Chandigarh Civic Polls:আপের কাছে মেয়রের হার, পৌরসভা নির্বাচনে ধামাকা কেজরিওয়ালের

আপ প্রথমবারের মতো চণ্ডীগড় পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। তবে প্রথমবারই যে ফল আপ করেছে, তা অবাক করে দেওয়ার মতো। 

Parna Sengupta | Published : Dec 27, 2021 8:20 AM IST

২০২২ সালে রাজনৈতিক ভাগ্য নির্ধারণ হবে পঞ্জাবের। ত্রিশঙ্কু বিধানসভার দিকে এগোচ্ছে পঞ্জাব। রাজনৈতিক সমীকরণ অন্তত তেমনই বলছে। শাসক দল কংগ্রেসের বিরুদ্ধে একদিকে যেমন বইছে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া, তেমনই একক দল হিসেবে রাজ্যে উঠে আসছে আম আদমি পার্টি। যদিও কেন্দ্রের কৃষি বিল বাতিলের সিদ্ধান্ত কিছুটা দেরীতে হলেও পালে হাওয়া দিয়েছে বিজেপির। তবে তাতে রাজ্যে ক্ষমতায় ফেরা হবে কিনা, তা নিয়ে সন্দেহ রয়েছে। 

তবে বিধানসভা নির্বাচনের (Assembly Election 2022) আগেই নিজেদের ক্ষমতা বোঝাল আম আদমি পার্টি (Aam Admi Party)। চণ্ডীগড় মিউনিসিপ্যাল কর্পোরেশন (Chandigarh Civic Polls) নির্বাচনে নটি আসনে জিতেছে আম আদমি পার্টি বা আপ। বিজেপি ছয়টি এবং কংগ্রেস পাঁচটি আসন পেয়েছে। অনেকের বিশ্বাস আগামী বছরের শুরুর দিকে পঞ্জাব নির্বাচনের পূর্বাভাস দিতে পারে এই ভোটের ফল। এখন পর্যন্ত ঘোষিত ফলাফল অনুযায়ী, বর্তমান মেয়র, বিজেপির রবি কান্ত শর্মা, আপ প্রার্থী দমনপ্রীত সিংয়ের কাছে পরাজিত হয়েছেন। শুক্রবার পঞ্জাব ও হরিয়ানার রাজধানী চণ্ডীগড়ে ৩৫ জন নতুন পৌর কাউন্সিলরের জন্য নির্বাচন হয়। 

আপ প্রথমবারের মতো চণ্ডীগড় পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। তবে প্রথমবারই যে ফল আপ করেছে, তা অবাক করে দেওয়ার মতো। বলাই বাহুল্য এই নির্বাচন থেকে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। গত পুরসভা ভোটে, বিজেপি ২০টি আসন জিতেছিল এবং তার তৎকালীন শরিক অকালি দল একটি আসনে জেতে। সেবার কংগ্রেস জিতেছিল চারটি আসন।

এবার, পঞ্জাব নির্বাচনের আগে ক্ষমতাসীন কংগ্রেস, আপ, বিজেপি এবং অকালি দল-বিএসপি জোটের মধ্যে চারমুখী প্রতিদ্বন্দ্বিতা ছিল পৌরসভা নির্বাচনে। উল্লেখ্য, বিধানসভা নির্বাচন যতই এগিয়ে যাচ্ছে ততই জটিল হচ্ছে পঞ্জাবের রাজনীতি। কংগ্রেস-বিজেপি-আম আদমি পার্টি- পঞ্জাব বিধানসভা নির্বাচনে প্রথম সারির তিনটি দল। তিনটি দলই একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলে ভোট বাক্সে ফায়দা নিতে এখন থেকেই একাধিক পদক্ষেপ নিচ্ছে।

দিন কয়েক আগেই পঞ্জাবের আম আদমি পার্টির (AAP) সভাপতি ভগবন্ত মান (Bhagwant Mann) দাবি করেন, বিজেপি-র (BJP) একজন প্রবীণ নেতা তাঁকে আগামী বছর বিধানসভা নির্বাচনের আগে দলবদল করার পরামর্শ দিয়েছে। বিজেপিতে যোগদানের জন্য অর্থ ও কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা করে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন। 

সাংবাদিক বৈঠকে সাংগুর সাংসদ ভগবন্ত মান বিজেপির বিরুদ্ধে অর্থের প্রলোভন দেখিয়ে তাঁকে দল বদল করার প্রস্তাব দেওয়ার অভিযোগ তুলেছেন। যদিও কোন বিজেপি নেতা তাঁকে এই প্রস্তাব দিয়েছেন তা অবশ্য খোলসা করেননি আপ নেতা। তবে তিনি স্পষ্ট করে বলে দিয়েছেন তাকে টাকা বা অন্য কোনও কিছু দিয়ে কিনে নেওয়া যাবে না। 

Read more Articles on
Share this article
click me!