Arvind Kejriwal: ডাল-রুটিতে দুপুরের খাবার, তিহার জেলে বন্দি অরবিন্দ কেজরিওয়ালের দিনের রুটিন এখানে

ভারতের কুখ্যাত জেলগুলির অন্যতম হল তিহার জেলে। সেই তিহার জেলের ২ নম্বর সেলে বন্দি থাকবেন অরবিন্দ কেজরিওয়াল। যদিও জেলের প্রথম সেলগুলিতে দিল্লির মদকাণ্ডে অভিযুক্ত রাজনৈতিক প্রভাবশালীদেরই রাখা হয়েছে।

 

Saborni Mitra | Published : Apr 1, 2024 11:39 AM IST / Updated: Apr 01 2024, 05:10 PM IST

দিল্লির বাতিল হয়ে যাওয়া আবগারিকাণ্ডে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত তিহার জেলে বন্দি থাকতে হবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। গত ২১ মার্চ তাঁকে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। মদনীতি কাণ্ডে তাঁর ভূমিকা নিয়ে তদন্ত করছে ইডি। তদন্তকারীদের অভিযোগ কেজরিওয়াল তাদের যথাযথ সহযোগিতা করছেন না। উল্টে তাদের বিভ্রান্ত করার চেষ্ট করছেন। যাইহোক দিল্লির মুখ্যমন্ত্রীর আপাতত ঠাঁই তিহারজেলে।

তিহার জেলে কেজরিওয়াল-

ভারতের কুখ্যাত জেলগুলির অন্যতম হল তিহার জেলে। সেই তিহার জেলের ২ নম্বর সেলে বন্দি থাকবেন অরবিন্দ কেজরিওয়াল। যদিও জেলের প্রথম সেলগুলিতে দিল্লির মদকাণ্ডে অভিযুক্ত রাজনৈতিক প্রভাবশালীদেরই রাখা হয়েছে। কারণ কেজরিওয়ালের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য তথা প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া রয়েছে জেলের ১ নম্বর সেলে। অর্থাৎ মণীশ ও কেজরিওয়াল থাকবেন পাশাপাশি। প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন রয়েছে ৭ নম্বর সেলে। রাজ্যসভার সদস্য সঞ্জয় সিং রয়েছেন ৫ নম্বর সেলে। এই মদনীতিকাণ্ডে অন্যতম অভিযুক্ত তথা দক্ষিণের পক্ষের প্রথম মুখ কে কবিতা রয়েছেন ৬ নম্বর সেলে। তিনি আবার বিআরএস নেতা কে চন্দ্রশেখর রাওয়ের মেয়ে।

Dilip Ghosh: 'বিজেপির ঝড় শুরু'- জলপাইগুড়ির ঝড় নিয়ে মন্তব্য করে বিতর্কে দিলীপ, পাল্টা তোপ তৃণমূলের

জেলবন্দি কেজরিওয়ালের দৈন্দন্দিন জীবন

তিহার জেলে কোনও বিশেষ ব্যবস্থা থাকবে না কেজরিওয়ালের জন্য। আরও পাঁচটা সাধারণ কয়েদির মতই তাঁকে থাকতে হবে। কেজরিওয়ালকে অন্যান্য বন্দিদের সঙ্গে সকাল সাড়ে ৬টায় ঘুম থেকে উঠতে হবে। সকালে চা দেওয়া হবে। সঙ্গে জলখাবার হিসেবে দেওয়া হবে পাঁউরুটি। দুই থেকে তিনটি। আদালতে শুনানির দিন থাকলে তাঁকে কোর্টে যেতে হবে। নাহলে সকালে তিনি তাঁর আইনিদলের প্রতিনিধিদের সঙ্গে বৈছক করতে পারেন। দুপুরের খাবার বা লাঞ্চ তাঁকে সারতে হবে সকাল ১০.৩০ থেকে ১১টার মধ্যে। সেই সময় এক বাটি ডাল, সবজি আর সঙ্গে পাঁচটা রুটি বা ভাত তাঁর জন্য বরাদ্দ করা হবে। তারপরই দুপুর সাড়ে ৩টে পর্যন্ত বাকি সহ কয়েদিদের মতই কেজরিওয়ালকেও তাঁর সেলে তালাবন্ধ করে রাখা হবে।

Weather News: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি, উত্তরবঙ্গের তিন জেলায় আজও ঝড়ের সতর্কতা জারি

সাড়ে ৩টের পর কেজরিওয়ালতে দেওয়া হবে এক কাপ চা সঙ্গে কয়েকটি বিস্কুট। বিকেল ৪টে তিনি তাঁর আইনজীবীর সঙ্গে দেখা করতে পারবেন। বিকেলে জলখাবারে তাঁকে অল্প কিছু স্ন্যাক্সস দেওয়া হবে। তারপর সন্ধ্যে ৭টার মধ্যে দিয়ে দেওয়া হবে রাতের খাবার। ডিনার বা নৈশাহারে ডাল রুটি বা ভাতের ব্যবস্থা করা হবে। তারপরই সেলে আটকে রাখা হবে।

Lok Sabha Election:'মোদী অপ্রতিরোধ্য!' জনসভা থেকে বিরোধী ইন্ডিয়া জোটকে কড়া বার্তা মোদীর

অরবিন্দ কেজরিওয়ালের সুবিধে

তিহার জেলে বন্দি হলেও কিছু সুবিধে পাবেন তিনি। তাঁকে বই, সংবাদপত্র পড়তে দেওয়া হবেয খবর , খেলা, আর বিনোদনের জন্য ১৮-২০ টেলিভিশন চ্যানেল দেখার অনুমতি তিনি পাবেন। রামায়ণ, শ্রীমদ ভগবদ গীতা এবং হাউ প্রাইম মিনিস্টারস ডিসাইড - সাংবাদিক নীরজা চৌধুরীর একটি বই পাওয়ার জন্য অনুরোধ করেছিলেন তিনি। পাশাপাশি তাঁর আইনজীবীরা তাঁর জন্য বিশেষ খাবার দেওয়ার একটি অনুরোধও জানিয়েছিলেন।

 

Read more Articles on
Share this article
click me!