তালিকায় আছে দিল্লি-মুম্বই, আরও ছয় শহরের হাতেই করোনা-যুদ্ধের চাবিকাঠি, দেখছে নীতি আয়োগ

মুম্বই, দিল্লি, আহমেদাবাদে রয়েছে ভারতের ৪০ শতাংশ করোনা রোগী

এই তিন শহর সহ মোট ৮টি শহরের হাতেই রয়েছে চাবিকাঠি

করোনভাইরাস মহামারির বিরুদ্ধে ভারতের জয়ের

নীতি আয়োগের প্রধান কার্যনির্বাহী আধিকারিক

 

amartya lahiri | Published : May 7, 2020 3:24 PM IST

বৃহস্পতিবার নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানিয়েছেন, মুম্বই, দিল্লি, আহমেদাবাদ-সহ ভারতের মোট আটটি শহরের হাতেই রয়েছে করোনভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াইয়ের মূল চাবিকাঠি। কারণ ভারতের বেশিরভাগ কোভিড-১৯ আক্রান্তের সন্ধান মিলেছে এই আট শহরগুলি থেকেই। কোন আটটি শহরের কথা বললেন নীতি আয়োগের প্রধান কার্যনির্বাহী আধিকারিক?

বৃহস্পতিবার, অমিতাভ কান্ত একটি টুইট বার্তায় বলেছেন,  যে শহরগুলির হাতে কোভিড-১৯'-এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ের মূল চাবিকাঠি রয়েছে, সেগুলি হল - মুম্বই, দিল্লি, আহমেদাবাদ, পুনে, চেন্নাই, ইন্দোর, থানে এবং জয়পুর। তিনি জানিয়েছেন ভারতের মোট আক্রান্তের ২০ শতাংশই মুম্বই-এর বাসিন্দা। এরপরেই আছে দিল্লি ১১ শতাংশ, আহমেদাবাদ প্রায় ৯ শতাংশ। অর্থাৎ এই তিন শহরেই ভারতের প্রায় ৪০ শতাংশ কোভিড রোগী আছেন। এছাড়া পুনেতে প্রায় ৪ শতাংশ, চেন্নাই-এ ৪ শতাংশ, ইন্দোরে প্রায় ৩ শতাংশ, থানে-তে  ৩ শতাংশ এবং জয়পুর ভারতের প্রায় ২.৫ শতাংশ কোভিড রোগী রয়েছেন। অর্থাৎ এই আট শহরে পরীক্ষা, যোগাযোগ-সন্ধান, এবং সম্প্রদায়গত কড়া নজরদারির মাধ্যমে যদি করোনাভাইরাস যুদ্ধ জেতা যায়, তাহলেই কোভিড যুদ্ধটা অর্ধেকেরও বেশি  জিতে যাবে ভারত।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বৃহস্পতিবার সন্ধ্যায় জানিয়েছে, দেশে কোভিড-১৯ জনিত কারণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৮৩ এবং আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৫২,৯৫২-এ। গত ২৪ ঘন্টার মধ্যে ৮৯ জনের মৃত্যু হয়েছে এবং ৩,৫৬১ টি নতুন মামলার সন্ধান পাওয়া গিয়েছে।

 

Share this article
click me!