৮ জন কেন্দ্রীয় মন্ত্রী, ২ জন প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং একজন রাজ্যপাল..আজ নির্বাচনের প্রথম দফায় এদের ভাগ্যপরীক্ষা

আর্থ সায়েন্স মন্ত্রী কিরেন রিজিজু অরুণাচল পশ্চিম লোকসভা আসন থেকে লড়ছেন। তাঁর প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রী ও অরুণাচল ইউনিটের বর্তমান প্রধান নবম টুকির বিরুদ্ধে।

Parna Sengupta | Published : Apr 18, 2024 5:26 PM IST

২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট ১৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। এতে ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোট হবে। প্রথম পর্বে এমন ১১টি আসন রয়েছে যার দিকে সবার নজর থাকবে। আট কেন্দ্রীয় মন্ত্রী, দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং একজন প্রাক্তন রাজ্যপাল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই হেভিওয়েটদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি এবং কিরণ রিজিজু।

মহারাষ্ট্রের নাগপুর লোকসভা আসন থেকে লড়ছেন নীতিন গড়করি। তিনি কংগ্রেসের বিকাশ ঠাকরে থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই আসনে হ্যাটট্রিক করতে মাঠে নেমেছেন তিনি। ২০১৪ সালের নির্বাচনে গডকরি সাতবারের কংগ্রেস সাংসদ বিলাস মুত্তেমওয়ারকে ২ লাখ ৮৪ হাজার ভোটে পরাজিত করেছিলেন। এর পরে, ২০১৯ সালের নির্বাচনে, গডকরি কংগ্রেস মহারাষ্ট্র ইউনিটের বর্তমান সভাপতি নানা পাটোলেকে ২.১৬ লক্ষ ভোটে পরাজিত করে টানা দ্বিতীয়বারের মতো জয়ী হন।

এই কেন্দ্রীয় মন্ত্রীরা নির্বাচনী ময়দানে

আর্থ সায়েন্স মন্ত্রী কিরেন রিজিজু অরুণাচল পশ্চিম লোকসভা আসন থেকে লড়ছেন। তাঁর প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রী ও অরুণাচল ইউনিটের বর্তমান প্রধান নবম টুকির বিরুদ্ধে।

কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন ও জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল অসমের ডিব্রুগড় আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিজেপি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রামেশ্বর তেলির টিকিট বাতিল করে প্রার্থী করেছে। অসম জাতীয় পরিষদের (এজেপি) লুরিনজ্যোতি গগৈ তার বিরুদ্ধে মাঠে রয়েছেন। লুরিনজ্যোতিকে প্রার্থী করেছে কংগ্রেস নেতৃত্বাধীন যৌথ বিরোধী ফোরাম।

প্রথম পর্বে উত্তরপ্রদেশের মুজাফফরনগর আসনে ত্রিদেশীয় প্রতিদ্বন্দ্বিতা হবে। এখান থেকে ফের কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বলিয়ানের ওপর আস্থা প্রকাশ করেছে বিজেপি। এসপি হরেন্দ্র মালিককে এবং বিএসপি দারা সিং প্রজাপতিকে প্রার্থী করেছে।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং টানা তৃতীয়বারের মতো উধমপুর লোকসভা আসন থেকে জয়ের চেষ্টা করছেন।

কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যসভার সাংসদ ভূপেন্দ্র যাদব রাজস্থানের আলওয়ার আসন থেকে প্রার্থী হয়েছেন বিজেপি। বর্তমান কংগ্রেস বিধায়ক ললিত যাদবের মুখোমুখি হবেন ভূপেন্দ্র যাদব।

রাজস্থানের বিকানের লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। তাঁর প্রতিদ্বন্দ্বিতা কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী গোবিন্দ রাম মেঘওয়ালের বিরুদ্ধে।

তামিলনাড়ুর নীলগিরি লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন কেন্দ্রীয় মৎস্য প্রতিমন্ত্রী এল মুরুগান। ডিএমকে সাংসদ এবং প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজার মুখোমুখি হবেন মুরুগান। মধ্যপ্রদেশ থেকে রাজ্যসভায় নির্বাচিত মুরুগান প্রথমবারের মতো নীলগিরি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মণিপুরের আইন ও শিক্ষামন্ত্রী এবং বিজেপি নেতা বসন্ত কুমার সিং অভ্যন্তরীণ মণিপুর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাকে চ্যালেঞ্জ করছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) অধ্যাপক এবং কংগ্রেস প্রার্থী বিমল আকোইজাম।

দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর ভাগ্য ঝুঁকির মুখে

পশ্চিম ত্রিপুরা লোকসভা আসন থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং কংগ্রেসের রাজ্য সভাপতি আশিস কুমারের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।

প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ মধ্যপ্রদেশের ছিন্দওয়ারা লোকসভা কেন্দ্র থেকে লড়ছেন। এই আসনটিকে কমলনাথের ঘাঁটি বলে মনে করা হয়।

সক্রিয় রাজনীতিতে প্রাক্তন গভর্নর

তেলেঙ্গানার রাজ্যপাল এবং পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর পদ থেকে পদত্যাগ করা তামিলিসাই সুন্দররাজন চেন্নাই দক্ষিণ লোকসভা আসন থেকে লড়ছেন। প্রবীণ কংগ্রেস নেতা কুমারী অনন্তের কন্যা সৌন্দররাজন ২০১৯ সালের লোকসভা নির্বাচনে থুথুকুডি লোকসভা আসন থেকে ডিএমকে নেতা কানিমোঝির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কিন্তু হেরেছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!