Defence News: চিনা হুমকির মোকাবিলা, ভারতীয় সেনা বাহিনী LACতে আরও দুটি পিনাকা রেজিমেন্ট বাড়াচ্ছে

প্রতিরক্ষা সংস্থা সূত্রের খবর, এই রেজিমেন্টের কর্মীদের প্রশিক্ষণ চলছে। আগামী ৬ মাসের মধ্যে কর্মীদের প্রশিক্ষণ সম্পন্ন হবে।

 

Saborni Mitra | Published : Mar 9, 2024 5:22 AM IST

প্রতিপক্ষ চিনকে রুখতে কড়া পদক্ষেপ ভারতীয় সেনা বাহিনীর। ভারতীয় সেনা বাহিনী তার আর্টিলারি ফায়ারপাওয়া ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে চিনের সঙ্গে থাকা উত্তর সীমান্তে দেশীয়ভাবে তৈরি পিনাকা মাল্টিপল লঞ্চ রলেট সিস্টেমেরে দুটি রেজেমেন্ট বাড়ানোর প্রক্রিয়া শুরু করেছে। ৬টি পিনাকা রেজিমেন্টকে অনুমোদন দেওয়া হয়েছে। যারমধ্যে একটি অংশ ২১৪ মিমি মাল্টি-ব্যারেল রকেট লঞ্চ সিস্টেমটি পূর্ব লাখাদের প্রাকৃতিক নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনের সঙ্গে লাগোয়া উত্তর সীমান্ত মোতায়েন করা হবে। এই এলাকায় দীর্ঘ দিন থেকেই চিনের সঙ্গে সীমান্ত সম্পর্ক ভাল নয়।

প্রতিরক্ষা সংস্থা সূত্রের খবর, এই রেজিমেন্টের কর্মীদের প্রশিক্ষণ চলছে। আগামী ৬ মাসের মধ্যে কর্মীদের প্রশিক্ষণ সম্পন্ন হবে। সেনা বাহিনাীর চারটি পিনাকা রেজিমেন্টের একটি পাকিস্তানের সঙ্গে পশ্চিম সীমান্তে ও চিনের সঙ্গে উত্তর সীমান্তে মোতায়েন করা হয়েছে। আটিলারিতেও একটি ইউনিটেককে একটি রেজিমেন্ট বলা হয়।

২০১৮ সালে প্রতিরক্ষা মন্ত্রকের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ৬টি অতিরিক্ত পিনাকা রেজিমেন্টের জন্য ছাড়পত্র দিয়েছিল।২০২০ সালে মন্ত্রক ভারত আর্থ মুভার্স লিমিটেড (BEML) , টাটা পাওয়ার কোম্পানি লিমিটেড ও লারসেন অ্যান্ড বুব্রোর সঙ্গে চুক্তি করেছিল। আনুমানিক ২৫৮০ কোটি টাকা খরচ করা হয়েছে রেজেমেন্ট অব আটিলারিতে সরবরাহের জন্য।

২০২৪ সালের মধ্যে ৬টি রেজিমেন্টই আর্টিলারিতে উপস্থিত থাকবে। শেষ দুটি রেজিমেন্টের প্রস্তুতি চলছে। কয়েক মাসের মধ্যেই তা সম্পন্ন হবে। ৬টি পিনাকা রেজিমেন্টের মধ্য়ে রয়েছে অটোমেটেড গান অ্যামিং অ্যান্ড পজিশনিং সিস্টেম (এজিএপিএস) সহ ১১৪টি লঞ্চার এবং ৪৫টি কমান্ড পোস্ট টিপিসিএল এবং এলএন্ডটি থেকে সংগ্রহ করা হবে এবং ৩৩০টি গাড়ি BEML থেকে সংগ্রহ করা হবে। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) দ্বারা তৈরি, পিনাকা মাল্টি-ব্যারেল রকেট লঞ্চার সিস্টেমগুলি টাটা গ্রুপ এবং লারসেন অ্যান্ড টুব্রো (এলএন্ডটি) সহ দুটি নেতৃস্থানীয় বেসরকারি সংস্থা তৈরি করছে।

পিনাকা সিস্টেমঃ

প্রতিটি রেজিমেন্টে ছয়টি পিনাকা লঞ্চারের তিনটি ব্যাটারি রয়েছে, প্রতিটি ৪৪ সেকেন্ডের ব্যবধানে ৪০ কিলোমিটার রেঞ্জ সহ ১২টি রকেট উৎক্ষেপণ করতে সক্ষম। রাশিয়া-অরিজিন গ্র্যাড BM-21 রকেট সিস্টেমকে পর্যায়ক্রমে আউট করার লক্ষ্যে, ভারতীয় সেনাবাহিনীর জন্য পিনাকা মাল্টি-ব্যারেল রকেট লঞ্চ সিস্টেমের ২২টি রেজিমেন্ট প্রয়োজন, যার মধ্যে স্বয়ংক্রিয় বন্দুক-নিশানা এবং পজিশনিং সিস্টেম এবং কমান্ড পোস্টও রয়েছে। দূরপাল্লার রকেট আর্টিলারিতে, দেশীয়ভাবে তৈরি পিনাকা ভারতীয় সেনাবাহিনীর ফায়ারপাওয়ার অস্ত্রাগারের মূল ভিত্তি হতে চলেছে। পিনাকা সিস্টেমের উদ্দেশ্য হল সংবেদনশীল এলাকায় গুরুতর লক্ষ্যবস্তুর বিরুদ্ধে দ্রুত বিপুল পরিমাণ ফায়ারপাওয়ার সরবরাহ করা।

 

Share this article
click me!