শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার দায়ে অভিযুক্ত এই মার্কিন কূটনীতিক ? যার পরবর্তী লক্ষ্য ভারত

অনেক বিশেষজ্ঞ বাংলাদেশে অভ্যুত্থানকে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই ও আমেরিকার উসকানি বলছেন। শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ নিজেই বলেছেন, হাসিনা সরকার পতনে আমেরিকার হাত থাকতে পারে।

deblina dey | Published : Aug 7, 2024 5:18 AM IST

বাংলাদেশে অভ্যুত্থানের পর শেখ হাসিনাকে দেশ ছাড়তে বাধ্য করা হয়। সে তার বোনকে নিয়ে ভারতে এসেছে। অন্যদিকে বাংলাদেশ সেনাবাহিনী অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা করেছে। বাংলাদেশে গত দুই মাস ধরে সহিংস বিক্ষোভ চললেও গত এক সপ্তাহে পরিস্থিতি যেভাবে পাল্টেছে, তার কোনও ধারণা নেই কারও। শেখ হাসিনার পদত্যাগের মধ্য দিয়ে শুরু হয় সংরক্ষণের বিরুদ্ধে আন্দোলন।

৫ জুলাই বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বাসভবনের দিকে অগ্রসর হলে শেখ হাসিনাকে দ্রুত পদত্যাগ করে দেশ ত্যাগ করতে হয়। সমসাময়িক অনেক বিশেষজ্ঞ বাংলাদেশে অভ্যুত্থানকে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই ও আমেরিকার উসকানি বলছেন। শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ নিজেই বলেছেন, হাসিনা সরকার পতনে আমেরিকার হাত থাকতে পারে।

Latest Videos

এই পুরো গল্পে একজন আমেরিকান কূটনীতিকের নাম উঠে আসছে। সেই ব্যক্তিকে কূটনৈতিক মহলে শাসন পরিবর্তনের অর্থাৎ সরকার পরিবর্তনের মাস্টারমাইন্ড বলা হয়। নাম ডোনাল্ড লু।

ডোনাল্ড লু কে?

ডোনাল্ড লু মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী সচিব। সোজা কথায় বলতে গেলে, দক্ষিণ ও মধ্য এশিয়ায় আমেরিকার নীতি কী হবে এবং কীভাবে তা বাস্তবায়িত হবে তার দায়িত্ব ডোনাল্ড লু-এর কাঁধে। ডোনাল্ড লুকে ১৫ সেপ্টেম্বর ২০২১-এ এই দায়িত্ব দেওয়া হয়েছিল। এর আগে, তিনি ২০১৮ থেকে ২১ পর্যন্ত কিরগিজস্তানে মার্কিন রাষ্ট্রদূত এবং ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত আলবেনিয়ার রাষ্ট্রদূত ছিলেন। লুর মার্কিন সরকারের সঙ্গে কাজ করার ৩০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। তার কূটনৈতিক ক্যারিয়ারের বেশিরভাগ সময় ভারত, পাকিস্তান, নেপাল ও বাংলাদেশে কেটেছে। এই কারণে তাকে এসব দেশের রাজনীতি ও কূটনীতিতে বিশেষজ্ঞ হিসেবে বিবেচনা করা হয়।

ভারতের সঙ্গে কি সম্পর্ক

ভারতে দীর্ঘ কূটনৈতিক ইনিংস খেলেছেন ডোনাল্ড লু। ১৯৯৬-৯৭ সালে, তিনি ভারতে মার্কিন রাষ্ট্রদূতের বিশেষ সহকারী হিসাবে প্রথমবার এখানে আসেন। এরপর ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি এখানে রাজনৈতিক কর্মকর্তা ছিলেন। ২০০৯ সালে, তাকে ভারতে আমেরিকার চার্জ ডি অ্যাফেয়ার্সের দায়িত্ব দেওয়া হয়েছিল এবং ২০১০ সালে, তাকে ভারতে আমেরিকান মিশনের ডেপুটি চিফ করা হয়েছিল। প্রায় ৩ বছর এই পদে ছিলেন।

হিন্দি-উর্দুর মতো ৮টি ভাষায় জ্ঞানী

ডোনাল্ড লু, যিনি প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর অধ্যয়ন করেছেন, তিনি মূলত ক্যালিফোর্নিয়ার বাসিন্দা। তিনি হিন্দি, ইংরেজি, উর্দু, আলবেনিয়ান, রাশিয়ান, আজারবাইজানীয়ের মতো ৮টি ভাষায় জ্ঞানী। সাবলীলভাবে কথা বলুন এবং পড়ুন।

আমেরিকা বাংলাদেশে কেন আগ্রহী?

