Sena slams Mamata: বিজেপি নয়, মমতাই 'সবথেকে বড় হুমকি', শিবসেনাও করল তীব্র নিন্দা


কংগ্রেসের পর এবার ইউপিএ-বিরোধী (Anti-UPA) মন্তব্যের জন্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। কড়া সমালোচনা করল শিবসেনা (Shiv Sena)। বিজেপি (BJP) নয়,  তৃণমূল কংগ্রেস (TMC) নেত্রীকেই  'সবথেকে বড় হুমকি' বললেন সঞ্জয় রাউত (Sanjay Raut)।

Web Desk - ANB | Published : Dec 4, 2021 3:32 PM IST / Updated: Dec 04 2021, 09:12 PM IST

তাঁর ইউপিএ-বিরোধী (Anti-UPA) মন্তব্যের জন্য, জাতীয় রাজনীতিতে আরও কোনঠাসা হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস (TMC) নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুম্বইয়ে (Mumbai) তাঁর তিন দিনের রাজনৈতিক তথা সরকারি সফরের পরই, ওই মন্তব্যের জন্য, তাঁর কড়া সমালোচনা করল শিবসেনা (Shiv Sena)। এমনকী, তারা এটাও বলেছে, মমতা যদি কংগ্রেসের (Congress) অমঙ্গল কামনা করেন, তাহলে সেটাই হবে বিরোধী জোটের জন্য 'সবথেকে বড় হুমকি'।

মুম্বই সফরের সময়, মমতা বন্দ্যোপাধ্যায় এনসিপি (NCP) সুপ্রিমো শরদ পওয়ার (Sharad Pawar) এবং দলে তাঁর ঘনিষ্ঠ বৃত্তের নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন। তারপর বাইরে সাংবাদিকদের সামনে এসে বলেছিলেন, 'কোথায় ইউপিএ? এখন ইউপিএ নেই।' ভারতের অর্থনৈতিক রাজধানীতে অভিনেত্রী রিচা চাড্ডার (Richa Chadda) মতো নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করেছিলেন তৃণমূল সুপ্রিমো। সেইসঙ্গে, সাক্ষাত করেন, শিবসেনার তরুণ নেতা তথা মহারাষ্ট্রের পর্যটন মন্ত্রী আদিত্য ঠাকরে (Adotya Thackery) এবং শিবসেনার রাজ্যসভার সাংসদ তথা তাদের মুখপত্র 'সামানা'র (Samana) সম্পাদক সঞ্জয় রাউতের (Sanjay Raut) সঙ্গেও। 

আরও পড়ুন - Mamata Vs Congress: মমতার পুরোনো ষড়যন্ত্র, পিছনে আছেন মোদী - বিস্ফোরক অধীর

আরও পড়ুন - Congress Vs Mamata: 'নিছক স্বপ্ন' - মমতাকে ছেড়ে কথা বলল না কংগ্রেস

আরও পড়ুন - Congress vs TMC: মমতার বিরুদ্ধে 'তীব্র আক্রমণ', নয়া কৌশল কংগ্রেসের

২০২৪ সালের লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2024) আগে বিজেপি বিরোধী (Anti-BJP) ঐক্য গড়ে তোলার নিরিখে, মমতার এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তবে, দিদির ইউপিএ নিয়ে মন্তব্যটি একেবারেই ভালভাবে নেয়নি কংগ্রেস (Congress)। তারা এবার সরাসরি মমতা-বিরোধিতার পথে নামবে বলে, শোনা যাচ্ছে। এরই মধ্যে মমতার ওই মন্তব্যের সমালোচনা করল শিবসেনাও। শনিবার 'সামনা'র সর্বশেষ সংস্করণের সম্পাদকীয়তে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস, বাম এবং বিজেপিকে শেষ করে দিয়েছেন। কিন্তু, জাতীয় রাজনীতিতে কংগ্রেসকে দূরে রেখে রাজনীতি করা, বর্তমানে যে ফ্যাসিবাদী প্রবণতা নিয়ে দেশ চলছে, সেই প্রবণতাকেই শক্তিশালী করার সামিল। 

সেনার মুখপত্রে প্রকাশিত ওই সম্পাদকীয়তে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) এবং বিজেপি (BJP), কংগ্রেসের পরাজয় চাইবে, সেটাই স্বাভাবিক। কারণ এটা তাদের অ্যাজেন্ডারই অংশ। কিন্তু, যারা মোদী ও বিজেপির বিরোধী, তারাও যদি কংগ্রেসের অমঙ্গল কামনা করে, তাহলে সেটাই হবে বিরোধী জোটের জন্য সবথেকে বড় হুমকি।

শুধু সম্পাদকীয়তেই মমতার সমালোচনা করে থেমে থাকেনি শিবসেনা। শনিবার, সাংবাদিকদের মুখোমুখি হয়ে সঞ্জয় রাউত বলেছেন, বিভিন্ন রাজ্যে বেশ কয়েকটি দল বিজেপির বিরুদ্ধে লড়াই করছে। শিবসেনা মনে করে, ইউপিএ'কে শক্তিশালী করতে হবে। এই জোটকে আরও আক্রমণাত্মক হতে হবে। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackery) নিজেও বেশ কয়েকবার এই কথা বলেছেন। রাউতের মতে, ইউপিএ কোথায় নয়, জিজ্ঞেস করতে হবে, এনডিএ (NDA) কোথায়? কারণ, এনডিএ জোটের শরিকরাও একে একে বিজেপির পাশ থেকে সরে যাচ্ছে। কংগ্রেসকে বাদ দিয়ে বিরোধী জোট গঠন করা যে কঠিন, তা পরিষ্কার করে দিয়েছেন তিনি।

Read more Articles on
Share this article
click me!