SP in Uttarpradesh: কংগ্রেসে না, চব্বিশের রণকৌশল সাজাতে মমতারই হাত ধরতে চান অখিলেশ

তৃণমূলের দলীয় নেতৃত্বের দাবি, মমতাই হতে পারেন বিরোধীদের একমাত্র মুখ। তাই বাকিরা তাদের সঙ্গে আসতে চাইলে স্বাগত, কিন্তু আগ বাড়িয়ে তোষামোদের রাজনীতি আর করবে না তৃণমূল। এরইমাঝে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের মুখে বড় বার্তা দিতে দেখা গেল উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবকে।

Jaydeep Das | Published : Dec 4, 2021 4:30 PM IST

তৃতীয়বার বাংলা জয়ের পর থেকেই যেন জাতীয় রাজনীতির ময়দানে আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠতে শুরু করেছে তৃণমূল-কংগ্রেস(Trinamool-Congress)। এমনকী প্রধান বিজেপি(BJP) বিরোধী মুখেদের মধ্যেও একেবারে সামনের সারিতে উঠে এসেছেন মমতা(Mamata Banerjee)। এদিকে সম্প্রতি কংগ্রেসের(Congress) ডাকা বৈঠকে অন্যান্য বিরোধীরা গেলেও সেখানে উপস্থিত নেই ঘাসফুল শিবির। তৃণমূলের দলীয় নেতৃত্বের দাবি, মমতাই হতে পারেন বিরোধীদের একমাত্র মুখ। তাই বাকিরা তাদের সঙ্গে আসতে চাইলে স্বাগত, কিন্তু আগ বাড়িয়ে তোষামোদের রাজনীতি আর করবে না তৃণমূল। এরইমাঝে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের মুখে বড় বার্তা দিতে দেখা গেল উত্তরপ্রদেশের(Uttarpradesh) সমাজবাদী পার্টির(Samajbwadi Party) নেতা অখিলেশ যাদবকে। যা নিয়ে জোরদার চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

এদিকে আসন্ন নির্বাচনে রাজ্যের সমস্ত ছোটছোট দল গুলির সঙ্গে জোটের রাস্তা প্রশস্ত করতে এখন থেকেই মাঠে নেমে পড়েছে সপা। সেখানে জোট হচ্ছে না কংগ্রেসের সঙ্গে। এদিকে এরই মাঝে, অখিলেশের সাফ দাবি কংগ্রেসের কেউ নয়, মমতাকেই বিরোধী নেত্রী হিসাবে মানতে তিনি রাজি। আরও সহজ ভাবে বললে ২০২২-এ উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে মমতা কে স্বাগত জানাতে তৈরি তিনি, তবে কংগ্রেসকে কোনও আসন ছাড়বেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। যা নিয়েই জোর চর্চা চলছে বিভিন্ন মহলে। অন্যদিকে অসম ত্রিপুরার পর ইতিমধ্যেই গোয়াতেও পা রেখেছে তৃণমূল। সংগঠন গোছানোর পর্ব চলছে উত্তরেও। তারইমাঝে অখিলেশের এই জোটেরবার্তা অচিরেই উত্তরপ্রদেশে তৃণমূলের পায়ের তলার মাটি শক্ত করতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন- শেষবেলায় পুরভোটের প্রচারে খোদ মমতা, একদিনেই রয়েছে চার চারটি সভা

এদিন ঝাঁসিতে এক পদযাত্রায় অখিলেশ বললেন, ‘আমি মমতাকে আমাদের রাজ্যে স্বাগত জানাচ্ছি। বাংলায় যেভাবে তিনি বিজেপিকে মুছে দিয়েছেন… উত্তরপ্রদেশের মানুষও বিজেপিকে মুছে দেবে।’ অন্যদিকে নতুন জোট নিয়ে প্রশ্নের উত্তরে অখিলেশকে বলতে শোনা যায়, ‘ঠিক সময়ে আমরা এ নিয়ে কথা বলব।’ অন্যদিকে কংগ্রেস নিয়ে এদিন নিজের কড়া অবস্থান বজায় রাখেন অখিলেশ। সহজ কথায় বিজেপির পাশাপাশি কংগ্রেসকেও উত্তরপ্রদেশ থেকে দূর করতে চান সমাজবাদী পার্টির নেতা। অখিলেশের সাফ দাবি আগামী নির্বাচনে কংগ্রেস কোনও আসনই পাবে না। এদিন হাত শিবিরের দিকে চাঁচাছোলা আক্রমণ শানিয়ে সপা নেতা অখিলেশ বললেন, ‘জনতা ওদের প্রত্যাখ্যান করবে। আগামী নির্বাচনে কংগ্রেস শূন্য আসন পাবে।’ এদিকে তৃণমূলের সঙ্গে উত্তরপ্রদেশে বিজেপির জোট হলে তৃণমূলের সাংবিধানিক শক্তি বৃদ্ধির পাশাপাশি বিজেপির উপর যে চাপ বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না।   

Read more Articles on
Share this article
click me!