হিন্দু সুফি গায়ক হয়ে জিতেছেন মুসলিম ভক্তদের হৃদয়, আজমেঢ়ে-র মইনুদ্দিন চিস্তির দরগার চেনা মুখ শম্ভু সোনি

গোয়ালিয়রে একটি সংস্কৃতিমনস্ক পরিবারে জন্মগ্রহণকারী শম্ভু সোনি ছোট থেকেই সুফি সঙ্গীতের প্রতি মনোযোগী ছিলেন। তার বাবা একজন দোকানদার ছিলেন, এবং সহজ উপায় সত্ত্বেও, শম্বু অল্প বয়সেই সুফি সঙ্গীতের প্রতি অনুরাগ গড়ে তোলেন।

Parna Sengupta | Published : Jul 24, 2023 2:04 PM IST / Updated: Jul 25 2023, 08:33 AM IST

মধ্যপ্রদেশের গোয়ালিয়রের ৬০ বছর বয়সী সুফি গায়ক এবং ডাফ বাদক শম্ভু সোনি রাজস্থানের আজমেঢ়ের খাজা মইনুদ্দিন চিশতির দরগায় ভক্তদের হৃদয় জয় করেছেন। শম্ভু একজন হিন্দু, তবুও সুফি সাধকের প্রতি তার অগাধ ভক্তি এবং ভালবাসা তাকে ভক্তদের এবং শ্রদ্ধেয় মন্দিরের রক্ষকদের শ্রদ্ধা ও প্রশংসা অর্জন করেছে।

গোয়ালিয়রে একটি সংস্কৃতিমনস্ক পরিবারে জন্মগ্রহণকারী শম্ভু সোনি ছোট থেকেই সুফি সঙ্গীতের প্রতি মনোযোগী ছিলেন। তার বাবা একজন দোকানদার ছিলেন, এবং সহজ উপায় সত্ত্বেও, শম্বু অল্প বয়সেই সুফি সঙ্গীতের প্রতি অনুরাগ গড়ে তোলেন। শম্ভু বলেন যে ৩০ বছর বয়সে, তিনি ভারতের অন্যতম শ্রদ্ধেয় সুফি সাধক খাজা মঈনুদ্দিন চিশতির বিশ্রামস্থল আজমেঢ় চলে যাওয়ার একটি জীবন পরিবর্তনকারী সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি আরও বলেন তারপর থেকে, তিনি প্রতিদিন সকালে দুই ঘন্টা ধরে দরগায় কাওয়ালি করছেন। বছরের পর বছর ধরে, তিনি দরগার আধ্যাত্মিক পরিবেশের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন। তাঁর প্রাণময় অভিনয় অগণিত ভক্তদের হৃদয় ছুঁয়েছে। খাজা গরীব নওয়াজের প্রতি শম্ভু সোনির ভক্তি গভীর। তার বিশ্বাস ধর্মীয় সীমানা অতিক্রম করে, এবং তিনি দরগাহকে আধ্যাত্মিক ঐক্য ও সম্প্রীতির একটি পবিত্র স্থান হিসেবে দেখেন।

শম্ভুর ভক্তি ধর্মীয় ভেদাভেদ দ্বারা আবদ্ধ নয়; বরং, এটি সুফিবাদের অন্তর্ভুক্তিমূলক এবং সর্বজনীন প্রকৃতির একটি প্রমাণ, যা সমস্ত মানবতার একত্বের উপর জোর দেয়। তার আত্মা-আলোড়নকারী সঙ্গীত পরিবেশনার মাধ্যমে, শম্ভু সোনি ধর্মের মধ্যে ব্যবধান দূর করেছেন, প্রেম, শান্তি এবং ভ্রাতৃত্বের বার্তা প্রচার করেছেন। তার সুফি কাওয়ালীদের পরিবেশন সমস্ত ধর্মের ভক্তদের সাথে অনুরণিত হয়, বিভিন্ন পটভূমির লোকেদের মধ্যে আধ্যাত্মিক সংযোগ এবং বোঝাপড়ার বোধকে উত্সাহিত করে।

দরগায় শম্বু সোনির উপস্থিতি এবং অভিনয় ভক্তদের উপর স্থায়ী প্রভাব ফেলেছে। সুফি সঙ্গীতের প্রতি তার নিবেদন এবং খাজা গরীব নওয়াজের প্রতি তার আন্তরিক ভক্তি তাকে যারা প্রায়শই মাজারে আসে তাদের ভালবাসা এবং শ্রদ্ধা অর্জন করেছে। অনেক ভক্ত তার সঙ্গীতে সান্ত্বনা এবং অনুপ্রেরণা খুঁজে পান, কারণ এটি তাদের তাদের অভ্যন্তরীণ আত্মার সাথে সংযোগ করতে এবং আধ্যাত্মিকতার গভীর অনুভূতি অনুভব করতে দেয়।

দরগার রক্ষক (খুদাম)রাও মাজারের আধ্যাত্মিক পরিবেশে শম্ভু সোনির অবদানকে স্বীকার করেছেন এবং প্রশংসা করেছেন। তারা তাঁর ভক্তির আন্তরিকতা এবং সত্যতা স্বীকার করে, ধর্মীয় সীমানা অতিক্রম করে এবং সুফিবাদের সারাংশের উদাহরণ দেয়। শম্বু সোনি ছাড়াও, উত্তরপ্রদেশের কানপুরের একজন তরুণ মুসলিম গায়ক নওশাদ আলীর গল্প মন ছুঁয়ে যায়।

নওশাদ, পেশায় একজন সম্পত্তি ব্যবসায়ী, দরগার শাহজেহান মসজিদ মাঠে দেশপ্রেম ও বিশ্বভ্রাতৃত্বের গান গেয়েছেন। তাঁর সঙ্গীত ভক্তদের সাথে অনুরণিত হয়, তাদের বিশ্বাস নির্বিশেষে, এবং তিনিও শান্তি ও সম্প্রীতির বার্তার উপর জোর দেন। নওশাদের 'নাজরানা' (অর্থ) তিনি ভক্তদের কাছ থেকে অভাবগ্রস্তদের মধ্যে বিতরণ করার কাজটি খাজা গরীব নওয়াজের শিক্ষার আরও উদাহরণ দেয়, যিনি মানবতার প্রতি সমবেদনা এবং সেবার উপর জোর দিয়েছিলেন। হিন্দু সুফি গায়ক শম্বু সোনির অসাধারণ ভক্তি এবং নওশাদ আলীর অন্তর্নিহিত চেতনা কীভাবে ধর্মীয় চেতনার অংশীদারিত্বের উদাহরণ এবং নওশাদ আলীর অন্তর্বর্তী চেতনার উদাহরণ।

Share this article
click me!