RPF PERSONNEL: জীবন রক্ষার কারিগর, বছরভর ৬০১ জনের প্রাণ বাঁচিয়েছে আরপিএফ

রেলওয়ে প্রোটেকশন ফোর্স রেলের সম্পত্তি, রেল এলাকা এবং যাত্রীদের নিরাপত্তার দায়িত্বে এক নিয়োজিত প্রাণ। যাত্রীদের নিরাপদ, এবং আরামদায়ক ভ্রমণ অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য তাঁরা সদা সচেষ্ট।

Parna Sengupta | Published : Jan 6, 2022 10:22 AM IST

একের পর এক প্রাণ বেঁচেছে তাঁদের হাতে। তাঁরা আক্ষরিক অর্থেই জীবন রক্ষার কারিগর (MISSION JEEWAN RAKSHA)। তাঁরা রেলওয়ে প্রোটেকশন ফোর্স (Railway Protection Force)। তাঁরা আরপিএফ (RPF)। দিনরাত এক করে তাঁরা সুরক্ষা দেন আম আদমিকে, যারা নিত্যদিন ট্রেনে যাতায়াত করেন (security of railway)। রেলমন্ত্রকের এক পরিসংখ্যান সেই আরপিএফের গর্বের পরিসংখ্যান তুলে ধরল।

রেলওয়ে প্রোটেকশন ফোর্স রেলের সম্পত্তি, রেল এলাকা এবং যাত্রীদের নিরাপত্তার দায়িত্বে এক নিয়োজিত প্রাণ। যাত্রীদের নিরাপদ, এবং আরামদায়ক ভ্রমণ অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য তাঁরা সদা সচেষ্ট। RPF যে কোনও অপরাধমূলক পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি রেলের সম্পত্তির বিরুদ্ধে অপরাধ সনাক্তকরণেরও ব্যবস্থা গ্রহণ করে। কর্মজীবনের প্রতিটা দিন প্রত্যেক আরপিএফ সারা দেশে ছড়িয়ে থাকা রেলওয়ের বিশাল সম্পদের সুরক্ষার দায়িত্ব যথাযথভাবে পালন করেন। 

২০২১ সালে আরপিএফের গৌরবজ্জ্বল খতিয়ান

করোনা রোধে পদক্ষেপ

আরপিএফ ৫২২টি অক্সিজেন স্পেশাল ট্রেনকে বিভিন্ন গন্তব্যে পৌঁছে দিয়েছে। গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে যে কোভিড হেল্প বুথ চালু করা হয়েছিল, তার রক্ষণাবেক্ষণ করা, সেখান থেকে বিভিন্ন পরিষেবা চালু রাখা ও বুথগুলি থেকে তথ্য সংগ্রহ করে তা প্রয়োজনীয় জায়গায় পৌঁছে দেওয়ার কাজ করেছে আরপিএফ। 

প্রোটোকল অনুযায়ী কোভিড বিধি মেনে চলা নিশ্চিত করা, যেমন মাস্ক পরা, স্যানিটাইজেশন এবং শারীরিক দূরত্ব বজায় রাখার দিকটিও নজরে রেখেছিল আরপিএফ। উল্লেখ্য, ২০২১ সালে ২৬ জন আরপিএফ কর্মী কোভিড সংক্রমণের কারণে প্রাণ হারিয়েছেন। 

মূল্যবান জীবন বাঁচানো

গত বছরে, RPF কর্মীরা ৬০১ জন ব্যক্তির প্রাণ বাঁচিয়েছে কে তাদের নিজেদের নিরাপত্তার জন্য কোনো যত্ন ছাড়াই বাঁচিয়েছে, তাদের দায়িত্বের বাইরে গিয়ে। হেডকনস্টেবল জ্ঞান চন্দ দৃষ্টান্তমূলক সাহস দেখিয়েছিলেন। দোসরা মার্চ ভরওয়ারি রেলওয়ে স্টেশনে আত্মহত্যা করতে যাওয়া এক মহিলার জীবন বাঁচানোর সময় নিজের প্রাণ দিয়ে দেন। RPF “মিশন জীবন রক্ষা”-এর অধীনে এভাবেই একের পর এক প্রাণ বাঁচাচ্ছেন আরপিএফ কর্মীরা। এই মিশনের অধীনে গত চার বছরে রেলওয়ে স্টেশনগুলিতে চলমান ট্রেনের চাকা থেকে ১৬৫০ জন প্রাণ ফিরে পেয়েছে আরপিএফের দৌলতে। 

নারী নিরাপত্তা

একা ভ্রমণ করা মহিলাদের নিরাপত্তার জন্য নেওয়া হয় "মেরি সহেলি"-র মতো উদ্যোগ। দীর্ঘ দূরত্বের ট্রেনগুলিতে বিশেষ করে একা ভ্রমণকারী মহিলা যাত্রীদের নিরাপত্তা দানের জন্য সক্রিয় হয় আরপিএফ। দেশ জুড়ে প্রধান রেল স্টেশনগুলিতে ২৪৪টি "মেরি সহেলি" দল মোতায়েন করা হয়। মহিলা যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ট্রেনের এসকর্টিং, ৮৪০টি স্টেশনে সিসিটিভি ব্যবস্থা এবং প্রায় চার হাজারটি কোচ, শহরতলির ট্রেনগুলিতে মহিলা এসকর্ট, মহিলা কোচগুলিতে অননুমোদিত যাত্রীদের বিরুদ্ধে নিয়মিত অভিযান ইত্যাদিও বাস্তবায়িত হচ্ছে৷

মানব পাচার

রেল পরিবহনের মাধ্যমে মানব পাচারের ক্ষেত্রে RPF সক্রিয় ভূমিকা পালন করে। ২০২১ সালে RPF মানব পাচারকারীদের খপ্পর থেকে ৬৩০ জনকে উদ্ধার করেছে। এর মধ্যে রয়েছে ৫৪ জন মহিলা, ৯৪ জন নাবালিকা, ৮১ জন পুরুষ এবং ৪০১ জন নাবালক ছেলে।

শিশু উদ্ধার-

RPF পরিবার থেকে বিভিন্ন কারণে হারিয়ে যাওয়া বা বিচ্ছিন্ন শিশুদের বাড়ি ফিরিয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ১১৯০০টিরও বেশি শিশুকে উদ্ধার করেছে আরপিএফ। ১৩২টি চাইল্ড হেল্প ডেস্ক সারা দেশে কার্যকরী যেখানে RPF শিশুদের উদ্ধারের জন্য নির্ধারিত এনজিওর সাথে কাজ করে।

রেলওয়ের সম্পত্তির সুরক্ষা 

রেলের সম্পত্তির সুরক্ষা এবং রেলের সম্পত্তির সাথে জড়িত অপরাধের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সক্রিয় আরপিএফ। খতিয়ান বলছে, RPF চুরি হওয়া রেলের সম্পত্তি পুনরুদ্ধারের সাথে এই ধরনের অপরাধে জড়িত ৮৭৪৪ জনকে গ্রেপ্তার করেছে। ২০২১ সালে উদ্ধার করা হয়েছে ৫.৮৩ কোটি টাকার হারিয়ে যাওয়া রেলের সম্পত্তি। 

দালালদের বিরুদ্ধে ব্যবস্থা -

কোভিড মহামারী চলাকালীন, যাত্রীবাহী ট্রেনের সংখ্যা সীমিত করা হয়। ফলে দালালদের বাড়বাড়ন্ত তৈরি হয়। ফলে অবৈধভাবে সংরক্ষিত টিকিট সংগ্রহ ও বিক্রির ব্যবসা বাড়ে। এই অপরাধ দমন করার জন্য, RPF দ্রুত কাজ করেছে এবং সারা বছর ধরে অবিরাম অভিযান চালিয়েছে। গ্রেফতার করা হয়েছে এই ধরণের ঘটনার সঙ্গে যুক্ত থাকা ৪৬০০ জনেরও বেশি অপরাধীকে। সেই সঙ্গে তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২.৮ কোটি টাকা।

মাদকের বিরুদ্ধে ব্যবস্থা

২০১৯ সালে NDPS আইনের মাধ্যমে অতিরিক্ত ক্ষমতা পায় আরপিএফ। এর ফলে RPF রেলের মাধ্যমে ১৫.৭ কোটি টাকারও বেশি মূল্যের মাদকদ্রব্য উদ্ধারে সফল হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৬২০জন মাদক ব্যবসায়ীকে। 

বন্যপ্রাণী পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা -

বন্যপ্রাণীর অঙ্গ-প্রত্যঙ্গ পাচার বড় অপরাধ। আরপিএফ বন্যপ্রাণীর অবৈধ ব্যবসায় জড়িত পাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে। ২০২১ সালে, RPF বেশ কিছু বন্যপ্রাণী যেমন পাখি, সাপ, কচ্ছপ, ময়ূর, সরীসৃপ ইত্যাদি এবং চন্দন কাঠ এবং অন্যান্য উদ্ভিদ ও প্রাণীর সাথে তাদের প্রক্রিয়াজাত পণ্য উদ্ধার করেছে।

বয়স্ক, মহিলা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য 

RPF ক্রমাগত সাহায্যের প্রয়োজন ব্যক্তিদের, বিশেষ করে প্রবীণ নাগরিক, অসুস্থ ব্যক্তি, গর্ভবতী মহিলা, প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য করে। মহিলা যাত্রীদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করার জন্য, RPF ২০২১ সালে মহিলাদের জন্য সংরক্ষিত কোচে বেআইনী ভাবে উঠে পড়া ২৫ হাজার জনকে গ্রেপ্তার করেছে।

জরুরী প্রতিক্রিয়া 

টোল ফ্রি হেল্পলাইন নম্বর 139 (24 X 7) এবং নিরাপত্তা সম্পর্কিত টুইটারে পাওয়া অভিযোগের নিষ্পত্তি করেছে আরপিএফ। বিপদে পড়া যাত্রীদের কাছ থেকে পাওয়া ৮০ হাজারেরও বেশি কল/অভিযোগ অবিলম্বে সমাধান করা হয়েছে।

লাগেজ পুনরুদ্ধার 

২০২১ সালের মধ্যে, RPF ১২৩৭৭ জন যাত্রীর ২৩ কোটিরও বেশি মূল্যের লাগেজ উদ্ধার করে দিয়েছে। সংশ্লিষ্ট যাত্রীর কাছে তা সঠিকভাবে পৌছে দিয়েছে RPF। "অপারেশন আমানত" এর অধীনে যাত্রীদের এই পরিষেবাটি দেওয়া হয়েছে। 

Share this article
click me!