এই প্রথম ভারতের স্কুলে ব্যবহার করা হল এআই শিক্ষিকা, চ্যাটজিপিটি চালিত রোবট পড়াচ্ছে শিশুদের! দেখুন ভিডিও

কেরালা হল প্রথম রাজ্য যেখানে AI এর সাহায্যে শিক্ষা পরিচালিত হচ্ছে। এর জন্য ব্যবহার করা হচ্ছে হিউম্যানয়েড রোবট। গত মাসেই স্কুলে জেনারেটিভ এআই স্কুল শিক্ষক অন্তর্ভুক্ত করা হয়েছিল, যা এখন শিক্ষার্থীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

Parna Sengupta | Published : Mar 9, 2024 10:16 AM IST / Updated: Mar 11 2024, 10:47 AM IST

সারা বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ AI এর ব্যবহার দ্রুত বাড়ছে। এখন ভারতে শিক্ষা ক্ষেত্রেও AI ব্যবহার করা হচ্ছে। AI এর ক্ষেত্রটি ক্রমাগত এগিয়ে চলেছে, এই ক্ষেত্রে প্রতিদিন নতুন পরিবর্তন ঘটছে। এখন ভারতে শিক্ষা ক্ষেত্রেও AI ব্যবহার করা হচ্ছে। তেমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেন এআই ব্যবহারের প্রশংসাও করছেন। এই ভিডিওতে রোবট শিক্ষিকাকে পড়ুয়াদের ক্লাস নিতে দেখা গিয়েছে।

এআই রোবট শিক্ষক ভিডিও

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে একটি ভিডিও। এই ভিডিওতে AI এর সাহায্যে স্কুলের ছাত্রছাত্রীদের শেখানো হচ্ছে। ভিডিওটি কেরালা রাজ্যের। যা makerlabs_official তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে শেয়ার করেছেন। কেরালা হল প্রথম রাজ্য যেখানে AI এর সাহায্যে শিক্ষা পরিচালিত হচ্ছে। এর জন্য ব্যবহার করা হচ্ছে হিউম্যানয়েড রোবট। গত মাসেই স্কুলে জেনারেটিভ এআই স্কুল শিক্ষক অন্তর্ভুক্ত করা হয়েছিল, যা এখন শিক্ষার্থীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

 

 

এআই রোবট শিক্ষক

ভিডিওতে, একজন মহিলা এআই শিক্ষককে শাড়ি পরে কেরালার জেনারেটিভ এআই স্কুলে বাচ্চাদের সঙ্গে দেখা করতে দেখা যায়। তাকে স্কুলের শিশুদের সঙ্গে হাত মেলাতেও দেখা গেছে। মানবিক এই রোবটের নাম দেওয়া হয়েছে আইরিস। এআই শিক্ষক আইরিস ৩টি বিষয়ে কথা বলতে পারেন। এর সাহায্যে আইরিস যেকোনো কঠিন প্রশ্নের উত্তর কয়েক মিনিটের মধ্যে সহজে দিতে পারে যাতে শিশুরা সহজেই তার প্রশ্ন বুঝতে পারে।

AI রোবট নিয়ে আসা সংস্থা 'MakerLabs Edutech'-এর মতে, Iris শুধুমাত্র কেরালায় নয় দেশের প্রথম জেনারেটিভ AI শিক্ষক। এআই শিক্ষক আইরিসের জ্ঞানের ভিত্তি ChatGPT-এর মতো প্রোগ্রামিং থেকে তৈরি। এখানে জেনে রাখা ভালো যে এই রোবটটি NITI আয়োগের অটল টিঙ্কারিং ল্যাব (ATL) প্রকল্পের অধীনে তৈরি করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!