আধারে ঠিকানা বদলানো যাবে অনলাইনেই, নয়া বিজ্ঞপ্তি জারি ইউআইডিএআই এর

আধার কার্ডে ঠিকানা বদলানোর জন্য আর করতে হবে না দীর্ঘ সময়ের অপেক্ষা। পরিবারের প্রধান সম্মতি দিলেই অনলাইনে বদলে ফেলা যাবে আধার কার্ডের ঠিকানা।

 

Web Desk - ANB | Published : Jan 3, 2023 7:37 PM IST

আধার কার্ডে ঠিকানা বদলানোর জন্য আর করতে হবে না দীর্ঘ সময়ের অপেক্ষা। পরিবারের প্রধান সম্মতি দিলেই অনলাইনে বদলে ফেলা যাবে আধার কার্ডের ঠিকানা। মঙ্গলবার এমনই বিজ্ঞপ্তি জারি করলো আধার কার্ড বিষয়ক নিয়ামক সংস্থা ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ . এতদিন এই পরিষেবা শুধুমাত্র পরিবারের প্রধানরাই পেতেন। কিন্তু এখন পাবেন প্রত্যেকেই। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ‘আপডেট আধার’ বিভাগের মধ্যে ‘সেল্‌ফ সার্ভিস আপডেট পোর্টাল’-এ গিয়ে আগে আধার আপডেট করতে পারতেন পরিবারের প্রধানরা। এখন সেই জায়গায় গিয়েই আঁধারে ঠিকানা আপডেট করতে পারবেন প্রত্যেকেই।

ইউআইডিএআই-এর নয়া বিজ্ঞপ্তি জানাচ্ছে, রেশন কার্ড, মার্কশিট, বিয়ের শংসাপত্র, পাসপোর্ট ইত্যাদি নথি প্রমাণ হিসেবে জমা দেওয়ার পরে পরিবারের প্রধানের সঙ্গে নিজের সম্পর্কের উল্লেখ করে ঠিকানা বদলের সম্মতিপত্র পেশ করতে হবে আবেদনকারীকে। আধার কেন্দ্রের পাশাপাশি অন্য জায়গা থেকেও অনলাইনে এই কাজ করা যাবে।

আধার কার্ডের এই নয়া অনলাইন পরিষেবা বিশেষ সুবিধা করে দিলো দেশবাসীর। এখন আর ঘন্টার পর ঘন্টা সাইবার ক্যাফেতে লাইন নয়। বা আপডেট করার জন্য বার বার সাইবার ক্যাফের দ্বারস্থ হাওয়া নয়। এখন আধার কার্ডে ঠিকানা বদলানোর জন্য বাঁচবে সময়। এবং আপডেটও হবে সহজে।

Share this article
click me!