Coal Crisis: কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে ১ ঘণ্টা বৈঠক অমিত শাহর, নজরে কয়লা ঘাটতি

কেন্দ্রীয় সরকার আশ্বস্ত করেছে ভারতের বিদ্যুতের চাহিদা মেটানোর জন্য প্রয়োজনীয় কয়লা মজুত রয়েছে। কিন্তু তারপরেই বেশ কয়েকটি রাজ্যকে বিদ্যুৎ ঘাটতি নিয়ে সতর্ক করা হয়েছে।

Asianet News Bangla | Published : Oct 11, 2021 2:52 PM IST

দেশে অপর্যাপ্ত কয়লা সরবরাহের (Coal Shortsge) কারণ ও বিদ্যুৎ ঘাটতির (Power cuts) আশঙ্কা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah) সোমবার তাঁর মন্ত্রিসভার সহকর্মীদের সঙ্গে একটি বৈঠক করেন। প্রায় এক ঘণ্টা চলে এই বৈঠক। অমিত শাহের সঙ্গে বৈঠকে ছিলেন, কয়লা ও বিদ্যুৎ মন্ত্রী। ছিলেন মন্ত্রকের উর্ধ্বতন আমলারা ও এনটিপিসি লিমিটেডের শীর্ষস্থানীয় কর্মকর্তারা। 

কেন্দ্রীয় সরকার আশ্বস্ত করেছে ভারতের বিদ্যুতের চাহিদা মেটানোর জন্য প্রয়োজনীয় কয়লা মজুত রয়েছে। কিন্তু তারপরেই বেশ কয়েকটি রাজ্যকে বিদ্যুৎ ঘাটতি নিয়ে সতর্ক করা হয়েছে। তবে নতুন দিল্লি ও অন্যান্য রাজ্যে ব্ল্যাকআউট হবে বলেও আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

Durga Puja: বাংলায় দুর্গাপুজোর ইতিহাস ও দেবী বোধনের পৌরানিক কাহিনি

Lakhimpur violence :পদ হারিয়েও লাখিমপুর খেরি ইস্যুতে সরব বিজেপি সংসদ, তবে কি অন্য পথে বরুণ গান্ধী

Puja Calendar 2022: আগামী বছর দূর্গা পুজো শুরু ১ অক্টোবর, নষ্ট হবে একগাদা ছুটি

রবিবার কয়লা মন্ত্রক একটি বিবৃতি দিয়ে জানিয়েছিল কেন্দ্রের হাতে এখনও ৭.২ মিলিয়ন টন কয়লা মজুত রয়েছে। যা দিয়ে দেশে আগামী চার দিনের জন্য বিদ্যুৎ উৎপাদন করা যাবে। কোল ইন্ডিয়ায় ৪০ মিলিয়ন টন কয়লা মজুত রয়েছে বলেও জানান হয়েছে। বিদ্যুৎ সরবরাহে ব্যাঘাত ঘটবে না বলেও আশ্বস্ত করা হয়েছে। 

যদিও দিল্লি অন্ধ্রপ্রদেশসহ বেশ কয়েকটি কয়লার অভাবে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হতে পারে বলেও আশঙ্কা  প্রকাশ করেছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়াওলসহ বাকি মন্ত্রীরাও কয়লার ঘটতি নিয়ে সরব হয়েছে। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একাধিক মন্তব্য করছে। দিল্লির বিদ্যুৎ মন্ত্রী গোটা ঘটনাটিকে করোনার দ্বিতীয় সংক্রমণকালে অক্সিজেনের অভাবের সঙ্গে তুলনা করেছেন। যদিও গতকালই দিল্লি মন্ত্রীদের আশঙ্কা দূর করে কেন্দ্রীয় মন্ত্রীরা জানিয়েছিলেন দেশে যথেষ্ট পরিমাণে কয়লা মজুত রয়েছে। তারপর এদিন অমিত শাহ গোটা পরিস্থিতি নিয়ে আলোচনা করেছে। 

\

Share this article
click me!