'নেশন ফার্স্ট, অলওয়েস ফার্স্ট', ৭৫-তম স্বাধীনতা দিবসে কুর্নিশ বীর সৈনিকদের

৭৫ বছর আগে আজকের দিনেই ব্রিটিশ শাসন থেকে মুক্তি পেয়েছিল ভারত। আজ ১৫ আগস্ট।  লকডাউন, কোভিড বিধি মেনেই চলছে স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতি। এই বছরের স্বাধীনতা দিবসের থিম হল 'নেশন ফার্স্ট, অলওয়েস ফার্স্ট'।
 

Riya Das | Published : Aug 15, 2021 3:48 AM IST / Updated: Aug 15 2021, 09:21 AM IST

৭৫ বছর আগে আজকের দিনেই ব্রিটিশ শাসন থেকে মুক্তি পেয়েছিল ভারত। আজ ১৫ আগস্ট।  লকডাউন, কোভিড বিধি মেনেই চলছে স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতি। যদিও দেশপ্রেমের জন্য নির্দিষ্ট কোনও দিন হয় না। প্রতিটি দিনই স্বাধীনতা উদযাপনের দিন। আজ ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবস পালন করলেই যে আমরা স্বাধীন হয়েছি তা কিন্তু নয়। স্বাধীনতা অর্থ ভিন্ন। একেক জনের চোখে স্বাধীনতার স্বাদ একেক রকমের।  বহু বছর হয়ে গেছে যে আমরা স্বাধীন হয়েছি, আমাদের দেশ স্বাধীন হয়েছে। কিন্তু হাজারে প্রশ্ন আজও মনে সংশয় তৈরি করে, সত্যিই আমরা স্বাধীন তো? 

 

 

আরও পড়ুন-75th Independence Day: ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশবাসীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর

আরও পড়ুন-Live 75 Independence Day- স্বাধীনতা দিবস উদযাপনে মাতোয়ারা দেশ, লালকেল্লায় শুরু প্রধানমন্ত্রীর ভাষণ

 

স্বাধীন ভারতের জন্ম ১৯৪৭ সালের ১৫ আগস্ট। চলতি বছর ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করবে ভারত। আর এটি যেন কোনও উৎসবের চেয়ে কম নয়। সকল দেশবাসীর কাছে এ যেন মহোৎসবের চেয়েও বড় কিছু প্রাপ্তি। একজন ভারতীয় হয়ে সকল গর্বিত ভারতীয়দের স্বাধীন দিবসের শুভেচ্ছা জানানোর আজই সেই বিশেষ দিন। এই বছরের স্বাধীনতা দিবসের থিম হল 'নেশন ফার্স্ট, অলওয়েস ফার্স্ট'।

 

 

এ যেন নিজের লড়াই, গোটা দেশবাসীর লড়াই। এই লড়াই আনন্দের। এই লড়াই স্বাধীনতার, এই লড়াই সংগ্রামের। ব্রিটিশ সাম্রাজ্যের শাসন-শোষণ থেকে ভারতকে স্বাধীন করতে দীর্ঘ সংগ্রাম চালিয়েছেন বীর স্বাধীনতা সংগ্রামীরা। অকথ্য অত্যাচার,  ত্যাগ স্বীকার করে  নিজেদের জীবনের তোয়াক্কা না করে বীর সৈনিকরা   উপহারে আমাদের দিয়েছেন স্বাধীনতা। ১৯৪৭ সালের ১৫ অগস্ট জন্ম নেয় স্বাধীন ভারত। চলতি বছর ৭৫তম স্বাধীনতা দিবসের থিম হল, 'নেশন ফার্স্ট, অলওয়েস ফার্স্ট'। পিছিয়ে গেলে চলবে না, হাতে হাত মিলিয়ে একে অপরের পাশে দাঁড়িয়ে উদযাপন করুন ৭৫ তম স্বাধীনতা দিবস।

 

Share this article
click me!