Covid-19: গত ২৪ ঘন্টায় ৫৮৮০ জন নতুন করোনা আক্রান্ত, সক্রিয় কেস ৩৫ হাজার ছাড়িয়েছে

করোনার ক্রমবর্ধমান মামলার মধ্যে, হরিয়ানা এবং পুদুচেরি সরকার সমস্ত লোকের জন্য পাবলিক প্লেসে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। এছাড়াও, কেরালা সরকার গর্ভবতী মহিলা, বয়স্ক এবং শিশুদের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছে।

Web Desk - ANB | Published : Apr 10, 2023 5:21 AM IST

দেশে আবারো গতি পেয়েছে করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, গত ২৪ ঘন্টায় দেশে ৫৮৮০ টি করোনার নতুন কেস রিপোর্ট করা হয়েছে। এরপর দেশে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩৫,১৯৯ এ দাঁড়িয়েছে। করোনার ক্রমবর্ধমান সংক্রমণের পরিপ্রেক্ষিতে আজ সারাদেশে করোনার প্রস্তুতি নিয়ে মকড্রিল করা হচ্ছে। ১০ ও ১১ এপ্রিল সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে এই মক ড্রিল অনুষ্ঠিত হবে। সোমবার এইমস ঝাজ্জারে এই মকড্রিল পরিদর্শন করবেন স্বয়ং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস আবারও ভারতীয়দের জন্য উত্তেজনা হয়ে উঠছে। দেশে প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা রয়ে গেছে ৫ হাজারের বেশি। এই কারণে, অনেক রাজ্যের সরকার জনগণের জন্য মুখোশ পরা বাধ্যতামূলক করেছে। রাজ্যগুলিতে করোনার পরীক্ষাও বাড়ানো হয়েছে। একই সঙ্গে দেশের স্বাস্থ্য ও চিকিৎসা প্রস্তুতি পরীক্ষা করার জন্য দেশব্যাপী মক ড্রিলও করা হচ্ছে।

আসলে, করোনার ক্রমবর্ধমান মামলার মধ্যে, হরিয়ানা এবং পুদুচেরি সরকার সমস্ত লোকের জন্য পাবলিক প্লেসে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। এছাড়াও, কেরালা সরকার গর্ভবতী মহিলা, বয়স্ক এবং শিশুদের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছে। পুদুচেরিতে সরকারী আদেশ জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ইতিবাচক পাওয়া নমুনা পাঠাতেও বলেছে।

আজ সারাদেশে মক ড্রিল

করোনার ক্রমবর্ধমান মামলার দিকেও নজর রাখছে কেন্দ্রীয় সরকার। এ কারণে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়াও দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করে পরিস্থিতি খতিয়ে দেখছেন। তিনি জানিয়েছেন যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য দফতরের প্রিন্সিপাল ও অতিরিক্ত মুখ্য সচিবদের সাথে পর্যালোচনা বৈঠকে প্রস্তুতি পরীক্ষা করার নির্দেশনা দেওয়া হয়েছিল। তার কারণেই আজ দেশব্যাপী মক ড্রিল করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া আজ হরিয়ানার ঝাজ্জারে অবস্থিত AIIMS পরিদর্শন করবেন এবং প্রস্তুতির খতিয়ে দেখবেন। তিনি বলেছেন, মানুষ আতঙ্কিত হবেন না, সতর্ক থাকুন। তিনি বলেন, সাম্প্রতিক সংক্রমণের বৃদ্ধি মোকাবেলায় সরকার সম্পূর্ণ প্রস্তুত। আইসিইউ শয্যা, অক্সিজেন সরবরাহ এবং অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম ও সরবরাহের ব্যবস্থা করা হয়েছে, প্রস্তুতিও সাপ্তাহিক পর্যালোচনা করা হচ্ছে।

Share this article
click me!