Times Now ETG: ত্রিপুরায় BJP-র ঘাড়ে নিঃশ্বাস ফলবে বামেরা, মেঘালয়ে ত্রিশঙ্কু - নাগাল্যান্ডে বিজেপি জোটের জয়

times now etg রিয়ার্সের বুথফেরত সমীক্ষায় ত্রিপুরায় বিজেপি বৃহত্তর দল হবে। কিন্তু সরকারের গঠনের সংখ্যা থাকবে না। মেঘালয় ও নাগাল্যান্ডে হবে জোট সরকার।

Web Desk - ANB | Published : Feb 27, 2023 6:50 PM IST

টাইমস নাউ ও ইটিজি রিসার্চ সোমবার ত্রিপুরা, মেঘালয় আর নাগাল্যান্ডের বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ করেছে। তিনটি রাজ্যের বিধানসভায় ৬০টি আসন রয়েছে। প্রতিটি রাজ্যে সরকার গঠনের ম্যাজিক ফিগার ৩১। কিন্তু টাইমস নাউ ও ইটিজি রিসার্চের সমীক্ষায় তিনটি রাজ্যে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তিনটি রাজ্যেই জোট সরকার হবে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে।

ত্রিপুরার বুথ ফেরত সমীক্ষাঃ

টাইমস নাউ ও ইটিজি রিসার্চের সমীক্ষায় বলা হয়েছে ত্রিপুরায় বিজেপি একক বৃহত্তর দল হবে। কিন্তু সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা থাকবে না। ত্রিপুরায় বিজেপি পাবে ২১-২৭টি আসন। বামেরা পাবে ১৮-২৪ আসন। টিপরা মোথা পার্টির দখলে থাকবে ১২-১৭টি আসন। সমীক্ষায় বলা হয়েছে এবার কংগ্রেস ত্রিপুরায় একটিও আসন পাবে না। তেমনই তৃণমূলও খাতা খুলতে পারবে না।

মেঘালয়ের বুথ ফেরত সমীক্ষাঃ

ত্রিশঙ্ক হবে মেঘালয় বিধাসভা। ক্ষমতাসীন এনপিপি জোট পাবে ১৮-২৬টি আসন। বিজেপি পাবে ৩-৬টি আসন। এক্সিট পোল অনুসারে কংগ্রেসের দখলে থাকবে মাত্র ২-৬টি আসন। তৃণমূল কংগ্রেস ৮-১৪টিআসন পাতে পারে বলে পূর্বাভাস বুথ ফেরত সমীক্ষায়। এই সমীক্ষা যদি মিলে যায় তাহলে তৃণমূলই হতে পারে রাজ্যের দ্বিতীয় সংখ্যাগরিষ্ট দল।

নাগাল্যান্ডের বুথ ফেরত সমীক্ষাঃ

এনডিপিপি ও বিজেপি জোট বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নাগল্যান্ড নির্বাচনে জয়ী হবে তেমনই দাবি করা হয়েছে টাইমস নাউ ও ইটিজি রিসার্চের সমীক্ষায়। জোট ৬০টির মধ্যে ৩৯-৪৯টি আসন পেতে পারে। নাগা পিপলস পার্টির দখলে থাকবে ৪-৮টি আসন। অন্যান্যরা পাবে ৬-৭টি আসন। টাইমস নাউ ও ইটিজি রিসার্চের সমীক্ষায় বলা হয়েছে এই রাজ্যে কংগ্রেস কোনও আসন পাবে না।

 

মেঘালয় আর নাগাল্যান্ডে ভোট হয়েছে আজ অর্থাৎ২৭ ফেব্রিয়ারি। ত্রিপুরায় ভোট হয়েছে গত ১৬ ফেব্রুয়ারি। আগামী ২ মার্চ তিন রাজ্যে ফল প্রকাশ হবে। তখনই স্পষ্ট হবে কোন দল সরকার গঠন করছে। যদিও তিনটি রাজ্যে নির্বাচন বিজেেপির কাছে অত্যান্ত গুরুত্বপূর্ণ। কারণ উত্তর-পূর্ব দখলের স্বপ্ন বিজেপির দীর্ঘ দিনের। 

Share this article
click me!