ভারতে ডিজিটাল প্ল্যাফর্মকে হাতিয়ার করে এক আমেরিকান ধনকুবের চালাচ্ছেন চিনের প্রচার, রীতিমতো সতর্ক নয়াদিল্লি

নেভিল এবং তার চিনা প্রচারের নেটওয়ার্কের সাথে জড়িত কিছু সংস্থার মধ্যে রয়েছে নো কোল্ড ওয়ার, নিউজক্লিক এবং কোড পিঙ্ক। এনওয়াইটি অনুসারে, নিরপেক্ষ সুর সহ গ্রুপগুলি সম্প্রতি প্রকাশ্যে এসেছে। যেমন কোড পিঙ্ক এবং নো কোল্ড ওয়ার।

Parna Sengupta | Published : Aug 7, 2023 8:54 AM IST

একজন আমেরিকান ধনকুবের নেভিল রয় সিংহাম দক্ষিণ আফ্রিকা, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশে চিনা প্রচারে জড়িয়ে পড়েছেন বলে অভিযোগ। দ্য নিউ ইয়র্ক টাইমস বা এনওয়াইটি-র করা একটি তদন্ত অনুসারে, এই ব্যক্তি চিনের হয়ে নানা ভাবে নানা প্ল্যাটফর্মে প্রচার চালাচ্ছেন বলে জানা গিয়েছে। এর জন্য কোটি কোটি টাকার অর্থসাহায্য এই ব্যক্তি পাচ্ছে বলে ধারণা করা হয়েছে। একজন আমেরিকান কোটিপতি এবং চীনা কমিউনিস্ট পার্টির বদ্ধ সমর্থককে এজন্য চিহ্নিত করতে পারা গিয়েছে। রিপোর্ট অনুসারে, সিংহাম মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল থেকে নয়াদিল্লি পর্যন্ত চিনের প্রচারের জন্য কিছু শীর্ষস্থানীয় ব্যক্তিত্ব এবং ওয়েবসাইটকে সমর্থন করেছে।

নেভিল এবং তার চিনা প্রচারের নেটওয়ার্কের সাথে জড়িত কিছু সংস্থার মধ্যে রয়েছে নো কোল্ড ওয়ার, নিউজক্লিক এবং কোড পিঙ্ক। এনওয়াইটি অনুসারে, নিরপেক্ষ সুর সহ গ্রুপগুলি সম্প্রতি প্রকাশ্যে এসেছে। যেমন কোড পিঙ্ক এবং নো কোল্ড ওয়ার।

একজন প্রাক্তন গণতান্ত্রিক রাজনৈতিক উপদেষ্টা জোডি ইভান্স এবং সিংহামের স্ত্রী কোড পিঙ্ক সহ-প্রতিষ্ঠা করেছিলেন, যেটি প্রথমে একটি সংস্থা হিসাবে শুরু হয়েছিল যেটি মানবাধিকারের বিষয়ে চিনের রেকর্ডের কঠোর সমালোচনা করেছিল কিন্তু এখন চিনে মুসলিম উইঘুরদের বন্দিত্বকে সমর্থন করার জন্য তার অবস্থান পরিবর্তন করেছে।

হংকংয়ে গণতন্ত্র আন্দোলনকে সমর্থনকারী কর্মীরা এই সংগঠনের সদস্যদের হাতে আক্রান্ত হওয়ার পরে, এটি মনে করা হয়েছিল যে ২০২১ সালের নভেম্বরে লন্ডনের চায়নাটাউনে একটি বিক্ষোভের সময় কোনও শীতল যুদ্ধ শুরু হতে পারে। তবে তা হয়নি। এনওয়াইটি সমস্ত সিংহাম-সম্পর্কিত সংস্থাগুলিতে যাওয়া কয়েক মিলিয়ন ডলার ট্র্যাক করেছে।

তদন্তে আরও বলা হয়েছে যে এই সংস্থাগুলি মার্কিন অলাভজনক সংস্থাগুলির কাছ থেকে তহবিল পেয়েছিল যা অনুদান হিসাবে কমপক্ষে ২৭৫ মিলিয়ন ডলার ছিল। দাতব্য ও ব্যবসার রেকর্ড, অভ্যন্তরীণ কাগজপত্র, এবং সিংহামের সাথে যুক্ত সংস্থার দুই ডজনেরও বেশি প্রাক্তন কর্মীদের সাক্ষাৎকার ব্যবহার করে এবার তদন্ত "দাতব্য সংস্থা এবং শেল কোম্পানিগুলির ওয়েবকে আটকে দিয়েছে।"

নিউ দিল্লিতে নিউজক্লিক নামে একটি সংবাদ ওয়েবসাইট নেভিলের চিনা প্রচারের বিশাল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করা হয়েছে। কর্পোরেট কাগজপত্র অনুসারে, নিউজক্লিক সিংগামের নেটওয়ার্কের মাধ্যমে অর্থায়ন করা হয়েছিল। এই সংবাদ ওয়েবসাইটের প্রতিবেদনগুলিতে চিনা সরকারের হয়ে কথা বলার একাধিক পয়েন্ট তুলে ধরেছে। তদন্ত সংস্থা এবং ভারত সরকার ইতিমধ্যে সিংগাম এবং নিউজক্লিকের মধ্যে কোনও সংযোগ খতিয়ে দেখা শুরু করেছে।

Share this article
click me!