মিটিয়ে দেওয়া হবে সব বকেয়া! নয়া বিজ্ঞপ্তি জারি, খুশির হাওয়া সরকারি কর্মীদের মধ্যে

মার্চ মাসের বেতনের সঙ্গেই বর্ধিত হারে ডিএ পেয়েছেন সরকারি কর্মচারীরা। পেয়েছেন জানুয়ারি, ফেব্রুয়ারির বকেয়া মহার্ঘ ভাতাও। ফের শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়তে চলেছে এমনটাই সূত্রের খবর।

Parna Sengupta | Published : Jul 2, 2024 4:54 AM IST

সরকারি কর্মীদের ১৮ মাসের বকেয়া মেটানোর দাবি নিয়ে প্রস্তাব পাঠানো হল। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকেও এই বিষয় নিয়ে আলোচনা চলছে বলে খবর। তবে এর আগে একাধিকবার সংসদেই মোদী সরকার তরফে জানানো হয়েছিল যে এই বকেয়া ডিএ আর দেওয়া হবে না। তাই বকেয়া নিয়ে সংশয় ছিল সরকারি কর্মীদের মনে।

মার্চ মাসের বেতনের সঙ্গেই বর্ধিত হারে ডিএ পেয়েছেন সরকারি কর্মচারীরা। পেয়েছেন জানুয়ারি, ফেব্রুয়ারির বকেয়া মহার্ঘ ভাতাও। ফের শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়তে চলেছে এমনটাই সূত্রের খবর। খুব শীঘ্রই সরকারি কর্মীদের শিকে ছিঁড়বে বলে মনে করা হচ্ছে। এদিকে লোকসভা ভোটের আগেই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। ফের একদফায় ৪% হারে ডিএ (DA) বৃদ্ধি করা হয়েছে। আগে ৪৬% হারে ডিএ পেতেন সরকারি কর্মীরা। সম্প্রতি তা বেড়ে হয়েছে ৫০ শতাংশ।

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। জুলাইতে ফের বাড়বে ভাতা। এবার চার শতাংশ নাকি পাঁচ শতাংশ বাড়বে সেই নিয়েই তুঙ্গে উঠেছে জল্পনা। তবে ইতিমধ্যেই একাধিক রিপোর্ট দেখে মনে করা হচ্ছে, জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা একলাফে পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে। যদি ৪ শতাংশ ভাতা বৃদ্ধি করা হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ গিয়ে পৌঁছবে ৫৪ শতাংশে।

প্রসঙ্গত, কোভিড অতিমারীর সময় জরুরিকালীন ভিত্তিতে এই ভাতাগুলি বন্ধ করেছিল সরকার। সেই সময় ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন, এই সময় পর্যন্ত সরকারি কর্মীদের মোট ১৮ মাস মহার্ঘ ভাতা ও ডিয়ারনেস রিলিফ বন্ধ রেখেছিল কেন্দ্র সরকার। বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি কর্মীদের বকেয়া টাকা মেটানো হবে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। এই আবহে এবার সেই ১৮ মাসের বকেয়া মেটানোর দাবি নিয়ে প্রস্তাব পাঠানো হল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Sovandeb on Governor : রাজ্যপালের এত কীসের ইগো? প্রশ্ন তুললেন শোভনদেব চট্টোপাধ্যায়
বিশ্বকাপ জেতার পর ভারতীয়দের উচ্ছ্বাস লন্ডনে #T20WorldCup2024 #london #indianfans
Assam Floods : ভয়ঙ্কর বন্যা পরিস্থিতি অসমে, জলের তলায় ১২টি জেলার ৬৭১টি গ্রাম
BJP Protest : কোচবিহার কাণ্ডের প্রতিবাদে বিধানসভায় বিজেপির বিক্ষোভ, নেতৃত্বে অগ্নিমিত্রা পাল
Suvendu Adhikari : 'রাজ্যে ৩৫৫ ধারা জারি করে মমতার থেকে পুলিশ কেড়ে নেওয়া হোক' দাবি শুভেন্দুর