কর্ণাটকে বিধানসভা নির্বাচনে নয়া কৌশল বিজেপির, টিকিট পাচ্ছেন বেশিরভাগ বিধায়কই

একইসঙ্গে বিরোধী কংগ্রেসও কর্ণাটকে ক্ষমতায় ফেরার আস্থা প্রকাশ করেছে। কংগ্রেস এবং জেডি(এস) নির্বাচনের জন্য তাদের প্রার্থীদের প্রথম তালিকা ঘোষণা করেছে।

Web Desk - ANB | Published : Apr 9, 2023 5:53 PM IST

রবিবার কর্ণাটক বিধানসভা নির্বাচনের জন্য দলের প্রার্থীদের নাম চূড়ান্ত করতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কেন্দ্রীয় নির্বাচন কমিটি (সিইসি) একটি বৈঠক করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, অমিত শাহ, বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং অন্যান্য সিইসি সদস্যদের সাথে মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই সহ দলের সিনিয়র নেতারা সম্ভাব্য প্রার্থীদের নাম নিয়ে আলোচনার জন্য বৈঠকে যোগ দিয়েছিলেন।

সিইসি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সম্ভাব্য নাম বাছাই করতে গত কয়েকদিন ধরে দলের সিনিয়র নেতারা বৈঠক করেন। কর্ণাটকে ক্ষমতায় ফিরে আসার চেষ্টা করা বিজেপি ২২৪টি আসনের মধ্যে অন্তত ১৫০টি জয়ের লক্ষ্য নির্ধারণ করেছে। সূত্রের খবর, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে বিজেপি আবার প্রায় ৯০ শতাংশ বর্তমান বিধায়ককে টিকিট দেবে। শিগগাঁও বিধানসভা কেন্দ্র থেকে লড়বেন মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই। যদিও বিএস ইয়েদিউরপ্পার ছেলে বিওয়াই বিজয়েন্দ্র শিকারপুরা এবং সিটি রবি প্রতিদ্বন্দ্বিতা করবেন চিক্কামাগালুরু বিধানসভা আসন থেকে।

ক্ষমতায় ফেরার ব্যাপারে আত্মবিশ্বাসী কংগ্রেস

একইসঙ্গে বিরোধী কংগ্রেসও কর্ণাটকে ক্ষমতায় ফেরার আস্থা প্রকাশ করেছে। কংগ্রেস এবং জেডি(এস) নির্বাচনের জন্য তাদের প্রার্থীদের প্রথম তালিকা ঘোষণা করেছে। প্রবীণ কংগ্রেস নেতা শশী থারুর রবিবার বলেছেন যে কর্ণাটকের জনগণ "৪০ শতাংশ কমিশন" নিয়ে ক্লান্ত এবং তারা "১০০ শতাংশ প্রতিশ্রুতি" চায় যা কংগ্রেস দল আসন্ন বিধানসভা নির্বাচনে ক্ষমতায় গেলে তাদের দেবে। থারুর আরও বলেছিলেন যে কংগ্রেস বেঙ্গালুরু এবং কর্ণাটকে রাজ্য-স্তরের এবং শহর-স্তরের শাসনের গুরুতর ঘাটতিগুলি মোকাবেলা করতে প্রস্তুত।

কেরালার তিরুবনন্তপুরমের সাংসদ থারুর বলেছেন, 'আমি মনে করি কর্ণাটকের মানুষ ৪০ শতাংশ কমিশনে ক্লান্ত। তারা যা চায় তা হল ১০০ শতাংশ প্রতিশ্রুতি এবং এটিই আমরা দেবো অর্থাৎ কর্ণাটকের জনগণের উন্নতির জন্য ১০০ শতাংশ প্রতিশ্রুতি। কর্ণাটক ১০ মে বিধানসভা নির্বাচনে ভোট দেবে। কংগ্রেস রাজ্যের বিজেপি নেতৃত্বাধীন সরকারকে ঠিকাদার, অনুদানবিহীন প্রাইভেট স্কুল এবং এমনকি কিছু ধর্মীয় প্রতিষ্ঠানের অনুদানের উপর ৪০ শতাংশ কমিশন নেওয়ার অভিযোগ করছে।

কর্ণাটকে ভোট হবে ১০ মে

কর্ণাটকে বিধানসভা নির্বাচনের জন্য ভোট হবে ১০ মে। ফলাফল ঘোষণা করা হবে ১৩ মে। কর্ণাটক রাষ্ট্র সমিতি, এএপি, এআইএমআইএম এবং সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অফ ইন্ডিয়া তাদের প্রথম এবং দ্বিতীয় তালিকা প্রকাশ করেছে। কংগ্রেস মোট ২২৪টি আসনের মধ্যে ১৬৬টির জন্য প্রার্থীদের নাম ঘোষণা করেছে।

Share this article
click me!