৯১ লক্ষ প্রবাসী শ্রমিককে বাড়ি ফিরিয়েছে কেন্দ্র, নেতিবাচক সমালোচনা হচ্ছে বলে অভিযোগ

প্রবাসী শ্রমিকদের বাড়ি ফেরাতেই হবে 
প্রয়োজনে সময়সীমা নির্ধারিত করতে হবে কেন্দ্রকে 
বৃস্পতিবার বলেছে সুপ্রিম কোর্ট
অভূতপূর্ব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলল কেন্দ্র 
 

Asianet News Bangla | Published : May 28, 2020 10:51 AM IST / Updated: May 28 2020, 04:22 PM IST

প্রবাসী শ্রমিক ইস্যুতে এবার কিছুটা হলেও অসন্তোষ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। প্রবাসী শ্রমিকদের যাতায়াতের অব্যবস্থা, খাবারের অভাব, ক্লান্ত  ও মৃত্যুর ঘটনা ঘটায় বৃহস্পতিবার বিযয়টি উত্থাপন হয় শীর্ষ আদালতে। সেথানেই আদালতের কড়া ৫০টি প্রশ্নের মুখোমুখি হতে হয় কেন্দ্রীয় সরকারকে। যার অধিকাংশই  ভ্রমণকারী শ্রমিকদের আশ্রয়, খাবার, তহবিল  ও রসদ সংক্রান্ত। 

বৃহস্পতিবার শীর্ষ আদালত পরিষ্কার করে জানিয়ে দিয়েছে যে সব প্রবাসী শ্রমিক এই পরিস্থিতিতে বাড়ি ফিরতে চায় অবিলম্বে তাঁদের বাড়ি ফেরার ব্যবস্থা করতে হবে। তাঁদের কখনই আটকে দেওয়া যাবে না। পাশাপাশি সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ বলেন, যদি কোনও প্রবাসী শ্রমিক দেশে ফিরে যাওয়া ইচ্ছে প্রকাশ করে তবে সংশ্লিষ্ট রাজ্য সেই তাঁকে গ্রহণ করতে বাধ্য হবে। তিনি আরও বলেন সরকারের একটি নির্দিষ্ট সময়সীমা তৈরি করা উচিৎ, যার মধ্যে সমস্ত অভিবাসী শ্রমিককে বাড়ি পাঠাতে পারা সম্ভব হবে। কারণ একই সঙ্গে সকল প্রবাসী শ্রমিককে বাড়ি ফেরান সম্ভব নয়। আর সেই অন্তবর্তীকালীন সময় অভিবাসী শ্রমিকদের খাবার জল ও অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ করার অত্যন্ত জরুরি বলেও তিনি মন্তব্য় করেছে। 

কেন্দ্রীয় সরকারের সলিসিটার জেনারেল তুষার মেটা বলেন, পয়লা মে থেকে ২৭ মে পর্যন্ত শ্রমিক স্পেশাল ট্রেনের মাধ্যমে ৫০ লক্ষ অভিবাসী শ্রমিককে ফিরিয়ে দেওয়া হয়েছে। বাস অন্যন্য গাড়িতে করে আরও ৪১ লক্ষ পরিযাসী শ্রমিককে তাঁদের দেশে পাঠান হয়েছে। সবমিলিয়ে এখনও পর্যন্ত ৯১ লক্ষ অভিবাসী শ্রমিককে বাড়ি পাঠান হয়েছে। রাজ্যগুলি মতামত জানানোর পরই সমগ্র বিষয়টি পরিষ্কার হয়ে যাবে বলেও আদালতকে জানিয়েছেন তিনি। পাশাপাশি তুষার মেটা আরও বলেছেন একটি অভূতপূর্ব সমস্যার সম্মুখীন হতে হয়েছে। আর অভূতপূর্ব সমস্যা কাটিয়ে উঠতে অভূতপূর্ব পদক্ষেপও গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। 

এদিন তুষার মেটা আরও বলেন একদল মানুষ রয়েছেন যাঁরা শুধুই নেতিবাচক প্রচার করে চলেছেন। তাঁরা সোশ্যাল মিডিয়ায় দিনরাত লিখতেই ব্যস্ত থাকেন। সাক্ষাৎকার দেন। তবে যেসব সদর্থক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সেগুলি নিয়ে কোনও মন্তব্য করেন না। সেই দলের মানুষকে তুষার মেটা প্রোফেটস অব ডুম বলেও কটাক্ষ করেছেন। পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিদের দেশপ্রেম নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। পাশাপাশি জানিয়েছেন কেন্দ্রীয় সরকার প্রবাসী শ্রমিকদের নিয়ে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করেছে। 

Share this article
click me!