জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আইন পাশের জন্য প্রধানমন্ত্রীর কাছে আর্জি একরত্তির

  • জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আইন পাশ করার দাবিতে একরত্তি
  • বিশ্ব উষ্ণায়নের কবল থেকে পরিবেশকে বাঁচানোর ডাক দিল ছোট্ট শিশু
  • এই বিষয়ে নরেন্দ্র মোদীর দৃষ্টি আকর্ষণ করার জন্য সে নিল এক অদ্ভুত পন্থা
  • একরত্তি এদিন একটি প্ল্যাকার্ড ধরে দাঁড়িয়েছিল সংসদের বাইরে

Indrani Mukherjee | Published : Jun 23, 2019 11:51 AM IST

বিশ্ব উষ্ণায়নের ফলে জলবায়ুর যে নিয়ত পরিবর্তন ঘটে চলেছে তার জেরে জীবনের অস্তিত্ব এখন প্রশ্নের মুখে। আর এদেশ যে বিশ্ব উষ্ণায়নের কবলে পড়েছে তা সাম্প্রতিককালে বেড়ে যাওয়া বায়ু দূষণ, পানীয় জলের সংকট, খরা-পরিস্থিতি থেকে স্পষ্ট। দিন দিন বাড়তে থাকা তাপমাত্রা এবং তার জেরে প্রবল জলসংকটে ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন সাধারণ মানুষ। 

আর এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টি আকর্ষণ করার জন্য এক অভিনব উপায় বাছলেন এক ৭ বছরের শিশু। লিসিপ্রিয়া কানগুজম নামে ওই একরত্তি এদিন একটি প্ল্যাকার্ড ধরে দাঁড়িয়েছিল সংসদের বাইরে। সেই প্ল্যাকার্ডে লেখা রয়েছে, 'প্রিয়, মিস্টার মোদী এবং মন্ত্রীরা, জলবায়ু পরিবর্তন বিষয়ক আইন পাশ করুন এবং আমাদের ভবিষ্যত বাঁচান।'

 

সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে ছোট্ট লিসিপ্রিয়া জানিয়েছে, সমুদ্রের জলতল বাড়ছে এবং পৃথিবী দিনে দিনে উষ্ণ থেকে উষ্ণতর হচ্ছে। এই পরিস্থিতিতেই জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিলটি অবিলম্বে পাশ করা দরকার বলে মত তার। মণিপুরের দ্বিতীয় শ্রেণীর ছাত্রীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলে। তাঁর কথায় অবিলম্বে প্রধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীর এই বিষয়ে হস্তক্ষেপ করা বিশেষ প্রয়োজন।

Share this article
click me!