সিনেমাহলগুলি তাদের মালিকের ব্যক্তিগত সম্পত্তি, তাই হলের মধ্যে খাদ্য পানীয় নিয়ে ঢোকার উপর তারা জারি করতে পারে নিষেধাজ্ঞা

সিনেমাহলগুলি তাদের মালিকের ব্যক্তিগত সম্পত্তি। তাই সিনেমা হলের মধ্যে এবার খাদ্য পানীয় বিক্রির জন্য বিশেষ নিয়ম ও শর্তাবলী লাগু করতে পারেন সিনেমাহলের মালিকরা।এমনই রায় দিলেন ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে গঠিত একটি বেঞ্চ।

Web Desk - ANB | Published : Jan 3, 2023 7:17 PM IST

সিনেমাহলগুলি তাদের মালিকের ব্যক্তিগত সম্পত্তি। তাই সিনেমা হলের মধ্যে এবার খাদ্য পানীয় বিক্রির জন্য বিশেষ নিয়ম ও শর্তাবলী লাগু করতে পারেন সিনেমাহলের মালিকরা।এমনই রায় দিলেন ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে গঠিত একটি বেঞ্চ। শুনানির সময় বিচারপতি চন্দ্রচূড় সাফ জানান যে সিনেমাগুলি মালিকদের ব্যক্তিগত সম্পত্তি হওয়ার কারণে মালিকের সম্পূর্ণ অধিকার আছে হলের মধ্যে বিশেষ নিষেধাজ্ঞা জারি করার অথবা হলের মধ্যে বিশেষ শর্ত জারি করার সিদ্ধান্ত নেওয়ার। কেউ যদি সিনেমা হলের মধ্যে মিষ্টি খাবার নিয়ে খেতে চান তাতে মালিকের আপত্তি করার সম্পূর্ণ অধিকার আছে। ওই মিষ্টি খাবার খেয়ে যদি ব্যক্তি চেয়ারে হাত মুছে অকারণে জিনিসটি নষ্ট করার চেষ্টা করেন তবে তা বাধা দেবার সম্পূর্ণ অধিকার আছে সিনেমাহলের মালিকদের।

এপ্রসঙ্গে বলতে গিয়ে তিনি আরও বলেন যে,' স্বাস্থ্যকর পানীয় জল এখন প্রত্যেক জায়গাতেই বিনামূল্যে পাওয়া যায় এমনকি শিশুদের জন্যও খাবারের অনুমতি দেওয়া হয় হলের মধ্যে। কিন্তু প্রত্যেক দর্শক হলের মধ্যে খাবার নিয়ে ঢোকার অনুমতি পাবেন না।

জম্মু কাশ্মীর আদালত একসময় নির্দেশ দিয়েছিলো যে মাল্টিপ্লেক্স এবং মুভি থিয়েটারগুলিতে, দর্শকরা তাদের নিজেরদের মতো পছন্দের খাবার এবং পানীয় নিয়ে ঢুকতে পারবেন।২০১৮ সালে এক থিয়েটারের মালিক এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই দ্বারস্থ হয়েছিল শীর্ষ আদালতের। অবশেষে এই নির্দেশকে পুরোপুরি প্রত্যাখ্যান করলো শীর্ষ আদালত। শীর্ষ আদালতের দাবি যে হাইকোর্ট এমন নির্দেশ দিয়ে তার এখতিয়ার অতিক্রম করেছে। রাজ্যের আইন,কখনোই সিনেমাহল মালিকদের মৌলিক অধিকারের বিপরীতে যেতে পারে না। কিন্তু জম্মু কাশ্মীর হাইকোর্টের এই রায় সেটি পুরোপুরি লঙ্ঘন করেছে।

Share this article
click me!