POLLUTION: দূষিত শহরের তালিকায় কলকাতার স্থান কত? দূষণের প্রথম ৫০-এ ভারতের ৩৯টি শহর

সুইস ফার্ম বিশ্বের দুষণের লম্বা তালিকা প্রকাশ করেছে মঙ্গলবার। ভারতের স্থান সেখানে অষ্টমে। কিন্তু অনেক এগিয়ে রয়েছে দিল্লি-কলকাতা।

 

Web Desk - ANB | Published : Mar 14, 2023 10:53 AM IST

২০২২ সালে বিশ্বের দূষিত দেশ ও দূষিত শহরের একটি লম্বা তালিকা প্রকাশ করল সুইট সংস্থা আইকিউএয়ার ( IQAir)। গত বছর পঞ্চম স্থানে ছিল ভারত। এবার দূষণ কিছুটা মুক্ত হওয়ায় পঞ্চম থেকে অষ্টম স্থানে নেমে গেছে ভারত। কিন্তু ভারতের একাধিক হতশের দূষণ-জীর্ণ ছবিটা ক্রমশই প্রকাশ হয়েছে সুই ফার্মের তালিকা। কারণ বিশ্বের ৫০টি দূষিত শহরগুলির মধ্যে ৩৯টি রয়েছে ভারতে। PM 2.5 স্তরের ওপর ভিত্তি করেই এই তালিকা তৈরি করা হয়েছে। এটি একটু দূষণ চিহ্নিত করার একটি প্যারামিটার। যা স্বাস্থ্য ও পরিবেশ বিজ্ঞানীরা ট্র্যাক করে থাকেন। PM হল কণা দূষণ যা বায়ুতে থাকা কঠিন পদার্থ বা তরলকণাগুলিকে চিহ্নিত করতে পারে। এই কণাগুলি ধুলো ময়লা ঝুল হতে পারে। মোটকথা যা থেকে দূষণ ছড়ায়।

সুইস ফার্ম বিশ্বের ১৩১টি দেশের তথ্য, ৩০ হাজারেরও বেশি গ্রাউন্ড মনিটর থেকে তথ্য নিয়ে সেগুলি বিশ্লেষ করেই এই তালিকা তৈরি হয়েছে। এই সংস্থার রিপোর্টে বলা হয়েছে ভারত বায়ু দূষণ মোকাবিলায় আর্থিক ব্যায় করে ১৫০ বিনিয়ন মার্কিন ডলার। কিন্তু শুধুমাত্র পরিবহণখাতেই PM 2.5 ২০-৩৫শতাংশ দূষণের জন্য দায়ী। এই দেশে দূষণের অন্যান্য উৎসগুলি হল- শিল্প ইউনিট, কয়লাশিল্প ও বায়োমাস পোড়ান।

আসুন এক নজরে দেখেনি বিশ্বের সবথেকে দূষিত দেশগুলি কী কী-

সুইস ফার্মের রিপোর্ট অনুযাযী বিশ্বের সবথেকে দূষিত দেশ হল মধ্য আফ্রিকারর চাদ। দ্বিতীয় স্থানে ইরাক, তৃতীয় স্থানে পাকিস্তান। চতুর্থ ও পঞ্চম স্থানে বাহারিন ও বাংলাদেশ। ষষ্ঠস্থানে বুরকিনো ফাসো। তারপরে রয়েছে কুয়েত। অষ্ঠম স্থানে ভারত। ভারতের পরে রয়েছে ইজিপ্ট, তাজিকিস্তান।

সুইজ সংস্থার তালিকা অনুযায়ী বিশ্বের সবথেকে দূষিত শহর হল পাকিস্তানের লাহোর আর চিনের হেতান। চতুর্থ স্থানে রয়েছে রাজস্থানের ভিওয়াদি ও দিল্লি। ৯২.৬ মাইক্রোগ্রামে দিল্লির দূষণের পরিমাপ হল?যা স্বাভাবিক দূষণের মাত্রা থেকে প্রায় ২০ গুণ বেশি।

ভারতে দূষিত শহরঃ

দূষণে শীর্ষ তালিকায় থাকা ১০টির মধ্যে ৬টি শহরই ভারতের। শীর্ষস্থানীয় ৫০টির মধ্যে ৩৯টি এই দেশের শহর। আর ১০০র মধ্যে রয়েছে ৬৫টি শহর। যদিও আগের বছর এই তালিকায় ভারতের ৬১টি শহর ছিল।

দিল্লির দুষণঃ

দিল্লি এখনও পর্যন্ত বিশ্বের সবথেকে দূষিত রাজধানীর মধ্যেই পড়েছ। যদিও বৃহত্তর দিল্লি ও রাজধানী দিল্লি দুটিই দূষিত দশ শহরের মধ্যে রয়েছে। কিন্তু এই রিপোর্টে বিতর্ক তৈরি হয়েছে দুই দিল্লিকে নিয়ে। রাজধানী হিসেবে যে রিপোর্ট করা হয়েছে তাতে প্রথমে রয়েছে চাদ শহর। দুটি শহরের দূষণের মাত্রা পার্থক্য হল ০.৬ মাইক্রোগ্রাম। এনজামেনার রাজধানী চাদের মোট জনসংখ্যা ১ মিলিয়নেরও কম। আর নয়া দিল্লির জনসংখ্যা চার মিলিয়নের বেশি। তবে রিপোর্টে স্পষ্ট দিল্লি পাশে গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ ও ফরিদাবাদে দূষণের মাত্রা আগের বছরের তুলনায় অনেকটাই হ্রাস পেয়েছে। দিল্লির দুষণও চার শতাংশ কমেছে।

দূষণের তালিকায় কলকাতার স্থানঃ

দেশের আরও বেশ কয়েকটি শহর দুষণের তালিকায় জায়গা করেছে। মেট্রো শহরগুলির মধ্যে দিল্লির পরেই রয়েছে কলকাতা। তবে ব্যবধান অনেকটাই রয়েছে। মেট্রো শহরগুলির দূষণের যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে কলকাতার স্থান ৯৯। দুষণেরক পরিমাণ ৫০.২ মাইক্রোগ্রাম। তারপরে ১৩৭ নম্বরে রয়েঠে মুম্বই, ১৯৯ নম্বরে হায়দরাবাদ, ৪৪০ নম্বরে বেঙ্গালুরু আর চেন্নাই রয়েছে ৬৮২ নম্বরে।

বায়ু দূষণঃ বর্তমান বিশ্বে বায়ু দূষণ সবথেকে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বায়ু দূষণে কারণে বিশ্বের ৯৩ বিলিয়ন মানুষ দৈনিক অসুস্থ হচ্ছে। প্রতি বছর ৬ মিলিয়নেরও বেশি মানুষের মৃত্যু হয়। বায়ু দূষণের কারণেই অকাল মৃত্যু, হাঁপানি, হৃরোগের সমস্যা, ফুসফুসের সমস্যা দেখা দিচ্ছে।

Share this article
click me!