'স্নোগলু'র পর গুলমার্গে তৈরি হল 'তাজমহল' - উপচে পড়ছে পর্যটকদের ভিড়, দেখুন


কয়েকদিন আগে পর্যন্ত জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) গুলমার্গ (Gulmarg) শহরের সেরা আকর্ষণ ছিল স্নোগলু ক্যাফে (Snowglu Cafe)। এবার সেখানে তৈরি হল তাজমহলের (Tajmahal) তুষার ভাষ্কর্য (Snow Sculpture)। 

Web Desk - ANB | Published : Feb 16, 2022 3:11 PM IST / Updated: Feb 16 2022, 08:49 PM IST

জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) সেরা পর্যটনস্থলগুলির মধ্যে অন্যতম হল গুলমার্গ (Gulmarg)। তুষারপ্রেমীদের কাছে গুলমার্গ হল স্বর্গরাজ্য। আর, বর্তমানে এই গুলমার্গের আকর্ষণের তালিকায় যুক্ত হয়েছে একটি নতুন সংযোজন, 'তাজমহল' (Taj Mahal of Gulmarg)। আগ্রার আসল তাজমহলের মতো সাদা মার্বেল পাথরের না, এই তাজমহল তৈরি করা হয়েছে বরফ দিয়ে। তাই বলে একে কোনওভাবেই অবজ্ঞা করা যাবে না। এই জটিল তুষারের ভাস্কর্যটি (Snow Sculpture) সম্পূর্ণ করতে সময় লেগেছে ১৭ দিনেরও বেশি। তবে, বানাতে উপাদানের পিছনে ব্যয় হয়নি একটি পয়সাও। কদিন আগেই গুলমার্গে তৈরি হয়েছিল স্নোগলু। এখন এই দুটিই প্রচুক প্রচুর পর্যটক টানছে। 

জানা গিয়েছে, গুলমার্গে ভারতের এই আইকনিক স্থাপত্যের প্রতিরূপটি তৈরি করেছেন হোটেল গ্র্যান্ড মমতাজের (Hotel Grand Mumtaz) সদস্যরা। তাঁদের মূল লক্ষ্য, গুলমার্গকে পর্যটকদের জন্য আরও আকর্ষণীয় করে তোলা। বরফের ভাস্কর্যটির উচ্চতা ১৬ ফুট। আর এটি তৈরি করা হয়েছে ২৪ ফুট বাই ২৪ ফুট এলাকা জুড়ে। হোটেল গ্র্যান্ড মমতাজের এক ৪ সদস্যের দল, ১৭ দিন ধরে এটি তৈরি করেছে। বিশেষ উল্লেখযোগ্য, এই কাঠামোটি সম্পূর্ণ করতে বরফ ছাড়া আর অন্য কোনও উপাদানই ব্যবহার করা হয়নি। আর গুলমার্গে বরফের কোনও অভাব নেই। তাই উপদানের পিছনে তাদের কোনও খরচ হয়নি। 

Latest Videos

হোটেলের জেনারেল ম্যানেজার সত্যজিৎ গোপাল জানিয়েছেন, তাঁদের হোটেলের নামে রয়েছে মমতাজ বেগমের (Mumtaz Begam) নাম। যে মমতাজের স্মৃতিতে প্রেম-সৌধ তাজমহল নির্মাণ করিয়েছিলেন মুঘল সম্রাট শাহজাহান (Mughal Emperor Shah Jahan)। তাঁরা হোটেলের সঙ্গে সাদৃশ্য রেখে কিছু তৈরি করতে চেয়েছিলেন। যা নিয়ে অনেক কথা-বার্তা হবে, লোকের মুখে মুখে ছড়িয়ে পড়বে তাদের হোটেলের নাম। মানুষের কাছে তাঁদের হোটেলকে স্মরণীয় করে তুলতে চেয়েছিলেন। 

তাঁদের সেই উদ্দেশ্য পুরোপুরি সফল হয়েছে। বরফের তাজমহল তৈরির পর মাত্র ১০০ ঘন্টার মধ্যেই, ভাষ্কর্যটি পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্রে পরিণত হয়েছে। প্রচুর মানুষ ভিড় জমাচ্ছেন বরফের তাজমহল দেখতে। তার সামনে দাঁড়িয়ে ছবি তুলছেন। কয়েকদিন আগে পর্যন্তও, গুলমার্গের শহরের ইগলু (বরফের তৈরি ঘর) ক্যাফে, 'স্নোগলু' (Snowglu) ছিল জম্মু ও কাশ্মীরের সবথেকে আলোচিত পর্যটন আকর্ষণ। এখন তাকে প্রায় সমানে সমানে পাল্লা দিচ্ছে এই তাজমহল। গত কয়েকদিনে বিপুল সংখ্যক পর্যটকদের আকর্ষণ করেছে গুলমার্গের এই নয়া পর্যটন স্থল। 

'স্নোগলু' তৈরি করা হয়েছে গুলমার্গের বিখ্যাত স্কি রিসর্টে। ৩৭.৫ ফুট লম্বা এবং ৪৪.৫ ফুট চওড়া এই বরফের তৈরি ক্যাফেতে সর্বাধিক ৪০ জন অতিথি বসতে পারেন। এটিই বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে বলে দাবি করেছেন, স্নোগলুর নির্মাতা সৈয়দ ওয়াসিম শাহ (Syed Wasim Shah)। তিনি জানিয়েছেন, কয়েক বছর আগে সুইজারল্যান্ডে (Switzerland) গিয়ে তিনি প্রথম ইগলু ক্যাফের ধারণাটির সঙ্গে পরিচিত হয়েছিলেন। সেই দেশে এমন অনেক বরফের তৈরি হোটেলও রয়েছে, যেখানে রাতে ঘুমানোর সুবিধাও রয়েছে। সেই সময়ইি তিনি ভেবেছিলাম গুলমার্গেও প্রচুর তুষারপাত হয়। তাহলে গুলমার্গে কেন ইগলুর মধ্যে ক্যাফে স্থাপন করা হবে না?

Share this article
click me!

Latest Videos

Howrah-র Santragachi Sporting Club-এর এবারের থিম ‘মুক্তি’! মণ্ডপে দর্শকদের ভিড়! | Durga Puja 2024
'উলুধ্বনি, ঢাক বাজালেই মা দুর্গার মূর্তি ভেঙ্গে দেবো' খোদ পশ্চিমবঙ্গেই দেওয়া হল এমন হুমকি
Bangla News : আজও উত্তপ্ত ধর্মতলা! চিকিৎসক অনিকেতের শারীরিক অবস্থার অবনতি | Durga Puja | RG Kar News
Durga Puja 2024 Live: মহাঅষ্টমীর পুজো সন্তোষ মিত্র স্কয়ারে, দেখুন সরাসরি
সাঁতরাগাছি তরুণ সংঘের (Santraganchi Tarun Sangha) অনন্য আকর্ষণ! নজর কাড়লো বিপুল দর্শকদের!|Durga Puja