নতুন সংসদের উদ্বোধনে প্রকাশিত হবে ৭৫ টাকার মুদ্রা, জেনে নিন এটির বৈশিষ্ট্য

৭৫ টাকার নতুন কয়েন চালু হওয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে এটি চালু করা হবে। মুদ্রার একপাশে অশোক স্তম্ভের সিংহ থাকবে,

Web Desk - ANB | Published : May 26, 2023 5:23 AM IST

২৮শে মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন সংসদ ভবনের উদ্বোধনের বিষয়ে কেন্দ্র সরকার খুবই উচ্ছ্বসিত। একই সময়ে, অর্থ মন্ত্রক ঘোষণা করেছে যে নতুন সংসদের উদ্বোধন উপলক্ষে ৭৫ টাকার একটি বিশেষ মুদ্রা চালু করা হবে। স্বাধীনতার অমৃত মহোৎসব থেকে শুরু করে নতুন সংসদের উদ্বোধন পর্যন্ত এটিকে স্মরণীয় করে রাখার চেষ্টা করছে মোদী সরকার। নতুন ৭৫ টাকার কয়েনের বিশেষত্ব সম্পর্কেও তথ্য দিয়েছে অর্থ মন্ত্রক।

৭৫ টাকার নতুন কয়েন চালু হওয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে এটি চালু করা হবে। মুদ্রার একপাশে অশোক স্তম্ভের সিংহ থাকবে, যার নিচে লেখা থাকবে 'সত্যমেব জয়তে'। বামদিকে দেবনাগরী লিপিতে 'ভারত' এবং ডানদিকে ইংরেজিতে 'ইন্ডিয়া'।

৭৫ টাকার কয়েনে আভাস থাকবে নতুন সংসদের

অর্থ মন্ত্রক জানিয়েছে যে ৭৫ টাকার কয়েনে রুপির প্রতীকও থাকবে এবং ৭৫-এর মান লায়ন ক্যাপিটালের নীচে আন্তর্জাতিক সংখ্যায় লেখা থাকবে। মুদ্রার অন্য দিকে সংসদ কমপ্লেক্সের ছবি দেখাবে। উপরের পেরিফেরিতে দেবনাগরী লিপিতে 'সংসদ সঙ্কুল' এবং নিচের পেরিফেরিতে ইংরেজিতে 'পার্লামেন্ট কমপ্লেক্স' লেখা থাকবে।

মুদ্রার বৈশিষ্ট্য কী হবে

জেনে রাখা ভালো যে ৭৫ টাকার এই কয়েনের ওজন প্রায় ৩৫ গ্রাম হবে এবং এতে ৫০ শতাংশ রূপো, ৪০ শতাংশ তামা এবং ৫-৫ শতাংশ নিকেল এবং দস্তা ধাতুর মিশ্রণ থাকবে। শুধু তাই নয়, সংসদের ছবির ঠিক নিচে লেখা থাকবে ২০২৩ সাল। এই মুদ্রাটি ভারত সরকারের কলকাতা মিন্ট তৈরি করেছে। নতুন সংসদের উদ্বোধনী অনুষ্ঠানে ৭৫ টাকার এই কয়েন প্রকাশ করবেন প্রধানমন্ত্রী মোদি।

বিরোধী দলগুলো উদ্বোধনের বিরোধিতা করেছে

উল্লেখযোগ্যভাবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৮মে রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন। এ সময় অনুষ্ঠানে প্রায় ২৫টি রাজনৈতিক দলের অংশগ্রহণের সম্ভাবনা ব্যক্ত করা হয়েছে। যদিও উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিয়েছে প্রায় ২১টি দল।

এদিকে, রাষ্ট্রপতির হাতে নতুন সংসদ ভবন উদ্বোধনের দাবি সুপ্রিম কোর্টে পৌঁছেছে। আজ সুপ্রিম কোর্টে এ বিষয়ে শুনানি হবে। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের জারি করা তফসিল অনুযায়ী, আজ সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্টের ৫ নম্বর আদালতে আবেদনের শুনানি হবে। বিচারপতি জে কে মহেশ্বরী এবং পিএস নরসিমার অবকাশকালীন বেঞ্চ এই আবেদনের শুনানি করবে। সিআর জয়সুকিন নামের এক আইনজীবী এ আবেদন করেন।

উদ্বোধনের বাইরে থাকার ঘোষণা করেছে ২১টি দল

যখন থেকে নতুন সংসদ ভবনের উদ্বোধনের তারিখ সামনে এসেছে, তখন থেকেই অনেক বিরোধী দল প্রধানমন্ত্রী মোদীকে এর উদ্বোধন নিয়ে প্রশ্ন তুলছে এবং এই কারণে তারা উদ্বোধনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্তত ২১টি দল নতুন সংসদের উদ্বোধনী অনুষ্ঠান থেকে নিজেদের দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

Share this article
click me!