মেঘালয়ে নির্বাচনী ইস্তেহারে ঢালাও প্রতিশ্রুতি তৃণমূলের, মহিলাদের অ্যাকাউন্টে হাজার টাকা দেওয়ার ঘোষণা

গত সপ্তাহে মেঘালয় সফরে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই রাজ্যে ক্ষমতায় এলে তৃণমূল কী ভাবে সরকার পরিচালনা করবে, তার আভাস দিয়ে এসেছিলেন তিনি।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 1:34 PM IST

আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয়ে ভোট। ইতিমধ্যে মেঘালয়ের ৬০টি আসনের মধ্যে ৫২টি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার শিলংয়ে গিয়ে ওই ইস্তাহার প্রকাশ করেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেকের সঙ্গে মঙ্গলবার ইস্তাহার প্রকাশের কর্মসূচিতে ছিলেন বিরোধী দলনেতা মুকুল সাংমা, তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন ও মেঘালয় তৃণমূলের পর্যবেক্ষক তথা মন্ত্রী মানস ভুঁইয়া, মেঘালয় তৃণমূলের সভাপতি চালর্স, মেঘালয় তৃণমূলের সহ-সভাপতি জর্জ লিংডো, চালর্স লিংডো।

গত সপ্তাহে মেঘালয় সফরে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই রাজ্যে ক্ষমতায় এলে তৃণমূল কী ভাবে সরকার পরিচালনা করবে, তার আভাস দিয়ে এসেছিলেন তিনি। প্রকাশ্যেই বলেছিলেন সে সব কথা। মঙ্গলবার অভিষেকের হাতে যে ইস্তাহার প্রকাশিত হল, সেখানে মমতার বলা সব কিছুই রয়েছে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে।

তৃণমূলের দাবি, মোট ৬৪ পাতার ওই ইস্তেহারে তুলে ধরা হয়েছে মেঘালয়ের প্রতিটি বিষয়কে। সেখানে যেমন দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি)-কে দু’অঙ্কের সংখ্যায় নিয়ে যাওয়ার কথা রয়েছে, তেমনই নতুন কর্মসংস্থান করে মেঘালয়ের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার কথাও রাখা হয়েছে। রয়েছে দ্বাদশ শ্রেণি থেকে কলেজ-ছাত্রছাত্রীদের জন্য ১০ লক্ষ ল্যাপটপ দেওয়ার কথাও।

ইস্তাহার প্রকাশের পর অভিষেক জানান, মেঘালয়ে ক্ষমতায় এলে পশ্চিমবঙ্গের ধাঁচে সে রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০০ টাকা করে দেবে তৃণমূল সরকার। প্রত্যেক মহিলা বছরে ১২ হাজার টাকা করে পাবেন। মেঘালয়ের ইস্তেহারে মূলত ১০টি বিষয়কে সামনে রেখে এগিয়েছে তৃণমূল। যদিও অভিষেকের দাবি, এই ১০টি বিষয় কোনও প্রতিশ্রুতি নয়, অঙ্গীকার। তৃণমূল ক্ষমতায় এলে এই ১০ অঙ্গীকারই পূরণ করা হবে। এর আগে গোয়াতেও ভোটে লড়েছিল তৃণমূল। সেখানেও এমন ইস্তাহার প্রকাশ করেছিল তারা। কিন্তু তৃণমূলের কৌশল ওই রাজ্যে কাজে আসেনি।

উল্লেখ্য মেঘালয়ে তৃণমূল-বিরোধী নেতৃত্ব মমতা-অভিষেককে বহিরাগত বলে আক্রমণ শানাচ্ছেন। বিজেপিও প্রকাশ্যে তৃণমূলকে বহিরাগত বলেই দাবি করছে। এর প্রেক্ষিতে মঙ্গলবার অভিযেক বলেন, আমাদের বহিরাগত বলা হচ্ছে। কিন্তু মেঘালয়ে তৃণমূলই একমাত্র দল, যারা মেঘালয়ের জন্য অঙ্গীকার করেছে। আপনাদের কী মনে হয়, মুকুল সাংমা বা চার্লস পিনগ্রোপ বহিরাগত!

অভিষেক আরও বলেন, ‘‘আমি বলে যাচ্ছি, তৃণমূল ক্ষমতায় এলে এখানে সরকার চালাবে মেঘালয়ের মানুষ, আমরা না। এখানে উন্নয়নের অনেক খামতি রয়েছে। তৃণমূল সেই বিষয়গুলি অল্প সময়ের মধ্যে কর্মী-সমর্থকদের চোখ দিয়ে দেখেছে। তাঁদের অভিজ্ঞতা নিয়েই ১০ অঙ্গীকার তৈরি হয়েছে।’’

Share this article
click me!