DA-র পর এবার পালা বোনাসের! কয়েক লক্ষ টাকার প্যাকেজ ঘোষণা করে চমকে দিল রাজ্য

লোকসভা নির্বাচনের কিছুদিন আগেই নিজের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে কেন্দ্র। আগে ৪৬% হারে ডিএ পেতেন রাজ্য সরকারি কর্মীরা। তবে ফের একবার চার শতাংশ বাড়ানোর পর বর্তমানে ৫০% হারে DA পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

Parna Sengupta | Published : Jul 12, 2024 7:34 AM IST

মার্চ মাসের বেতনের সঙ্গে বর্ধিত হারে ডিএ পেয়েছেন সরকারি কর্মচারীরা। সঙ্গে জানুয়ারি, ফেব্রুয়ারির বকেয়া মহার্ঘ ভাতাও মিলেছে। যা পেয়ে যথেষ্টই খুশি সরকারি কর্মচারীরা। আবার সামনেই ফের একবার বাড়বে ডিএ। চার না পাঁচ, কত শতাংশ ডিএ বাড়বে সেই নিয়ে সকলের মধ্যে জল্পনা তুঙ্গে।

লোকসভা নির্বাচনের কিছুদিন আগেই নিজের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে কেন্দ্র। আগে ৪৬% হারে ডিএ পেতেন রাজ্য সরকারি কর্মীরা। তবে ফের একবার চার শতাংশ বাড়ানোর পর বর্তমানে ৫০% হারে DA পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। যা কার্যকর হয়েছে জানুয়ারি মাস থেকে।কেন্দ্রের পাশাপাশি এরই সঙ্গে রাজ্যগুলিতেও সম্প্রতি ডিএ বেড়েছে। এবার সেই রাজ্য সরকারের অর্থমন্ত্রী সরকারি কর্মীদের জন্য এক বিরাট ঘোষণা করলেন।

Latest Videos

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে রাজ্য সরকারি কর্মীদের গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা কয়েক লাখ টাকা বাড়ানো হল। যার জেরে রাজ্য সরকারের মোট ১২০ কোটি টাকা খরচ হবে। পাশাপাশি এতদিন ৩০ জুন অবসর নেওয়া সরকারি কর্মীদের পেনশন দেওয়ার ক্ষেত্রে শেষ বছরের বেতন বৃদ্ধিকে ধার্য করা হত না। এবার থেকে সেই নিয়ম বদল করা হল।

কিছুদিন আগেই ডিপার্টমেন্ট অফ পেনশন অ্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার, মিনিস্ট্রি অফ পার্সনেল, পাবলিক গ্রিভ্যান্সেস অ্যান্ড পেনশনস, গভর্মেন্ট অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিল, ডিএ মূল বেতনের ৫০% পর্যন্ত বৃদ্ধি পেলে রিটায়ারমেন্ট গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হয়। এবার সেই নিয়েই রাজ্য সরকারি কর্মীদের বড় উপহার দিল রাজস্থান সরকার।

জানিয়ে রাখি, এতদিন রাজস্থান রাজ্য সরকারি কর্মীদের গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা ছিল ২০ লাখ টাকা। এবার থেকে কেন্দ্রের পথে হেঁটেই সেই সীমা বৃদ্ধি করা হল। এবার গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা বেড়ে ২৫ লাখ টাকা হয়ে গেল। একলাফে পাঁচ লক্ষ টাকা বাড়ানো হল। অর্থাৎ মহার্ঘ ভাতার পর ফের সুখবর।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