কৌশলগত বিশেষজ্ঞদের মতে, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে আমেরিকার আগ্রহ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এর দুটি কারণ ছিল। প্রথমত, আমেরিকা চেয়েছিল বাংলাদেশ যেন চিনের কাছাকাছি না যায়। দ্বিতীয়জন বাংলাদেশের কৌশলগত অবস্থান বিবেচনা করে এখানে তার পদ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। যাতে ভারত, পাকিস্তান ও চিনের মতো দেশের ওপর নজর রাখতে পারে। তবে কোয়াডে একটি আসনের প্রস্তাব দিলেও শেখ হাসিনার সরকার সেই প্রস্তাব গ্রহণ করেনি। এরপর শেখ হাসিনার ওপর আমেরিকা একরকম বিরক্ত হয়।

শেখ হাসিনার ওপর কীভাবে চাপ সৃষ্টি হলো?

শেখ হাসিনার সরকার যখন বিরোধী নেতাদের জেলে ঢোকানো শুরু করে এবং দমননীতি গ্রহণ করে তখন আমেরিকা সুযোগ পায়। গণতন্ত্রের নামে শেখ হাসিনার ওপর চাপ সৃষ্টি করা হয়েছিল, কিন্তু তারপরও কাজ হয়নি। এরপর আমেরিকাও অনেক কড়া পদক্ষেপ নেয়। যেমন বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) বিচারবহির্ভূত হত্যার অভিযোগ এনে নিষিদ্ধ করা হয়। হাসিনার সঙ্গে যুক্ত অনেক ক্ষমতাধর ব্যক্তিকেও নিষিদ্ধ করা হয়।

এত কিছুর পরও মাথা নত করেনি শেখ হাসিনার সরকার। কৌশল বিশেষজ্ঞদের মতে, আমেরিকার নির্দেশে সাম্প্রতিক বাংলাদেশের নির্বাচনে বিএনপিসহ অন্যান্য বিরোধী দল অংশ নেয়নি। এর পেছনে উদ্দেশ্য ছিল শেখ হাসিনাকে নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে সরকার গঠন করতে দেওয়া হবে না এবং কাঙ্খিত সরকার গঠিত হবে। যাই হোক, শেখ হাসিনা ক্ষমতায় ফিরে আসেন এবং এখান থেকেই আমেরিকা তার অভ্যুত্থানের পরিকল্পনা করে।

বাংলাদেশের সাধারণ নির্বাচনের ঠিক আগে ডোনাল্ড লু সেখানে গিয়েছিলেন এবং হাসিনা ক্ষমতায় ফিরে আসার পর আবারও সফর করেছিলেন। জানা গেছে, সাধারণ নির্বাচনের পর তিনি বাংলাদেশে একাধিক গোপন বৈঠকও করেছেন। কৌশলগত বিশেষজ্ঞদের মতে, নির্বাচনের আগে ও পরে ডোনাল্ড লু-এর বাংলাদেশ সফর সরকার পতনে আমেরিকার হাত থাকার বিষয়টিকেও শক্তিশালী করে।

পাকিস্তানেও খেলেছেন!

মার্কিন কূটনীতিক ডোনাল্ড লু প্রথমবারের মতো খবরে নেই। কয়েক মাস আগে পাকিস্তানে ইমরান খানের সরকারের পতন হলে তিনি খবরের শিরোনামে আসেন। ইমরান খান খোলাখুলিভাবে ডোনাল্ড লুর নাম নেন এবং তার সরকার পতনের অভিযোগ করেন। ইমরান এমনকি বলেছেন যে ডোনাল্ড লুর বিরুদ্ধে তার কাছে শক্তিশালী প্রমাণ রয়েছে যে তিনি কীভাবে সরকারকে পতনের পরিকল্পনা করেছিলেন।

Share this article
click me!

Latest Videos

স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors