দেশের ৬৩টি থানায় নিজস্ব গাড়ি নেই, ২৮৫টিতে ওয়্যারলেস সেট নেই; লোকসভায় তথ্য দিল কেন্দ্র

দেশে ৬৩টি থানা রয়েছে যাদের নিজস্ব কোনো যানবাহন নেই। মঙ্গলবার লোকসভায় এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে ৬২৮টি থানায় টেলিফোন সংযোগ নেই।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 2:19 PM IST

থানার নাম শুনলেই প্রথমে আপনার মাথায় কী আসে? আপনি নিশ্চয়ই ভাবছেন যে, পুলিশের কবল থেকে একমাত্র ভগবানই আমাদের বাঁচাতে পারেন। কিন্তু এখানে আমরা থানা পরিকাঠামোর কথা বলছি। পুরনো ছবিতে থানাগুলোকে এমনভাবে দেখানো হত যে অনেক সুযোগ-সুবিধা অনুপস্থিত ছিল সেখানে। এছাড়াও, পুলিশ সদস্যদের পুরানো জীপ বা বাইকে চলাচল করতেও দেখা যেত। কিন্তু আজ দেশের অধিকাংশ থানার পরিস্থিতি পাল্টে গেছে। আধুনিক যানবাহন ও সকল সুযোগ সুবিধা এখন অনেক থানায় পাওয়া যায়। এমতাবস্থায়, আজ কল্পনা করাও কঠিন যে একটি থানা গাড়ি ছাড়া বা মোবাইল ফোন ছাড়া থাকতে পারে। কিন্তু দেশে এখনও অনেক থানা রয়েছে যাদের নিজস্ব যানবাহন বা ওয়ারলেস সেট নেই। হ্যাঁ, কেন্দ্রীয় সরকার নিজেই লোকসভায় এ কথা জানিয়েছে।

দেশে ৬৩টি থানা রয়েছে যাদের নিজস্ব কোনো যানবাহন নেই। মঙ্গলবার লোকসভায় এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। লিখিত প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে ৬২৮টি থানায় টেলিফোন সংযোগ নেই। একই সময়ে, ২৮৫টি থানায় ওয়্যারলেস সেট বা মোবাইল ফোন নেই। নিত্যানন্দ রাই হাউসে বলেছিলেন যে দেশে প্রায় ১৭৫৩৫টি থানা পরিচালিত হচ্ছে।

সংসদের কার্যক্রম নিয়ে হৈচৈ পড়ে যায়

জানিয়ে রাখি, বর্তমানে সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব চলছে। এমতাবস্থায় বিরোধীরা সব ইস্যুতে হাঙ্গামা সৃষ্টি করছে। এর পাশাপাশি তিনি সংসদের কার্যক্রমেও বাধা দিচ্ছেন। অনেক সময় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সংসদ মুলতবি করতে হয়েছে। সেখানে রাহুলের ক্ষমা চাওয়ার দাবিতে মঙ্গলবার উভয় কক্ষে হট্টগোল হয়। বিজেপি নেতারা লন্ডনে ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য রাহুল গান্ধীর কাছে ক্ষমা চাওয়ার দাবি করলেও, কংগ্রেস আদানি ইস্যুতে সরকারকে কোণঠাসা করার চেষ্টা করেছিল।

সংসদে হট্টগোল, মুলতুবি সংসদ

বিজেপি নেতারা রাহুল গান্ধীর কাছে ক্ষমা চেয়ে স্লোগান এবং বিরোধীদের হট্টগোলের কারণে লোকসভা ও রাজ্যসভা আগামীকাল পর্যন্ত মুলতবি করা হয়েছে। একইসঙ্গে আদানি মামলায় জেপিসির দাবির বিরুদ্ধে সংসদে ও বাইরে বিক্ষোভ করেছে বিরোধীরা।

সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী মোদি

সংসদ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহলাদ জোশী, পীযূষ গয়াল, নরেন্দ্র সিং তোমর, কিরেন রিজিজু, অনুরাগ ঠাকুর এবং নীতিন গড়করি সহ শীর্ষ মন্ত্রীরা।

Share this article
click me!