Congress: লোকসভা নির্বাচন চলাকালীন কংগ্রেসের বিরুদ্ধে ব্যবস্থা নয়, জানিয়ে দিল আয়কর বিভাগ

লোকসভা নির্বাচন চলাকালীন আয়কর বিভাগের বিরুদ্ধে আইনি লড়াইয়ে স্বস্তি পেল কংগ্রেস। তবে এই মামলা ধামাচাপা পড়ছে না। লোকসভা নির্বাচন মিটে যাওয়ার পর ফের সুপ্রিম কোর্টে শুনানি হবে।

Soumya Gangully | Published : Apr 1, 2024 10:19 AM IST / Updated: Apr 01 2024, 04:56 PM IST

কংগ্রেসের কাছ থেকে ৩,৫০০ কোটি টাকা পাওনা হলেও, লোকসভা নির্বাচন চলাকালীন কোনও কঠোর ব্যবস্থা নিচ্ছে না আয়কর দফতর। সোমবার সুপ্রিম কোর্টে এমনই জানালেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তিনি বিচারকের উদ্দেশ্যে বলেন, 'লোকসভা নির্বাচন চলছে। এই সময় আমরা ৩,৫০০ কোটি টাকা আদায়ের জন্য চাপ তৈরি করতে চাই না। দয়া করে জুনের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত এই মামলার শুনানি স্থগিত রাখুন।' পাল্টা কংগ্রেসের আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, 'আমি হতবাক হয়ে গিয়েছি। কিছু বলার ভাষা নেই।' তাঁকে ভর্ৎসনা করে বিচারক বি ভি নাগার্থনা বলেন, ‘আপনাদের সবসময় কারও সম্পর্কে নেতিবাচক মনোভাব নিয়ে চলা উচিত নয়।’ এই মামলার পরবর্তী শুনানি ২৪ জুলাই।

আদালতে আয়কর বিভাগের পদক্ষেপ নিয়ে প্রশ্ন কংগ্রেসের

সোমবার শুনানিতে কংগ্রেসের আইনজীবী বলেন, ২৮ মার্চ আয়কর সংক্রান্ত ৪টি আবেদন খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। আয়কর দফতরের পদক্ষেপের বিরুদ্ধে আদালতে আর্জি জানিয়েছিল কংগ্রেস। কিন্তু সেই আবেদনে সাড়া দেয়নি আদালত। ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবর্ষের আয়কর সংক্রান্ত আবেদন খারিজ করে দেয় আদালত। এরপর ২৯ মার্চ ২০১৭-১৮ ও ২০২০-২১ অর্থবর্ষের বকেয়া ১,৮২৩ কোটি টাকা আদায়ের জন্য কংগ্রেসকে নোটিস দেয় আয়কর দফতর। কংগ্রেসকে আরও ৩টি নোটিস পাঠিয়েছে আয়কর দফতর। মোট ৩,৫৬৭ কোটি টাকা বকেয়া বলে জানানো হয়েছে।

৬ বছরের পুরনো মামলা

২০১৮ সালে আয়কর বিভাগের পদক্ষেপের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করে কংগ্রেস। ২০১১-১২ অর্থবর্ষ থেকে কংগ্রেসের প্রদেয় আয়কর পর্যালোচনার বিরুদ্ধে আবেদন জানানো হয়। সেই মামলা এবার সুপ্রিম কোর্টে গিয়েছে। আয়কর দফতর বকেয়া অর্থ আদায়ের উদ্যোগ নিয়েছে। তবে লোকসভা নির্বাচন পর্যন্ত স্বস্তিতে কংগ্রেস।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rahul Gandhi: 'ম্যাচ ফিক্সিং ছাড়া বিজেপি ১৮০-এর বেশি আসন পাবে না,' কটাক্ষ রাহুলের

IT Notice: 'অর্থ সংগ্রহ কংগ্রেসের একটি কেলেঙ্কারি', আয়কর নোটিশ নিয়ে পাল্টা সোশ্যাল মিডিয়া পোস্ট অখিলেশ মিশ্রর

Congress On IT: 'একদিন বিজেপির সরকার বদলাবে... এটা আমার গ্যারান্টি', আয়কর নোটিশ নিয়ে হুঁশিয়ারি রাহুল গান্ধীর

Read more Articles on
Share this article
click me!