মাঝ আকাশে ভেলকি দেখাবে ভারতসহ ১০টি দেশ! এমন বিমান মহড়া এই প্রথম, জানেন কী এর বিশেষত্ব

ভারতীয় বায়ুসেনা ৬ অগাস্ট থেকে রাজস্থানের সুলুরে তরঙ্গ শক্তি ২০২৪ বিমান মহড়ার আয়োজন করবে। দুই ধাপে অনুষ্ঠিত হতে চলা এই বিমান মহড়ায় অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্সসহ অনেক দেশের বিমান বাহিনী অংশ নেবে।

Parna Sengupta | Published : Jul 31, 2024 12:32 PM IST

এই প্রথমবার ভারতীয় বায়ুসেনা এমন একটি বিমান মহড়া করতে চলেছে, যেখানে ভারত সহ ১০টি দেশের বিমান বাহিনী একসাথে আকাশে তাদের শক্তি প্রদর্শন করবে। সেনাবাহিনী তাদের দেশের সামরিক শক্তি ফাইটার প্লেনের মাধ্যমে তুলে ধরবে।

ভারতীয় বায়ুসেনা ৬ অগাস্ট থেকে রাজস্থানের সুলুরে তরঙ্গ শক্তি ২০২৪ বিমান মহড়ার আয়োজন করবে। দুই ধাপে অনুষ্ঠিত হতে চলা এই বিমান মহড়ায় অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্সসহ অনেক দেশের বিমান বাহিনী অংশ নেবে।

Latest Videos

আপনি নিশ্চয়ই কোনও দেশের মাটিতে দুই বা তিন দেশের সেনাবাহিনীর মহড়ার কথা শুনেছেন। যেখানে উভয় দেশের সেনাবাহিনী একসাথে যুদ্ধ অনুশীলন করে। এর মাধ্যমে দুই দেশ তাদের নিরাপত্তা ও সামরিক প্রযুক্তি নিজেদের মধ্যে ভাগ করে নেয়। তবে প্রথমবারের মতো আমাদের দেশের আকাশে এমন যুদ্ধ মহড়া হতে যাচ্ছে। 

ভারতীয় বায়ুসেনার তরঙ্গ শক্তি বিমান মহড়ার প্রস্তুতি জোরদার করা হয়েছে। বিমান মহড়ায় অংশ নিতে ৫১টি দেশকে আমন্ত্রণ জানিয়েছিল বিমানবাহিনী। বিমান বাহিনীর ডেপুটি চিফ এয়ার মার্শাল এপি সিং বলেন, আমরা রাশিয়াসহ ৫১টি দেশকে আমন্ত্রণ জানিয়েছি। কিন্তু অভ্যন্তরীণ কোন্দলের কারণে অনেক দেশ এতে অংশ নিচ্ছে না।

গ্রুপ ক্যাপ্টেন আশিস ডোগরা জানান, বিমান মহড়া দুটি ধাপে পরিচালিত হবে। প্রথম পর্বটি ৬ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত সুলুরে অনুষ্ঠিত হবে, এবং দ্বিতীয় পর্বটি ২৯ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত যোধপুরে অনুষ্ঠিত হবে। ১০টি দেশের বিমান বাহিনী তাদের যুদ্ধবিমান নিয়ে এতে অংশগ্রহণ নিশ্চিত করেছে।

অস্ট্রেলিয়া থেকে অংশ নেবে এফ-১৮, বাংলাদেশ সি-১৩০, ফ্রান্সের রাফালে, জার্মানির টাইফুন যুদ্ধবিমান, স্পেন, যুক্তরাজ্য, গ্রিসের এফ-১৬ এবং যুক্তরাষ্ট্রের এ-১০, এফ-১৬, এফআরএ। ভারতীয় বিমান বাহিনী রাফালে, সুখোই, মিরাজ, জাগুয়ার, তেজস, মিগ-২৯, প্রচন্ড এবং রুদ্র যুদ্ধ হেলিকপ্টার, ALH ধ্রুব, C-130, IL-78 এবং AWACS নিয়ে তার বিমান শক্তি প্রদর্শন করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors