World Record: বছরের প্রথম দিনে ৬০ হাজার শিশুর জন্ম, ভারত টেক্কা দিল চিন আর পাকিস্তানকে

সদ্য়োজাতদের জন্মগ্রহণে সবচেয়ে যেটা দেখার তা হল চিন এবং ভারতের মধ্যে ব্যবধান। বলতে গেলে ভারতের অর্ধেক শিশুর জন্ম হয়েছে চিনে। এরপর নাইজেরিয়া ও পাকিস্তান থাকলেও ভারতের সঙ্গে তাদের ব্যবধান স্বাভাবিকভাবেই আরও বেশি।

Web Desk - ANB | Published : Jan 3, 2022 3:10 PM IST / Updated: Jan 03 2022, 08:44 PM IST

নতুন বছরের প্রথম দিন প্রায় ৬০ হাজার নবজাতককে স্বাগত জানিয়েছিল ভারত। যা বিশ্বের অন্য যে কোনও দেশের তুলনায় অনেক অনেক বেশি। বছরের প্রথম দিনেই এক বিশ্বরেকর্ড ভারতের (India Made World Record in Newborn Baby on 1Januarym 2022)। ১  জানুয়ারি, ২০২২-এ ভারতে জন্ম হয়েছে ৬০,০০০ সদ্যোজাতর (60,000 Newborn Baby Born on 1st January, 2022 in India)। এক গ্লোবাল রিপোর্টের (UNICEF's Global Report on New Born Baby) প্রেক্ষিতে এমনই তথ্য সামনে এসেছে। ভারতের পিছনে রয়েছে চিন, নাইজেরিয়া ও পাকিস্তান।তবে জন্মের সংখ্যার হারে অবশ্য ২০২১ সালকে হারাতে পারেনি এই দেশ। কারণ গত বছরে আরও ৭ হাজার ৩৯০ জন শিশু বেশি জন্মগ্রহণ করে ছিল ভারতে। 

ইউনিসেফের অনুমান অনুসারে এই বছর ১ জানুয়ারিতে চিনে জন্মগ্রহণ করেছে প্রায় ৩৫ হাজার ৬১৫টি শিশু। ভারতের পরেই রয়েছে চিনের স্থান। সদ্য়োজাতদের জন্মগ্রহণে সবচেয়ে যেটা দেখার তা হল চিন এবং ভারতের মধ্যে ব্যবধান। বলতে গেলে ভারতের অর্ধেক শিশুর জন্ম হয়েছে চিনে। এরপর নাইজেরিয়া ও পাকিস্তান থাকলেও ভারতের সঙ্গে তাদের ব্যবধান স্বাভাবিকভাবেই আরও বেশি। ওই একই দিনে বিশ্বে প্রায় ৩ লক্ষ ৭১ হাজার, ৫০৪টি শিশুর জন্ম হয়েছে। যার মধ্যে ৫২ শতাংশ শিশুর জন্ম হয়েছে মাত্র ১০টি দেশে। 

এক নজরে দেখে নিন বছরের প্রথম দিনে কোন দেশে কত শিশু জন্ম গ্রহণ করেছিলঃ

ভারত ৫৯,৯৯৫
চিন    ৩৫,৬১৫
নাইজেরিয়া ২১,৪৩২
পাকিস্তান ১৪,১৬১
ইন্দোনেশিয়া ১২,৩৩৬
ইথিওপিয়া ১২০০৬
মার্কিন যুক্তরাষ্ট্র ১০৩১২ 
মিশর ৯,৪৫৫
বাংলাদেশ ৯,২৩৬
কঙ্গো গণতান্ত্রীক প্রজাতন্ত্র ৮, ৫৪০

 

বিশ্বজোড়া নবজাতকদের স্বাগত জানিয়েছে ইউনিসেফ, সংস্থার পক্ষ থেকে হেনরিয়েটা ফোর বলেন এদিন জন্মগ্রহণকারী শিশুরা আগের তুলনায় অনেকটাই আলাদা। কোভিড মহামারির মধ্যেই তাদের জন্ম। তিনি বিশ্ববাসীর কাছে আবেদন জানান যাতে এই সদ্যো ভূমিষ্ট হওয়া শিশুদের জন্য বিশ্বকে আরও নিরাপদ, সুন্দর স্বাস্থ্যকর ও বাসযোগ্য করে তোলা যায়। 

রিপোর্ট অনুযায়ী ভারতে ২০২১ সালে জন্ম নেওয়া শিশুদের গড় আয়ু হওয়ার কাথ ৮০ বছরের বেশি। নবজাতকদের প্রা. ১ হাজার শিশুকে জন্মের পরই নিউবর্ন কেয়ার ইউনিটে রাখা হয়েছি। এখনও জনসংখ্যার নিরীখে চিন রয়েছে প্রথম স্থানে। ১৪০ কোটি জনসংখ্যার দেশ ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। তবে ২০৩০ সালের মধ্যেই চিনকে ছাপিয়ে যাবে ভারত, তেমনই দাবি করেছেন বিশেষজ্ঞরা। 

IIT Kharagpur: খড়গপুর আইআইটিতে করোনার কালো ছায়া, একসঙ্গে আক্রান্ত ৩১ জন

Covid 19 Booster Dose: কতটা জরুরি কোভিডের বুস্টার ডোজ, স্পষ্ট করলেন বিশেষজ্ঞ

Covid-19 in Goa: গোয়ার বাগা বিচ যেন মমতার পার্ক স্ট্রিট, তীব্র সংক্রমণ বৃদ্ধির মধ্যে ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!