Air India Sale: ৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার দায়িত্বে টাটা গ্রুপ

টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়ার অকশনে বিড জিতেছে। এজন্য টাটাকে দিতে হবে ১৮ হাজার কোটি টাকা।

Parna Sengupta | Published : Oct 8, 2021 1:08 PM IST

এয়ার ইন্ডিয়ার রুগ্ন শরীরে নতুন প্রাণ সঞ্চার করতে ত্রাতার ভূমিকায় টাটা গ্রুপ (Tata Group)। ৬৮ বছর পর (68 years) এয়ার ইন্ডিয়ার দায়িত্ব নিচ্ছে টাটা। DIPAM সচিব তুহিন কান্ত পান্ডে শুক্রবার এক বিবৃতি প্রকাশ করে বলেন, যে টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়ার অকশনে (Air India Sale) বিড জিতেছে। এজন্য টাটাকে দিতে হবে ১৮ হাজার কোটি টাকা(Rs 18,000 crore)। আশা করা হচ্ছে যে ১০ই ডিসেম্বরের মধ্যে টাটাদের কাছে এয়ার ইন্ডিয়ার হস্তান্তর প্রক্রিয়া শেষ হবে। 

এয়ার ইন্ডিয়া পুরোনো কোনও কর্মীকে ছাঁটাই করা হবে না বলে জানানো হয়েছে টাটা গ্রুপের পক্ষ থেকে। প্রথম এক বছর তাঁদের রেখে দেওয়া হবে। এয়ার ইন্ডিয়ার নতুন মালিক টাটা বিমান পরিবহন মন্ত্রকের গুরুত্বপূর্ণ সদস্য হতে চলেছে। কারণ তারা ৪৪০০টি ডোমেস্টিক ও ১৮০০টি আন্তর্জাতিক অবতরণ এবং অভ্যন্তরীণ বিমানবন্দরে পার্কিং স্লটের দায়িত্ব পেয়েছে। বিদেশের বিমানবন্দরে ৯০০টি স্লট রয়েছে টাটার হাতে।

এছাড়াও, টাটা জানিয়েছে এয়ার ইন্ডিয়ার সব কর্মচারীকেই রেখে দেওয়া হবে। প্রথম এক বছরের জন্য কোন ছাঁটাই করা হবে না। এক বছর পর টাটা গ্রুপ কর্মীদের স্বেচ্ছায় অবসর গ্রহণের সুযোগ দেবে। চলতি অগাস্ট মাস পর্যন্ত এয়ার ইন্ডিয়ার মোট ঋণ ছিল ৬১,৫৬২ কোটি। টাটাদের থেকে নেওয়া ঋণের পরিমাণ ১৫৩০০ কোটি। এর অর্থ হল বেসরকারিকরণ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সরকারের কাছে এয়ার ইন্ডিয়ার ৪৬,২৬২ কোটি টাকা বাকি থাকবে। এই ঋণ এয়ার ইন্ডিয়ার অ্যাসেট হোল্ডিং কোম্পানির কাছে থাকবে।

জানা গিয়েছে টাটারা আগামী ৫ বছর এয়ার ইন্ডিয়া ব্র্যান্ড, লোগো ট্রান্সফার করতে পারবে না। তবে যদি পাঁচ বছর পর কোম্পানিটি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়, তবে এটি কোনও ভারতীয়র কাছে বিক্রি করতে হবে। এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণ নরেন্দ্র মোদী সরকারের জন্য একটি বড় জয়। ২০১৭ সাল থেকে এটি বেসরকারিকরণের চেষ্টা করা হচ্ছিল।  


 
এয়ার ইন্ডিয়া মূলত টাটা গ্রুপ দ্বারা ১৯৩২ সালে "টাটা এয়ারলাইনস" নামে প্রতিষ্ঠিত হয়েছিল। কিংবদন্তি শিল্পপতি জে.আর.ডি. টাটা, যিনি ভারতের প্রথম লাইসেন্সপ্রাপ্ত পাইলট ছিলেন, তিনি বিমান সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন। প্রাথমিক পর্যায়ে, বিমানটি ব্রিটিশ ভারতে মুম্বাই (তৎকালীন বম্বে) এবং করাচির (বর্তমানে পাকিস্তানে) মধ্যে মেল​বহন করত।

১৯৪০ সালে বিমান সংস্থাটি বাণিজ্যিক পরিবহণ শুরু করে। ১৯৪৬6 সালে, টাটা সন্স এর বিমান চলাচল বিভাগকে এয়ার ইন্ডিয়া হিসাবে তালিকাভুক্ত করা হয়। ১৯৪৮ সালে ইউরোপে ফ্লাইট দিয়ে এয়ার ইন্ডিয়া ইন্টারন্যাশনাল বিভাগ চালু করা হয়েছিল। ১৯৫৩ সালে, এয়ার ইন্ডিয়ার জাতীয়করণ করা হয়েছিল।

Share this article
click me!