদের ব্যারাক খালি করেছে, তিনি বলেছিলেন। সমস্ত ভ্রমণকারীদের স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করার জন্য তিনটি মেডিকেল টিম গঠন করা হয়েছিল।

Share this article
click me!