গৌরবের সার্জিকাল স্ট্রাইকের ৭ বছর! পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গিদের উচিত শিক্ষা দিয়েছিল ভারতীয় সেনা

জঙ্গিদের আস্তানা ধ্বংসের পাশাপাশি চার ডজনের বেশি জঙ্গিকে নিকেশ করেছিল ভারতীয় সেনা। আজ এই সার্জিক্যাল স্ট্রাইকের সপ্তম বার্ষিকী। সেনাবাহিনীর সেই সাহসী পদক্ষেপকে দেশ গর্বভরে স্মরণ করছে।

Parna Sengupta | Published : Sep 29, 2023 6:53 AM IST / Updated: Sep 29 2023, 12:32 PM IST

২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর। আজকের দিনটা ভারতের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে শুধুমাত্র ভারতীয় সেনার সৈন্যদের অদম্য সাহস ও বীরত্বের জন্য। এই দিন পাকিস্তানের ঘরে ঢুকে জঙ্গি খতম করে এসেছিল ভারতীয় সেনার বীর জওয়ানরা। পাক অধিকৃত কাশ্মীর বা পিওকের ৩ কিলোমিটার প্রবেশ করে এবং সার্জিক্যাল স্ট্রাইক চালায়।

জঙ্গিদের আস্তানা ধ্বংসের পাশাপাশি চার ডজনের বেশি জঙ্গিকে নিকেশ করেছিল ভারতীয় সেনা। আজ এই সার্জিক্যাল স্ট্রাইকের সপ্তম বার্ষিকী। সেনাবাহিনীর সেই সাহসী পদক্ষেপকে দেশ গর্বভরে স্মরণ করছে।

উরি হামলার প্রতিশোধ

সার্জিক্যাল স্ট্রাইকের সাহসী পদক্ষেপের আগে, ১৮ সেপ্টেম্বর (২০১৬) সেই অন্ধকার রাতটিও এসেছিল যখন জঙ্গিরা রাতে জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে সেনা সদর দফতরে আক্রমণ করেছিল এবং ১৮ জন ঘুমন্ত সেনা প্রাণ হারান। তবে ভারতীয় সেনারা চার ঘণ্টার এনকাউন্টারে চার জঙ্গিকে নিকেশ করে।

এর পরে, ভারতীয় সেনাবাহিনী তার শহিদ বন্ধুদের মৃত্যুর জন্য প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নেয়। প্রধানমন্ত্রীর দফতরে বসে গোপন বৈঠক হয়। সেখানেই বিশ্বজুড়ে ভারতীয় সেনাবাহিনীর শক্তি প্রমাণের সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতীয় সেনাবাহিনী ২৮-২৯ সেপ্টেম্বর রাতে পিওকে-তে প্রবেশ করে।

২৮-২৯ সেপ্টেম্বর ২০১৬ সালের রাতে যখন ভারতীয় সেনাবাহিনীর প্যারাট্রুপারদের একটি দল PoK-তে প্রবেশ করেছিল, তখন পাকিস্তানের সেনা বা সীমান্তের ওপারে লুকিয়ে থাকা জঙ্গিরা সে সম্পর্কে জানত না। এর জন্য ভারতের গোয়েন্দা স্যাটেলাইটের ছবি সবচেয়ে বেশি সাহায্য করেছে। জঙ্গি সঠিক অবস্থানে পৌঁছানোর পর ভারতীয় সেনাবাহিনীর প্যারা ট্রুপাররা সার্জিক্যাল স্ট্রাইক চালায়। সেনাবাহিনীর পক্ষ থেকে এর একটি ভিডিও প্রকাশ করা হয়, যাতে বিশ্ব চারদিক থেকে সন্ত্রাসীদের আস্তানাগুলিকে ঘিরে ফেলা এবং ধ্বংস করার ছবি দেখে।

পুরো অপারেশনের ওপর নজর রেখেছিলেন প্রধানমন্ত্রী মোদী

এই পুরো অপারেশনের প্রতি মুহূর্তের আপডেট নেওয়া হচ্ছিল রাজধানী দিল্লি থেকে। স্বয়ং প্রধানমন্ত্রী মোদী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভাল এবং ভারতীয় সেনাবাহিনীর প্রধান কর্মকর্তারা স্পেশাল ফোর্সের এই সাহসী অভিযানের পুঙ্খানুপুঙ্খ তথ্য নিচ্ছিলেন। ভারতীয় সেনারা যখন অপারেশন চালিয়ে ফিরে যাচ্ছিল, তখন পাকিস্তানি সেনারাও তাদের উপর গুলি চালায় কিন্তু প্যারা সেনাদের গুলিতে দুই পাকিস্তানি সেনা নিহত হয়। তবে একজন ভারতীয় সেনাও এই অপারেশনে শহিদ হননি এবং এই অপারেশনটি অত্যন্ত সফলতার সাথে পরিচালিত হয়েছিল।

Share this article
click me!