ইউক্রেন থেকে ভারতীয়দের ফেরাতে বিশেষ বিমানের পরিকল্পনা নিয়েছে ভারত

রাশিয়া আজ বলেছে, মস্কো ক্রিমিয়াতে সামরিক মহড়া শেষ করেছে। ইউক্রেনীয় সীমন্ত থেকে সৈন্য প্রত্যাহার করা হয়েছে বলে গতকালই রাশিয়া জানিয়েছেন। এদিন জানান হয়েছে রাশিয়ান সেনা বাহিনী ইউক্রেন সীমান্ত থেকে গ্যারিসনের দিকে ফিরে যাচ্ছে। 

Web Desk - ANB | Published : Feb 16, 2022 1:15 PM IST / Updated: Feb 16 2022, 07:02 PM IST

ইউক্রেনে (Ukraine) বসবাসকারী ভারতীয়দের আশ্বস্ত করল কেন্দ্রীয় সরকার( Central Govt.)। বুধবার কেন্দ্রের পক্ষ থেকে জানান হয়েছে ভারতীয় নাগরিকদের উদ্ধারের জন্য আরও বেশি বিমানের ব্যবস্থা করা হচ্ছে। তাই এই বিষয় নিয়ে অযোথা চিন্তা করা বা ভয় পাওয়ার কোনও কারণ নেই। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সম্প্রতি উত্তজেনা (Ukraine-Russia crisis) তৈরি হয়েছে। ইউক্রেন সীমান্ত সেনা পাঠাচ্ছে রাশিয়া। যদিও রাশিয়া জানিয়েছে যুদ্ধ করা তাদের অভিপ্রায় নয়। তবে রাশিয়া-ইউক্রেনের মধ্যে সমস্যা যে বাড়ছে তা আর বলার অপেক্ষা রাখে না। সেই কারণে দেশে ফেরার বিমানের টিকিট না পেয়ে উদ্বেগ বাড়ছে ভারতীয়দের মধ্যে। 

তবে ভারতীয় দূতাবাস এখনও পর্যন্ত জানায়নি ঠিক কবে থেকে চালু করা হবে অতিরিক্ত বিমান। তবে দূতাবসের পক্ষ থেকে সোশ্যাস মিডিয়া. বার্তা দিয়ে জানান হয়েছে, দূতাবাস ইউক্রেন থেকে ভারতের ফেরার বেশ কিছু আবেদন পেয়েছে। অধিকাংশ আবেদনেরই বিমানের ঘাটতির কথা বলা হয়েছে। দূতাবার ভারতীয় ছাত্রদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে। তবে ভরতের ফেরার জন্য যে সুবিধে রয়েছে সেগুলি ব্যবহার করার আবেদন জানিয়েছে। দূতাবাস সূত্রের খবর বর্তমানে ইউক্রেন ইন্টারন্যাশানাল এয়ারলাইন্স, এয়ার এরাবিয়া, ফ্লাই দুবাই, কাতার এয়ারওয়েজসহ বেশ কয়েকটি বিমান সংস্থা ইউক্রেনে বিমান পরিষেবা দিচ্ছে। এয়ার ইন্ডিয়া ও ইউক্রেন ইন্টারন্যাশানাল দ্রুত বিমান পরিষেবা শুরু করবে বলেও দূতাবাস সূত্রের খবর। 

রাশিয়া আজ বলেছে, মস্কো ক্রিমিয়াতে সামরিক মহড়া শেষ করেছে। ইউক্রেনীয় সীমন্ত থেকে সৈন্য প্রত্যাহার করা হয়েছে বলে গতকালই রাশিয়া জানিয়েছেন। এদিন জানান হয়েছে রাশিয়ান সেনা বাহিনী ইউক্রেন সীমান্ত থেকে গ্যারিসনের দিকে ফিরে যাচ্ছে। 


যাইহোক ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন মস্কে আরও বাহিনী প্রত্যাহার করার কথা ঘোষণা করে দিলেও ইউক্রেনের চার পাশে রাশিয়ার যে সামরিক অবরোধ তৈরি করেছিল তা এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে। তবে ন্যাটো জানিয়েছে, কূটনৈকভাবে যুদ্ধ এড়ানোর সবরকম প্রচেষ্টা করা হচ্ছে। এখনও পর্যন্ত তেমন কোনও সদর্থক প্রতিশ্রুতি পাওয়া যায়নি রাশিয়ার কাছ থেকে। তবে সংকট কাটাতে কূটনৈতিক চেষ্টা অব্যাহত থাকবে বলেও জানিছে ন্যাটো। 

হিজাবে 'না', হাইকোর্টের রায় ঘিরে অশান্ত কর্নাটকের একাধিক শিক্ষা প্রতিষ্ঠান

অলৌকিক ঘটনা, আকাশ থেকে মাটিতে আছড়ে পড়ল ঝাঁক ঝাঁক পাখি

দীপ সিধুর গাড়ি আধ খাওয়া মদের বোতল, দুর্ঘটনার সময় বান্ধবী ছিলেন ঘুমন্ত
রাশিয়া বরাবরই ইউক্রেনের সংকটের জন্য পশ্চিমকেই দায়ি করেছে। পুতিন বলেছেন, ব্রিটেন ও পশ্চিম ইউরোপ রাশিয়ার বৈধ নিরাপত্তা উদ্বেগ উপেক্ষা করেছে। ইউক্রেনের ন্যাটোর সদস্যপদ গ্রহণের তীব্র বিরোধী রাশিয়া। সেই কারণের মস্কোর এই পদক্ষেপ বলেও জানিয়েছেন পুতিন। 

Share this article
click me!