বুথ ফেরত সমীক্ষায় নজর, কী হতে চলেছে মিজোরাম ও তেলেঙ্গানার ফলাফল, দেখে নিন এক নজরে

শেষ হয়েছে বিধানসভা নির্বাচন ২০২৩। এবার পালা বুথ ফেরত সমীক্ষার। কী বলছে সেই সমীক্ষা। এক নজরে দেখে নিন মিজোরাম ও তেলেঙ্গানার বুথ ফেরত সমীক্ষার ফলাফল। 

Parna Sengupta | Published : Nov 30, 2023 2:22 PM IST

উত্তর-পূর্ব রাজ্য মিজোরামে ৭ই নভেম্বর শেষ হয় বিধানসভা নির্বাচন। এরপর বিভিন্ন সংস্থা এই রাজ্যের জন্য বুথফেরত সমীক্ষা করেছে। এখানে ৪০টি বিধানসভা কেন্দ্রের জন্য ৭ নভেম্বর ভোটগ্রহণ করা হয়েছিল। বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পরে, মিজোরামের জন্য এক্সিট পোলও প্রকাশ করেছে। ফলাফলের আগে, একবার জেনে নিন দেশের উত্তর-পূর্বের এই রাজ্যের এক্সিট পোল কী বলছে। গতবারের হিসেব কি বলেছিল? পরে ফলাফল কেমন ছিল?

রাজ্যের জন্য এক্সিট পোল কী বলছে?

প্রাক্তন আইপিএস লালদুহোমার দল জোরাম পিপলস মুভমেন্ট (জেপিএম) রাজ্যের বৃহত্তম দল হিসাবে উঠে আসছে বলে মনে হচ্ছে। জন কি বাত-এর এক্সিট পোলে ১৫-২৫টি আসন পেতে দেখা গেছে। যেখানে ক্ষমতাসীন এমএনএফের ঝুলিতে দেওয়া হয়েছে ১০-১৪টি আসন। কংগ্রেস পেতে পারে ৫-৯টি আসন। এ ছাড়া বিজেপি পেতে পারে ০-২টি আসন।

ইন্ডিয়া টিভি-সিএনএক্স-এর এক্সিট পোলে, জেপিএমকে ১২-১৬ আসন পেতে দেখা যাচ্ছে। যেখানে ক্ষমতাসীন এমএনএফকে দেখানো হয়েছে ১৪-১৮টি আসন। কংগ্রেস ৮-১০টি আসন পেতে পারে। এ ছাড়া বিজেপি পেতে পারে ০-২টি আসন।

ABP-C ভোটারদের অনুমান অনুসারে, JPM ১৫-২৫টি আসন পেতে পারে। যেখানে ক্ষমতাসীন এমএনএফকে দেখানো হয়েছে ১৫-২১টি আসনে। কংগ্রেস পেতে পারে ২-৮টি আসন। এ ছাড়া অন্যদের খাতায় যেতে পারে ০-৫টি আসন।

টাইমস নাও-ইটিজি-র এক্সিট পোল অনুসারে, জেপিএম ১০-১৪টি আসন পেতে পারে। MNF পেতে পারে ১৪-১৮টি আসন। কংগ্রেস ১৪-১৮টি আসন পেতে পারে। বিজেপি ০-২ আসন পাবে বলে মনে হচ্ছে। এ ছাড়া অন্যদের খাতায় ০-১টি আসন যেতে পারে।

তেলেঙ্গানার বুথ ফেরত সমীক্ষা

বৃহস্পতিবার তেলেঙ্গানায় ভোটের পর, মোট ২২৯০ প্রার্থীর ভাগ্য ইভিএমে সিল করা হয়েছে। এখানে ১১৯টি বিধানসভা আসনের মধ্যে ১৯টি তফসিলি জাতি এবং ১২টি তপশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত৷ নির্বাচন শেষ হওয়ার পর বিভিন্ন সংস্থার বুথ ফেরত সমীক্ষা প্রকাশ করা হয়েছে।

জন কি বাত অনুমান করেছে যে কংগ্রেস রাজ্যে বিআরএসের ক্ষমতাকে চ্যালেঞ্জ করবে। এখানে কংগ্রেস পেতে পারে ৪৮-৬৪টি আসন। যেখানে কেসিআরের দল ৪০-৪৫টি আসন পেতে পারে। বিজেপি ৭-১৩টি আসন পেতে পারে এবং অন্যরা ৪-৭টি আসন পেতে পারে।

ইন্ডিয়া টিভি-সিএনএক্স অনুসারে, কংগ্রেস এখানে ৬৩-৭৯টি আসন পেতে পারে। যেখানে BRS পেতে পারে ৩১-৪৭টি আসন। বিজেপি ২-৪ আসন পেতে পারে এবং অন্যরা ৫-৭টি আসন পেতে পারে।

টাইমস নাও- ইটিজি এক্সিট পোল বিআরএসকে ৩৭-৪৫টি আসন, কংগ্রেসকে ৬০-৭০টি আসন, বিজেপিকে ৬-৮টি আসন এবং অন্যদের ৫-৭টি আসন দিয়েছে।

নিউজ 24- আজ কা চাণক্য তার এক্সিট পোলে বিআরএসকে ৩৩টি আসন, কংগ্রেসকে ৭১টি আসন, বিজেপিকে ৭টি আসন এবং অন্যদের ৮টি আসন দিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!