ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের নতুন সেক্রেটারি হলেন গিরিধর আরমোনে

ভারতের নতুন প্রতিরক্ষা মন্ত্রকের সেক্রেটারি হলেন গিরিধর আরমোনে। অন্ধ্রর ১৯৮৮ ব্যাচের এই আইএএস এবার পাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রকের সেক্রেটারির মতো গুরুত্বপূর্ণ পদ।

Bhaswati Mukherjee | Published : Nov 1, 2022 5:51 PM IST

ভারতের নতুন প্রতিরক্ষা মন্ত্রকের সেক্রেটারি হলেন গিরিধর আরমোনে। অন্ধ্রর ১৯৮৮ ব্যাচের এই আইএএস এবার পাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রকের সেক্রেটারির মতো গুরুত্বপূর্ণ পদ। মঙ্গলবার তার নাম অফিসিয়ালি ঘোষণা হবার পর তিনি প্রথমেই দিল্লির ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে যান শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করতে। যারা একসময় দেশের সুরক্ষার্থে , জাতির সুরক্ষার্থে স্বাধীনতার জন্য নিজেদের প্রাণ ত্যাগ করেছিল সেই বীর সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়েই তিনি শুরু করেন তার কাজ। শ্রদ্ধাজ্ঞাপন করার পর তিনি বলেন " স্বাধীনতা সংগ্রামের সময় যেসব বীরের কর্মকান্ড আজও আমাদের উদ্বুদ্ধ করে , তাদের উদেশ্যে শপথ করে বলছি , একসময় তারা যে সুরক্ষিত ও উন্নয়নশীল ভারতের স্বপ্ন দেখেছিলো , আমি তাদের সেই স্বপ্ন পূরণ করবো। "

গিরিধর এর আগেও মন্ত্রী পরিষদের অতিরিক্ত সচিবের পদ সামলেছেন। তিনি গ্যাস ও জ্বালানির মন্ত্রকের অন্বেষণ বিভাগেও কাজ করেছিলেন বেশ কিছু বছর। বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন বিভাগের নির্বাহী পরিচালক হিসাবেও তার কর্মকান্ড সারা ফেলে দিয়েছিলো গোটা দেশে । এহেন যোগ্য আইএএস কেই এবার দেওয়া হলো প্রতিরক্ষা মন্ত্রকের সেক্রেটারির পদ।৩২ বছর আইএএস হিসেবে দেশের সেবা করার পর বর্তমানে তিনি কেন্দ্রীয় সড়ক ও যোগাযোগ মন্ত্রকের সেক্রেটারির পদ সামলাচ্ছিলেন। সেখান থেকেই তিনি পদাসীন হলেন এই নতুন পদে।

অন্ধ্র প্রদেশের গ্রাম উন্নয়ন শাখার প্রিন্সিপাল সেক্রেটারি গিরিধর সিভিল শাখায় বি টেক করেছিলেন জহরলাল নেহেরু টেকনোলোজিকাল ইউনিভার্সিটি থেকে। এরপর তিনি এম টেক করেছিলেন আইআইটি মাড্রাস্ থেকে। তিনি ইকোনমিক্সে এমএ ও করেন ওয়াঙ্গেলের কাকাতিয়া ইউনিভার্সিটি থেকে।প্রতিরক্ষা মন্ত্রকের পূর্ববর্তী সেক্রেটারি অজয় কুমার গতমাসে রিটায়ার করার পর গিরিধরকে ওই জায়গায় বসানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

 

Share this article
click me!