মোদী সরকারের ৯ বছরে ৯টি প্রশ্ন কংগ্রেসের, দ্রুত উত্তর দেওয়ার দাবি বিরোধীদের

মোদী সরকারের ৯ বছর উপলক্ষ্যে বিজেপি যখন গোটা দেশজুড়ে একাধিক অনুষ্ঠানের আয়োজন করেছে তখন কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ৯টি প্রশ্ন করেছে তাঁর জমানা নিয়ে।

 

Web Desk - ANB | Published : May 26, 2023 9:48 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের ৯ বছর পূর্ণ। শুক্রবার সেই উপলক্ষ্য বিজেপির প্রধান প্রতিপক্ষ কংগ্রেস মোদী সরকারকে ৯টি প্রশ্ন করেছে। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি, বেকারত্ব, কৃষকদের আয়ের মত ইস্যুগুলিকে উত্থাপন করে আবারও আক্রমণ করেছে। পাশাপাশি কংগ্রেস ৯ বছর দেশের আম আদমির সঙ্গে বিশ্বাসঘাতকতা করার জন্য মোদী সরকারকে ক্ষমাও চাইতে অহ্বান জানিয়েছে। বিরোধী দল এখানেই শেষ না করে এই দিনটি 'মাফি দিবস' হিসেবে পালন করার আহ্বান জানিয়েছে।

কংগ্রেস প্রধান রাহুল গান্ধী ভাতর জোড়ো যাত্রার সময় ৯টি প্রশ্ন তুলেছিলেন। সেই প্রশ্ন গুলিই এদিন কংগ্রেস নেতা জয়রাম রমেশ দলের বৈঠকে সাংবাধিক সম্মেলনে তুলে ধরেন। তাঁর সঙ্গে ছিলেন কংগ্রেস নেতা পবন খেরা ও সুপ্রিয়া শ্রীনি। কংগ্রেস নেতারা '৯ বছর ৯টি প্রশ্ন' নামে একটি পুস্তিকাও প্রকাশ করেন। কংগ্রেস নেতাদের কথায় মোদী ৯ বছর আগে এই দিনে প্রধানমন্ত্রী হয়ে দিল্লির মসনদ দখল করেছিলেন। বিজেপি যখন মোদী সরকারের ৯ পালন ব্যস্ত তখন কংগ্রেস ৯টি প্রশ্ন তুলে কংগ্রেসকে বিব্রত করার চেষ্টা করছে। কারণ কংগ্রেস নেতারা বলেছেন, তাঁর চান এই ৯টি প্রশ্নের উত্তর দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নীরবতা ভাঙুন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশ্নগুলি হলঃ

১. কেন ভারতের মুদ্রাস্ফীতি ও বেকারত্ব আকাাশচুম্বী হচ্ছে?

২. কেন ধনীরা আরও ধনী আর গরিবরা আরও দরিদ্র হচ্ছে?

৩.কেন দেশের সম্পত্তি বা জনগণের সম্পত্তি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বন্ধুদের কাছে বিক্রি করা হচ্ছে?

৪. কেন দেশের এই অর্থনৈতিক বৈষম্য তৈরি হচ্ছে?

৫. কৃষকদের সঙ্গে তিনটি কালো কৃষি আইন নিয়ে চুক্তি হলেও সেগুলি এখনও পর্যন্ত কেন মানা হয়নি?নূন্যতম সমর্থন মূল্য আইনত নিশ্চিত হয়নি কেন?কেন ৯ বছর কৃষকদের আয় দ্বিগুণ হয়নি?

৬. জাতীয় নিরাপত্তার প্রশ্নে কংগ্রেসের প্রশ্ন কেন ২০২০ সালে চীনকে আপনার ক্লিন চিট দেওয়ার পরেও তারা ভারতীয় অঞ্চল দখল করে চলেছে ?

৭. নির্বাচনী লাভের জন্য কেন বিজেপি ইচ্ছে করে দেশে বিভাজনের নীতিকে হাতিয়ার করা হচ্ছে? বিদ্বেষের রাজনীতি এই দেশে কার্যকর নয় বলেও দাবি কংগ্রেসের।

৮. কেন্দ্রীয় সরকার কেন দেশের সম্পত্তি যারা লুঠ করছে তাদের পালাতে দিচ্ছে? পাশাপাশি কংগ্রেসের প্রশ্ন কেন আদানি গোষ্ঠীকে সরকার বিশেষ সুবিধে দিচ্ছে?

৯. কেন আপনি নারী, দলিত, এসসি, এসটি, ওবিসি এবং সংখ্যালঘুদের উপর অত্যাচারের বিষয়ে নীরব? কেন এখনও পর্যন্ত জাতিভিত্তিক শুমারির তথ্য বিজেপি সরকার প্রকাশ করছে না কেন?

কংগ্রেস নেতারা বলেন, মোদী সরকার যেন দ্রুত তাদের প্রশ্নের উত্তর দেন। কখনই তাদের এই৯ বছর সংক্রান্ত প্রশ্ন নিয়ে ৯০০ বছর পিছনে নিয়ে যায় না। কংগ্রেসের নেতারা আরও বলেন, কেন বিজেপি সরকার বিরোধী দল ও নেতাদের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতি করছেন তারও উত্তর দিতে হবে জনমগণকে।

আরও পড়ুনঃ

'ভারতের দিকে তাকিয়ে রয়েছে বিশ্ব', দিল্লি-দেরাদুন বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করে বার্তা প্রধানমন্ত্রী মোদীর

'একজন পুরুষের অংহকার রাষ্ট্রপতির সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে', নতুন সংসদ ভবন নিয়ে কটাক্ষ কংগ্রেসের

Ram Mandir: রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে রাজ্যের জনগণকে আমন্ত্রণ জানালেন যোগী আদিত্যনাথ

 

Read more Articles on
Share this article
click me!